Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

সুন্দবনের শেলা নদীতে কয়লাবাহী কোস্টার ডুবি

প্রকাশের সময় : ২০ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

বাগেরহাট জেলা সংবাদদাতা : সুন্দরবনে ফের জাহাজ ডুবির ঘটনা ঘটেছে। গতকাল (শনিবার) বিকালে শেলা নদীতে তলাফেটে এক হাজার ২৩৫ টন কয়লা নিয়ে সি হর্স-১ নামে কোস্টারটি ডুবে যায়। সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের হরিণটানার কাছে এই দুর্ঘটনা ঘটে। তবে কোস্টারে থাকা ১২ নাবিক নিরাপদে রয়েছেন।
নিমজ্জিত কোস্টারের মাস্টার মো. সিরাজুল ইসলাম মোল্লা রাতে এই প্রতিবেদককে বলেন, গত ১৬ মার্চ চট্টগ্রাম বন্দর থেকে কয়লা বোঝাই করে যশোরের নওয়াপাড়ার উদ্দেশ্যে ছেড়ে আসা কোস্টারটি বিকাল পাঁচটা দশ মিনিটে সুন্দরবনের শেলা নদীর হরিণটানা এলাকায় পৌঁছলে হঠাৎ তলাফেটে পানি উঠতে থাকে। এ সময় কোস্টারের পেছনে থাকা অপর একটি ট্যাঙ্কার নুরজাহান-১ এর সাহায্য চাইলে তারা আমাদের কাছে এসে ১২ নাবিককে তুলে নেয়। এর কিছু পরে আস্তে আস্তে আমাদের কোস্টারটি পানিতে নিমজ্জিত হয়ে যায়। এতে ১২৩৫ টন কয়লা ছিল। এই কয়লা ইটভাটায় ব্যবহৃত হয়। কোস্টার ডুবির ঘটনা মালিকপক্ষকে জানানো হয়েছে।
সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় কর্মকর্তা (ডিএফও) সাইদুল ইসলাম বলেন, সুন্দরবনের চাঁদপাই রেঞ্জ কার্যালয় থেকে প্রায় ২৫ নটিক্যাল মাইল দূরে কয়লা বোঝাই কোস্টার সি হর্স-১ ডুবে গেছে। অনেক দূরে হওয়ায় রাতে সেখানে যাওয়া সম্ভব হচ্ছে না। রোববার কোস্টার মালিকের সঙ্গে যোগাযোগ করে তা উদ্ধারে ব্যবস্থা নেওয়া হবে।
উল্লেখ্য, ২০১৪ সালের ৯ ডিসেম্বর সুন্দরবনের শেলা নদীতে ওটি সাউদার্ন স্টার-৭ নামে একটি ওয়েল ট্যাঙ্কার ডুবে যায়। ওই সময় সুন্দরবনের এই নৌপথটি দিয়ে যান চলাচল বন্ধ করতে বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক, সাংষ্কৃতিক ও পরিবেশবাদী সংগঠন দাবি জানিয়ে আসছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুন্দবনের শেলা নদীতে কয়লাবাহী কোস্টার ডুবি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ