Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

পাঁচ কোটি টাকার ক্ষতিপূরণ মামলা

প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

বাগেরহাট জেলা সংবাদদাতা : সুন্দরবনের শ্যালা নদীর হরিণটানা এলাকায় তলাফেটে এক হাজার ২৩৫ টন কয়লা নিয়ে ডুবে যাওয়া সি হর্স-১ নামের কোস্টার ডুবির ঘটনায় পাঁচ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে মামলা করেছে বন বিভাগ। সোমবার সকালে সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের ফরেস্টার সুলতান মাহমুদ বাদী হয়ে সি হর্স-১ কোস্টারের মালিক, কোস্টারের মাস্টারসহ ছয়জনের নাম উল্লেখ করে বাগেরহাটের শরণখোলা থানায় মামলাটি দায়ের করেন।
আসামীরা হলেন, কোস্টার মালিক মনিরা কবির, চট্টগ্রাম হালীশহরের সমতা শিপিং ট্রেডার্সের মালিক মো. আজিজুর রহমান, ব্যবস্থাপক জামাল হোসেন, কোস্টারের মাস্টার সিরাজুল ইসলাম মোল্লা, পাইলট ইসমাইল ফরাজী এবং কোস্টারে সুকানী সাইদুল ইসলাম।
এদিকে সুন্দরবনের শ্যালা নদীতে নতুন করে দুর্ঘটনা এড়াতে শ্যালা নৌপথটি সাময়িকভাবে বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডøবিউটিএ)।
অন্যদিকে কয়লাবাহী কোস্টার ডুবির ৪০ ঘণ্টা পার হলেও তা উদ্ধার কাজ এখনো শুরু করা যায়নি। কবে নাগাদ তা শুরু করা যাবে তা এখনো নিশ্চিত করে বলতে পারছে না বিআইডøবিউটিএ কর্তৃপক্ষ। কোস্টার ডুবির পর জেলা প্রশাসন ও বন বিভাগের গঠিত দুটি তদন্ত কমিটি তাদের তদন্ত কাজ শুরু করেছে। কয়লায় নদী দূষণ, পরিবেশ ও প্রতিবেশের ক্ষয়ক্ষতি নিরুপণ ও দুর্ঘটনার কারণ অনুসন্ধান করবে ওই কমিটি।
সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় কর্মকর্তা সাইদুল ইসলাম বলেন, কয়লাবাহী কোস্টার ডুবিতে সুন্দরবনের জলজপ্রাণী, পরিবেশ ও প্রতিবেশের ক্ষতি হয়েছে। তাই কোস্টার মালিক ও কয়লা আমদানিকারকের কাছে ক্ষতিপূরণ চেয়ে মামলাটি করা হয়েছে।
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডøবিউটিএ) খুলনা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক (ডিডি) মো. আশরাফ হোসেন বলেন, সুন্দরবনের শ্যালা নদীতে নতুন করে দুর্ঘটনা এড়াতে সোমবার সকাল থেকে সব ধরনের পণ্যবাহী নৌযান চলাচল সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে। শ্যালা নদীর হরিণটানার যে এলাকায় কোস্টারটি ডুবে রয়েছে সেই স্থানটি মার্কিন করে বয়া দিয়ে চি‎িহ্নত করা হয়েছে।
ডুবে যাওয়া কোস্টারটির উদ্ধার কাজ কবে নাগাদ শুরু করা যাবে তা জানতে চাওয়া হলে তিনি বলেন, যেখানে কোস্টারটি ডুবে রয়েছে সেখানকার পানির গভীরতা ৩০ থেকে ৩২ ফুট। ডুবে যাওয়া সি হর্স কোস্টারটি’র ওজন প্রায় সাড়ে সাতশ’ মেট্রিক। তারপর কয়লা রয়েছে ১২৩৫ মেট্রিক টন। খুলনা ও বরিশালে আমাদের যে উদ্ধার যান রয়েছে তার উত্তোলন ক্ষমতা মাত্র আড়াইশ’ মেট্রিক টন। একারণে ডুবে যাওয়া কোস্টারটি উদ্ধারে সময় লাগবে। বিষয়টি আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছি। এছাড়া আমরা কোস্টার মালিক পক্ষের সঙ্গে যোগাযোগ করছি।
প্রসঙ্গত: ২০১৪ সালের ৯ ডিসেম্বর সুন্দরবনের শ্যালা নদীতে ওটি সাউদার্ন স্টার-৭ নামে একটি ওয়েল ট্যাঙ্কার ডুবে যায়। ওই সময় সুন্দরবনের এই নৌপথটি দিয়ে যান চলাচল বন্ধ করতে বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক, সাংস্কৃাতিক ও পরিবেশবাদী সংগঠন দাবী জানিয়ে আসছে।
বন বিভাগের আরও একটি তদন্ত কমিটি
জাহাজডুবির ঘটনায় বন বিভাগ আরও একটি তদন্ত কমিটি গঠন করেছে।
বন বিভাগের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় কর্মকর্তা (ডিএফও) মো. জাহিদুল কবিরকে আহ্বায়ক ও সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় কর্মকর্তা (ডিএফও) মো. সাইদুল ইসলামকে সদস্য সচিব করে সাত সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।
কমিটির আহ্বায়ক বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় কর্মকর্তা (ডিএফও) মো. জাহিদুল কবির বলেন, বন বিভাগের খুলনা অঞ্চলের বন সংরক্ষক (সিএফ) জহির উদ্দিন আহমেদ সাত সদস্যের তদন্ত কমিটি গঠন করেছেন। কমিটিতে পুলিশ, কোস্টগার্ড, জেলা প্রশাসন ও বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ কর্তৃপক্ষের (বিআইডাব্লিউটিএ) প্রতিনিধিদের রাখা হয়েছে।
এই কমিটিকে আগামী তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাঁচ কোটি টাকার ক্ষতিপূরণ মামলা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ