Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

সোহরাওয়ার্দীর ৫৪তম মৃত্যুবার্ষিকী পালিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

গণতন্ত্রের মানসপুত্র হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ৫৪তম বার্ষিকী পালিত হয়েছে। গতকাল মঙ্গলবার নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হয়। দিনটিতে আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। 

কর্মসূচির মধ্যে ছিল আলোচনাসভা, মহান এ নেতার মাজারে পুষ্পস্তবক অর্পণ, কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিল। দলের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে সোহরাওয়ার্দীর ৫৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে হাইকোর্ট এলাকায় (চত্বরের পাশে) তিন নেতার মাজারে সকাল ৮টায় তার সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে আওয়ামী লীগ। এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, সাংস্কৃতিকবিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, ত্রাণ ও সমাজ কল্যাণবিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী, দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন, উপ-দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়–য়া, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ প্রমুখ। এছাড়াও আওয়ামী সেচ্ছাসেবক লীগ সভাপতি মোল্লা মো. আবু কাওছারের নেতৃত্বে স্বেচ্ছাসেবক লীগ সোহরাওয়ার্দীর কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে।
এ সময় বিকল্প ধারা বাংলাদেশের চেয়ারম্যান একিউএম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বে চার দলের সমন্বয়ে গঠিত নতুন জোট ‘যুক্তফ্রন্টকে’ স্বাগত জানিয়েছে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, নতুন এই জোটকে স্বাগত জানাই। এতে গণতন্ত্রের সৌন্দর্য বাড়বে। নির্বাচনকে সামনে রেখে এমন অনেক মেরুকরণ হবে।
যুবলীগের শ্রদ্ধার্ঘ্য নিবেদন: উপমহাদেশের প্রখ্যাত রাজনীতিবিদ হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ৫৪তম মৃত্যুবার্ষিকীতে আওয়ামী যুবলীগ জাতীয় তিন নেতার মাজার প্রাঙ্গনে হোসেন শহীদ সোহরাওয়ার্দীর সমাধিতে ফাতেহা পাঠ, বিশেষ মোনাজাত ও শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন। যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী নেতৃত্বে সাধারণ সম্পাদক মো. হারুনুর রশীদ, প্রেসিডিয়াম সদস্য মুজিবুর রহমান চৌধুরী, আব্দুস সাত্তার মাসুদ, মো. আতাউর রহমান, ইঞ্জিনিয়ার নিখিল গুহ, মোতাহার হোসেন সাজু, আনোয়ারুল ইসলাম, যুগ্ম সম্পাদক মহিউদ্দিন আহম্মেদ মহি, সম্পাদক মন্ডলীর সদস্য কাজী আনিসুর রহমান, সুভাষ চন্দ্র হাওলাদার, আনোয়ার হোসেন, ইকবাল মাহমুদ বাবলুসহ কেন্দ্রীয়, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
ডেমরা থানা আ’লীগের মিলাদ ও খাবার বিতরন: হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ৫৪তম মৃত্যুবার্ষিকীতে দুপুরে ডেমরা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মশিউর রহমান মোল্লার নেতৃত্বে জাতীয় তিন নেতার মাজার প্রাঙ্গনে হোসেন শহীদ সোহরাওয়ার্দীর সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধার্ঘ্য নিবেদন এবং ফাতেহা পাঠ, বিশেষ মোনাজাত করা হয়। পরে হোসেন শহীদ সোহরাওয়ার্দীর সমাধিস্থলের পাশে দুস্থ-এতিম ও ছিন্নমূল মানুষের মাছে খাবার বিতরণ করেন মশিউর রহমান মোল্লা সজল। এ সময় উপস্থিত ছিলেন বীরমুক্তিযোদ্ধা একেএম ফজলুল হক খান, মুক্তিযোদ্ধা মো. বাবুল মোল্লা, সাবেক ছাত্রনেতা কৌশিক আহমেদ জসিম, জামাল উদ্দিন পাটোয়ারী, শ্রমিকলীগ নেতা বাচ্ছু খন্দকার, ডেমরা দলিল লেখক ও স্ট্যাম ভেন্ডার কল্যাণ সমিতির সভাপতি ফায়জুল হক খানসহ ডেমরা থানা আওয়ামী লীগ ও অঙ্গসহযোগি সংগঠনের নেতৃবৃন্দ।
জাতীয় গণতান্ত্রিক লীগের আলোচনা সভা: হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ৫৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে জাতীয় তিন নেতার মাজারে পুষ্পস্তবক অর্পণ এবং আলোচনা সভার আয়োজন করে জাতীয় গণতান্ত্রিক লীগ। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড.হাছান মাহমুদ। জাতীয় গণতান্ত্রিক লীগের সভাপতি এমএ আব্দুল জলিলের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আক্তারুজ্জামান ও সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এ্যাডভোকেট শামছুল হক টুকু প্রমুখ। এ সময় ড. হাছান মাহমুদ বলেন, আগামী ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগের এমপিরা প্রচারণা চালাতে পারবে না এটি হতে পারে না। এটি বিএনপির প্রতি পক্ষপাতিত্ব বলে অভিযোগ করেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ