Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্যারাডাইস পেপার্সের নাম তদন্ত হওয়া উচিত অ্যাটর্নি জেনারেল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বহুল আলোচিত আর্থিক কেলেঙ্কারি প্যারাডাইস পেপার্সে বাংলাদেশি যাদের নাম এসেছে তাদের বিষয়ে তদন্ত হওয়া উচিত বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। গতকাল রোববার নিজ কার্যালয়ের সাংবাদিকদের প্রশ্নের জবাবে রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা এ মন্তব্য করেন।
কর ফাঁকি দিতে কিংবা তা এড়ানোর জন্যে দেশের বাইরে বিভিন্ন অফশোর কোম্পানিতে বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করেছেন যারা এমন প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, এটা নিশ্চয়ই সরকার সিদ্ধান্ত দেবেন বলে আমি আশা করি। কারণ এটা কাগজে এসেছে। এখন এ ব্যাপারে কিছু প্রক্রিয়া আছে। এ প্রক্রিয়াগুলো সরকার সিদ্ধান্ত নেবেন, কি করা হবে না করা হবে। দুদকের খতিয়ে দেখা উচিত কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সেটা তো অবশ্যই বিদেশে টাকা পাচারের মতো ঘটনা, এটা তো যে কোনো নাগরিক বলবে তদন্ত হওয়া উচিত।
বিদেশে পাচারকৃত অর্থ ফেরত আনতে মূল কাজটাই অ্যাটর্নি জেনারেল অফিসের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, হ্যাঁ, সেটা কিছু প্রক্রিয়া আছে, সরকার নির্দেশ দিলে, প্রাথমিক তদন্ত করা যাবে। তারপর সরকার আদেশ দিলে এ সমস্ত ব্যাপারে হয়তো মিউচুয়াল লিগ্যাল অ্যাসিস্ট্যান্সের অনুরোধ করা হবে। তিনি আরো বলেন, যে সমস্ত দেশে প্যারাডাইজ পেপারের কোম্পানিগুলো ফর্ম করা আছে তাদের কাছে অনুরোধ পাঠালে, তারা যদি নামগুলো পাঠায়, যে কাদের কাদের নাম আছে।
গত ১৮ নভেম্বর সংবাদমাধ্যমের খবরে বহুল আলোচিত আর্থিক কেলেঙ্কারি প্যারাডাইস পেপার্সে বাংলাদেশের কয়েকজন ব্যবসায়ীর নাম আসে। এর মধ্যে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবদুল আউয়াল মিন্টুর পরিবারের নামও এসেছে। গত ১৭ নভেম্বর বারমুডার আইনি সংগঠন ‘অ্যাপলবাই’ বিপুল গোপন নথি ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টসের ওয়েবসাইটে প্রকাশ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্যারাডাইস পেপার্সের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ