Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

পবিত্র কাবা ও মসজিদে নববীতে ছবি তোলা নিষিদ্ধ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

অনেক আগে থেকেই আলেম-উলামারা বলে আসছিলেন পবিত্র কাবা ও মসজিদে নববীতে ছবি উঠানো নিষেধ করা প্রসঙ্গে। পবিত্র এই দুই মসজিদসহ হজের আনুষ্ঠানিকতার সময় ছবি উঠানোর প্রবণতা রীতিমতো ভয়াবহ রূপ ধারণ করেছিলো। এবার তার পরিসমাপ্তি ঘটতে যাচ্ছে। স¤প্রতি পবিত্র কাবা ও মসজিদে নববীতে ছবি তোলায় নিষেধাজ্ঞা আরোপ করেছে সউদী সরকার। ইসলামের অন্যতম পবিত্র স্থান মসজিদে নববীতে এক ইসরাইলি নাগরিক ছবি তুলে তা সামাজিক মাধ্যমে প্রচারের পর পবিত্র কাবাঘর ও মসজিদে নববী এবং এর পার্শ্ববর্তী এলাকায় পর্যটকদের ছবি তোলার ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করা হলো।
১২ নভেম্বর দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এ সিদ্ধান্ত দিয়েছে বলে গতকাল বৃহস্পতিবার তথ্য ও গণমাধ্যম বিভাগের মহাপরিচালক এক বিবৃতিতে জানিয়েছেন। বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, পবিত্র কাবাঘর ও মসজিদে নববীর পবিত্রতা রক্ষা এবং এর মর্যাদা অক্ষুণœ রাখতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওই এলাকায় ছবি তোলা ও ভিডিও ধারণের কারণে ইবাদতরত মুসল্লীরা পড়েন নানাবিধ সমস্যায়। এ সিদ্ধান্তের ফলে এখন থেকে কাবাঘর ও মসজিদে নববী এবং এর পার্শ্ববর্তী এলাকায় কোনো পর্যটক আর ছবি তুলতে পারবেন না। গণমাধ্যম বিভাগের মহাপরিচালক বলেন, নতুন এ নিষেধাজ্ঞা অমান্য করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। নির্ধারিত এলাকায় কোনো প্রকার ক্যামেরা বা ছবি ও ভিডিও ধারণের যন্ত্র নিয়ে গেলে তা জব্দ করা হবে।
উল্লেখ্য, ইসলাম ধর্মের সর্বোচ্চ পবিত্র স্থান কাবাঘর এবং মসজিদে নববী। এ দুই স্থানে মুসলমান ব্যতীত অন্যদের প্রবেশ নিষেধ। কয়েকদিন আগে ইহুদি বøগার রাব্বি বিন তিসইউন ইরান, জর্ডান আর লেবানন হয়ে সউদী আরব যান। পরে তিনি প্রবেশ করেন মসজিদে নববীতে। বিন তিসইউন মসজিদে নববীর ভেতরে ছবি তুলে টুইট করেন। বিষয়টি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে। বিষয়টি নিয়ে ব্যাপক বিতর্ক সৃষ্টি হওয়ার পর সউদী কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নেয়। সূত্র : ডেইলি সাবাহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পবিত্র কাবা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ