Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

যশোরের ভবদহ অঞ্চলের জলাবদ্ধতার সমাধানে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আশ্বাস স্পিকারের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

যশোরের ভবদহ অঞ্চলের জলাবদ্ধতার সমাধানে আগামী ৩১ জানুয়ারির আগেই বিল কপালিয়ায় জোয়ারাধার (টিআরএম-টাইডাল রিভার ম্যানেজমেন্ট) বাস্তবায়নের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণসহ ৫ দফা দাবিতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছে স্মারকলিপি দিয়েছে ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটি। স্পিকার সমস্যা সমাধানে পানি সম্পদ মন্ত্রীসহ সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনাসহ প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের আশ্বাস দিয়েছেন। সাতক্ষীরা- ১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মুস্তফা লুৎফুল্লাহ’র নেতৃত্বে বুধবার বিকেলে স্পিকারের সংসদ ভবনস্থ কার্যালয়ে সাক্ষাৎ করেন সংগ্রাম কমিটির নেতৃবৃন্দ। তারা আনুষ্ঠানিক ভাবে স্মারকলিপি প্রদান ছাড়াও ভবদহ সমস্যার প্রকৃতচিত্র তুলে ধরেন। এসময় আরো উপস্থিত ছিলেন ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির প্রধান উপদেষ্টা ইকবাল কবির জাহিদ, প্রধান সমন্বয়ক বৈকুণ্ঠ বিহারী রায়, আহবায়ক রনজিত বাওয়ালী ও সদস্য আব্দুল্লাহ-আল মুর্তজা।
সাক্ষাৎ শেষে সংসদ সদস্য অ্যাডভোকেট মুস্তফা লুৎফুল্লাহ সাংবাদিকদের বলেন, সংগ্রাম কমিটি দীর্ঘ দিন ধরে আন্দোলন করে আসছে। ইতোমধ্যে সরকার কপোতাক্ষ ও ভৈরব নদ খনন প্রকল্প গ্রহণ করেছেন। ভবদহ সমস্যার সমাধানেও সরকার প্রতিশ্রæতি দিয়েছে। কিন্তু প্রকল্পটি আমলাতান্ত্রিক জটিলতায় আটকে গেছে। তাই এবিষয়ে স্পিকারের হস্তক্ষেপ চেয়েছি। স্পিকার অত্যন্ত আন্তরিক পরিবেশে সমস্যাগুলো জানার চেষ্টা করেছেন। তিনি সংকটে থাকা জনগনের প্রতি সহমর্মিতা প্রকাশের পাশাপাশি বিল কপালিয়ায় টিআরএম প্রকল্প চালুসহ অন্যান্য বিষয়ে পানি সম্পদ মন্ত্রীর সঙ্গে আলোচনাসহ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আশ্বাস দিয়েছেন।
সংগ্রাম কমিটি উত্থাপিত স্মারকলিপিতে বিল কপালিয়ায় টিআরএম’র গৃহীত সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়ন, আমডাঙ্গা খাল সংস্কার, ভবদহ সুুইসগেটের ২১ ও ৯ ভেন্টের মাঝ দিয়ে সরাসরি নদী সংযোগ; হরিহর, আপারভদ্রা ও বুড়িভদ্রায় জরুরি ভিত্তিতে পুনঃখনন, জলাবদ্ধতা নিরসনে সংস্কার কাজে দুর্নীতির বিচার; এলাকার সব নদী-খাল পুনরুদ্ধার ও অবমুক্ত এবং পানি প্রবাহে প্রতিবন্ধক সকল পাটা, জাল, শেওলা অপসারণ; মানবিক বিপর্যয় রোধে খাদ্য-নিরাপত্তা ও চিকিৎসার দায়িত্ব গ্রহণ, ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণ ও পুনর্বাসনের ব্যবস্থা এবং অপরিকল্পিত ঘেরসহ পানি প্রবাহে সকল বাধা উচ্ছেদ করার দাবি জানানো হয়। একইসঙ্গে মৎস্য ঘের সংক্রান্ত একটি সরকারি নীতিমালা প্রণয়নের আহŸান জানানো হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ