Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জাতীয় ভ্যাট দিবস আজ

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

‘ভ্যাট দিচ্ছে জনগণ, দেশের হচ্ছে উন্নয়ন’- এই স্লোগান নিয়ে আজ সারাদেশে জাতীয় ভ্যাট দিবস পালিত হবে। একই সঙ্গে আজ রোববার সারাদেশে ‘ভ্যাট সপ্তাহ-২০১৭’ শুরু হয়েছে। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) উদ্যোগে এ দুটি কার্যক্রমের উদ্বোধন ও সেরা ভ্যাট দাতাদের সম্মাননা ও ভ্যাট অনার কার্ড প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। অনুষ্ঠানটি রাজধানীর আগারগাঁওয়ে এনবিআর ভবনে অনুষ্ঠিত হবে। একই স্থানে আজ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত ভ্যাট সপ্তাহ পালন করবে সংস্থাটি। ভ্যাট দিবস উপলক্ষ্যে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ বাণী দিয়েছেন। বাণীতে তিনি ভ্যাট দিয়ে নৈতিক ও নাগরিক দায়িত্ব পালন করতে ব্যবসায়ীসহ সর্বস্তরের জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, যে কোনো দেশের সামগ্রিক উন্নয়নের জন্য রাজস্ব অপরিহার্য উপাদান। রাষ্ট্রের রাজস্ব ভান্ডার সমৃদ্ধ করতে মূসক (ভ্যাট), সম্পূরক শুল্ক, আমদানি শুল্ক ও আয়কর যথাযথভাবে সংগৃহীত হওয়া প্রয়োজন।
এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, ভ্যাট রিটার্ন দাখিলকারীদের উৎসাহ দিতেই ট্যাক্স কার্ডের মতো এবার ভ্যাট রিটার্ন দাখিলকারীদের ভ্যাট অনার কার্ড দেওয়া হবে। তিনি বলেন, দেশে এখন প্রায় ৬০ হাজারের মতো মানুষ ভ্যাট রিটার্ন দাখিল করেন। নিয়মিত ভ্যাট রিটার্ন দাখিলকারীদের সবাইকে ভ্যাট কার্ড দেওয়া হবে। ভ্যাট ব্যবস্থা এখন প্রাতিষ্ঠানিকতা লাভ করেছে উল্লেখ করে তিনি বলেন, এবার বেশ কিছু প্রতিষ্ঠান ও গণমাধ্যমকেও স্বীকৃতি দেওয়া হবে।
গত বছরের ১ জুলাই থেকে এ বছরের ৩০ জুন পর্যন্ত যারা ভ্যাট রিটার্ন দাখিল করেছেন তাদেরকেই এবার ভ্যাট কার্ড দেওয়া হচ্ছে। ভ্যাট সপ্তাহ সম্পর্কে তিনি বলেন, জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ ২০১৭ উপলক্ষে গণ সচেতনতা বৃদ্ধি করতে ভ্যাট বিষয়ক এসএমএস পাঠানোর উদ্যোগ নেওয়া হয়েছে। এছাড়াও এবার ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উদযাপন উপলক্ষ্যে গণমাধ্যমে ব্যাপক প্রচার ও ক্রোড়পত্র প্রকাশের উদ্যোগ নেওয়া হয়েছে।
এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, কর প্রদানের পরিবেশ উন্নত করতে পারলে রাজস্ব আহরণ বাড়বে। পরিবেশ উন্নত হলে আয়কর, ভ্যাট, শুল্ক সব ক্ষেত্রে প্রবৃদ্ধিও ত্বরান্বিত হবে। এক্ষেত্রে করদাতাবান্ধব, ব্যবসাবান্ধব এবং জনবান্ধব দৃষ্টিভঙ্গি নিয়ে আরও বেশি আন্তরিকতা, সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে।
‘জাতীয় ভ্যাট দিবস’ উদযাপন উপলক্ষে ব্যাপক কর্মসূচী হাতে নিয়েছে বিভাগীয় কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট কার্যালয়। কর্মসূচীর মধ্যে রয়েছে- গণসচেতনা বৃদ্ধির জন্য নাগরিকদের মাঝে ভ্যাট বিষয়ক এসএমএস পাঠানো, গণমাধ্যামে প্রচার, জাতীয় দৈনিকে ক্রোড়পত্র প্রকাশ, র‌্যালিসহ আলোচনা সভা ও সেমিনার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় ভ্যাট

১০ ডিসেম্বর, ২০২১
১১ ডিসেম্বর, ২০২০
১০ ডিসেম্বর, ২০১৭

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ