Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

নিম্নচাপ দুর্বল হয়ে বৈরী আবহাওয়ার অবসান : হালকা বৃষ্টিপাত, বন্দরে সঙ্কেত

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০১৭, ৫:০২ পিএম

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি আরও ঘনীভূত না হয়েই আজ শুক্রবার বিকেল থেকে ক্রমশ দুর্বল হয়ে কেটে যেতে শুরু করেছে। আর সেই সাথে অবসান হতে চলেছে গত দুই দিনের বৈরী আবহাওয়ার। তবে এর অবশিষ্টাংশের (সুস্পষ্ট লঘুচাপ) বর্ধিত প্রভাবে দেশের অনেক জায়গায় মেঘলা আবহাওয়ার সঙ্গে বিক্ষিপ্ত ও হালকা বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। বয়ে যাচ্ছে হিমেল হাওয়া। সমুদ্র বন্দরে সঙ্কেত বহাল রাখা হয়েছে। আগামীকাল শনিবার পর্যন্ত বিক্ষিপ্ত হালকা বৃষ্টিপাতের পর রোববার থেকে আবহাওয়ার উন্নতি হতে পারে।
আবহাওয়ার সর্বশেষ বিশেষ বুলেটিনে জানা গেছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি উত্তর-পূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে আজ বিকেলে সুস্পষ্ট লঘুচাপ হিসেবে একই এলাকায় অবস্থান করছিল। এটি উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দুর্বল হতে পারে।
এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি অব্যাহত রয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩নং স্থানীয় সতর্ক সঙ্কেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।
এদিকে আজ সকাল পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে নেত্রকোনায় ৩৬ মিলিমিটার। এ সময় ঢাকায় ২ মিমি বৃষ্টিপাত হয়। আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, বরিশাল, চট্টগ্রাম, খুলনা ও ঢাকা বিভাগের অনেক জায়গায়, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। পরবর্তী ৭২ ঘণ্টায় আবহাওয়ার উন্নতি হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবহাওয়া

২৯ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ