Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ জুন ২০২৪, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হজফ্লাইট বাতিল করার সুযোগ রাখা হবে না -রাশেদ খান মেনন

সউদী-বাংলাদেশ দ্বি-পাক্ষিক হজ চুক্তি ১৪ জানুয়ারি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

২০১৮ সনের হজ মৌসুমে হজযাত্রী পরিবহনের কোনো সংকট সৃষ্টি হবে না। হজের সময়ে কোনো হজ ফ্লাইট বাতিল করার সুযোগ রাখা হবে না। হজের দু’মাস আগেই হজ ফ্লাইট সিডিউল ঘোষণা করা হবে। মদিনায় হজ ফ্লাইট বৃদ্ধি করা হবে। হজযাত্রী পরিবহনে প্রথম , দ্বিতীয় ও তৃতীয় ধাপের হজ টিকিট বুকিং শতভাগ নিশ্চিত করতে হবে। সুষ্ঠু হজ ব্যবস্থাপনার স্বার্থেই বুকিং নিশ্চিত করতে হবে। হজের কোনো বুকিং বাতিল করা হলে একশ’ ডলার জরিমানার বিধান রাখা হবে। গতকাল মঙ্গলবার সকালে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সভাকক্ষে ২০১৭ সালের হজযাত্রী পরিবহন মূল্যায়ন এবং ২০১৮ সালে সুষ্ঠু ও নিবিঘœ হজযাত্রী পরিবহন সম্পন্ন সংক্রান্ত অনুষ্ঠিত সভায় সভাপতিত্বের বক্তব্যে বিমান মন্ত্রী রাশেদ খান মেনন এমপি একথা বলেন। এতে ধর্ম মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি’র সভাপতি ও সউদী-বাংলাদেশী সংসদীয় মৈত্রী গ্রæপের চেয়ারম্যান বজলুল হক হারুন এমপি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুষ্ঠু ও সুন্দর হজ ব্যবস্থাপনার কার্যক্রম সর্ম্পকে অত্যান্ত সজাগ । প্রধানমন্ত্রীর দিকনির্দেশনায় ২০১৮ সনে সুষ্ঠু ও সুন্দর হজ ব্যবস্থাপনার কার্যক্রম নিশ্চিত করা হবে। তিনি বলেন, গত বছর ২৬টি হজ ফ্লাইট বাতিল করতে হয়েছে। আগামী হজ মৌসুমে বিমানের হজ ফ্লাইটের কোনো ক্যাপাসিটি লস দেয়া যাবে না। কেউ হজ টিকিট বুকিং বাতিল করলে ১শ’ মার্কিন ডলার জরিমানা বাধ্যতামূলক করতে হবে। তিনি বলেন, হাব , আটাব ও বিমানের সমন্বয়ে হজ ফ্লাইটের কার্যক্রম সুষ্ঠভাবে পরিচালনা করতে হবে। তিনি বলেন, গত হজে হজযাত্রীদের ভিসা ছিল তার পরেও অসহযোগিতার দরুন হজ ফ্লাইট বাতিল করতে হয়েছে। বিএইচ হারুন এমপি বলেন,আগামী হজেও বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার হজযাত্রী হজে যাবেন। তিনি বলেন, রিপ্লেসমেন্টের নামে কোনো অনিয়ম অব্যবস্থাপনা বরদাশত করা হবে না। সভায় জানানো হয়, আগামী ১৪ জানুয়ারী সউদী-বাংলাদেশ দ্বি-পাক্ষিক হজ চুক্তি (২০১৮) জেদ্দায় অনুষ্ঠিত হবে। হজ চুক্তি প্রতিনিধি দলে হাব ও সিভিল এভিয়েশনের প্রতিনিধিকে অন্তভর্’ক্ত করা হবে।
অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে সচিব গোলাম ফারুক, ধর্ম মন্ত্রণালয়ের সচিব আনিসুর রহমান, হাবের মহাসচিব মো: শাহাদাত হোসাইন তসলিম, বিমানের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও এ এম মোসাদ্দেক আহমেদ, ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ন-সচিব মো: হাফিজ উদ্দিন, আটাবের মহাসচিব আসলাম খান, পরিচালক হজ সাইফুল ইসলাম, সাউদিয়া এরাবিয়ান এয়ারলাইন্সে’র কান্ট্রি-ম্যানেজার তারিক এ আলোওয়াইদী, হাবের সিনিয়র সহ-সভাপতি মাওলানা ইয়াকুব শরাফতী, সাউদিয়ার সেলস এক্সিকিউটিভ লাবনী হাসনা চৌধুরী, সাউদিয়ার মোহাম্মদ রাসেল আহমেদ, ধর্ম মন্ত্রণালয়ের উপ-পরিচালক (হজ) শরাফত জামান ও ধর্ম মন্ত্রণালয়ের নিয়োকৃত আইটি প্রতিষ্ঠান বিজনেস অটোমেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জাহিদুল হাসান মিতুল। ধর্ম সচিব আনিসুর রহমান বলেন, বিমানের হজ ফ্লাইট সিডিউল কমপক্ষে দু’মাস আগে প্রকাশ করতে হবে। তিনি বলেন, হজ ফ্লাইটের টিকিট পরিবর্তন করতে হলে ১শ’ মার্কিন ডলার জরিমানার বিধান রাখতে হবে তবেই হজ ফ্লাইট খালি যাবে না। তিনি বলেন, সুষ্ঠু ও সুন্দর হজ ব্যবস্থাপনার কার্যক্রমকে এগিয়ে নিতে সংশ্লিষ্ট সকলকে সক্রিয় ভূমিকা রাখতে হবে । বিমানের এমডি মোসাদ্দেক আহমেদ বলেন, গত হজে বিমানের ২৬টি ফ্লাইট বাতিল করতে গিয়ে বিমানকে প্রচুর আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হয়েছে। এজেন্সিগুলো হজ ফ্লাইটে বুকিংই দেয়নি। হাবের মহাসচিব শাহাদাত হোসাইন তসলিম বলেন, হজযাত্রীদের মদিনার বাড়ী ভাড়ার উপরই হজ ফ্লাইট বুকিং দেয়ার বিষয়টি নির্ভর করে। সেক্ষেত্রে হজ ফ্লাইট চালুর প্রথম দশ দিন, দ্বিতীয় দশ দিন ও তৃতীয় দশ দিনের সকল ফ্লাইটে অগ্রীম বুকিং নিশ্চিত করা সম্ভব নয়। তিনি সুষ্ঠু হজ ব্যবস্থাপনার কার্যক্রমে সার্বিক সহযোগিতা করার আশ্বাস দেন। বিমান মন্ত্রী রাশেদ খান মেনন বলেন, হজ ফ্লাইটের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ধাপের হজযাত্রীদের টিকিট বুকিং শতভাগ নিশ্চিত করতে হবে। হজ ফ্লাইট এর ক্যাপাসিটি লস এড়াতে বুকিং কনফার্ম করতে হাবকে দায়িত্ব নিতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজফ্লাইট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ