Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

খামারবাড়ির সেই ভবন ভাঙতে বাধা নেই

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

রাজধানীর খামারবাড়ির প্রতিষ্ঠিত ল্যাবরেটরি ভবনসহ ঐতিহ্যবহনকারী সব ভবন রক্ষায় আদালতের আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগ। একইসঙ্গে ওই সব ভবন রক্ষায় জারি করা রুল দ্রুত নিষ্পত্তি করতে হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চকে নির্দেশ দেয়া হয়েছে। এই আদেশের ফলে খামারবাড়ি ইনস্টিটিউটের মধ্যে থাকা সব পুরাতন স্থাপনা ভেঙে ফেলতে কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা। গতকাল সোমবার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
গত ১ নভেম্বর হাইকোর্ট এক আদেশে কৃষি গবেষণার জন্য রাজধানীর ফার্মগেটের খামার বাড়িতে প্রতিষ্ঠিত ল্যাবরেটরি ভবনসহ খামাড়বাড়ি ইনস্টিটিউটের মধ্যে থাকা ঐতিহ্যবহনকারী পুরাতন ভবন ভাঙায় নিষেধাজ্ঞা দেন। পরে এই আদেশের বিরুদ্ধে লিভ টু আপিল করে রাষ্ট্রপক্ষ। তবে হাইকোর্টের আদেশ পৌঁছানোর আগেই ভবনগুলো ভেঙে ফেলা হয়। বেসরকারি সংস্থা আরবান স্টাডি গ্রæপের প্রধান নির্বাহী তইমুর ইসলামের করা এক রিট আবেদনে এ আদেশ দেয়া হয়। ভেঙে ফেলা হচ্ছে কৃষি গবেষণার প্রথম ভবন শিরোনামে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে রিট আবেদনটি করা হয়। ######



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খামারবাড়ি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ