Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সন্তোষে মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীর ৪১তম মৃত্যুবার্ষিকী পালিত

টাঙ্গাইল জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০১৭, ৪:৩৭ পিএম

টাঙ্গাইলের সন্তোষে নানা কর্মসূচীর মধ্যদিয়ে শুক্রবার মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীর ৪১তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে সকাল থেকেই ভাসানীর অনুসারী, ভক্ত, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠনের পক্ষ থেকে মাজারে ফাতেহা পাঠ ও পুষ্পস্তবক অর্পণ করা হয়।
সকালে মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মোঃ আলাউদ্দিন মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীর মাজারে পুষ্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠের মধ্যদিয়েই দিবসের কর্মসূচী শুরু হয়। এর পর ভাসানীর পরিবারের পক্ষ থেকে ফুলের শ্রদ্ধা জানানো হয়। এছাড়াও জেলা আওয়ামী লীগ, বিএনপি ও কৃষক শ্রমিক জনতা লীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে ভাসানীর মাজারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
বিএনপির পক্ষ থকে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ কেন্দ্রীয় নেতারা ভাসানীর মাজারে পুষ্পস্তবক অর্পণ করেন। বিএনপি মাজার প্রাঙ্গণে স্মরণসভা আয়োজন করলে সেখানে স্মরণ সভা করতে দেওয়া হয়নি। বিএনপি মহাসচিব মীর্জা ফখরুল ইসলাম আলমগীর মাজারে পুষ্পস্তবক অর্পণের পর নেতাকর্মীদের উদ্দেশ্যে মাজার প্রাঙ্গণে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। এ সময় তিনি বলেন, আগামীতে সহায়ক সরকারের অধীনে একটি নিরপেক্ষ নির্বাচন চাই। এমন একটি নির্বাচন চাই যেখানে সকল রাজনৈতিক দলের সমান অধিকার থাকবে। তিনি অভিযোগ করে বলেন, আগামী নির্বাচনে বেগম খালেদা জিয়াকে এমনকি বিএনপি নেতৃবৃন্দকে দুরে রেখে নির্বাচনের ষড়যন্ত্র করা হচ্ছে। জনগণ সে নির্বাচন মেনে নিবেনা। তাই আগামী দিনে জনগণের ভোটের অধিকার নিশ্চিত করার জন্যে বেগম খালেদা জিয়ার নেতৃত্বে আন্দোলনের মধ্যদিয়ে সেই নির্বাচনকে প্রতিষ্ঠিত করতে চাই।
এ সময় মির্জা ফখরুল বলেন, বর্তমানে একটি দখলদার জালিম সরকার আমাদের বুকের উপর চেপে বসেছে। এই জালিম সরকারের হাত থেকে যেন মানুষ মুক্তি পায় সেজন্যে দেশের জনগণকে সাথে নিয়ে জুলুমবাজ সরকারকে সরিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে। এ সময় বিএনপির সহসভাপতি শামসুজ্জামান দুদু, যুবদলের সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু ও জেলা বিএনপির সভাপতি কৃষিবিদ শামছুল আলম তোফা, সাধারণ সম্পাদক এডভোকেট ফরহাদ ইকবালসহ কেন্দ্রীয় ও জেলার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
মাজার জিয়ারত শেষে কৃষক শ্রমিক জনতালীগের সভাপতি বঙ্গবীর আব্দুল কাদের সিদ্দিকী বলেন, মওলানা ভাসানীর মত মানুষকে আমাদের দেশে আজ যে সম্মান পাওয়ার কথা তার কিছুই তিনি পাননা। রাজনৈতিক আবহাওয়া লোহার খাঁচায় বন্দি থাকলে অশুভ তৎপরতার সম্ভাবনা বেশী থাকে বলেও মন্তব্য করেন তিনি।
এছাড়াও সন্তোষে আলোকচিত্র প্রদর্শনী দোয়া মাহফিল ও দুস্থদের মাঝে খাবার বিতরণ, কোরান তেলাওয়াতসহ নানা কর্মসূচি পালন করা হচ্ছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভাসানী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ