Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

১৫ জানুয়ারির মধ্যে শিশু আইন সংশোধনের নির্দেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৭, ৮:২৪ পিএম

শিশু আইন নিয়ে সৃষ্ট বিতর্কের অবসান ঘটাতে আগামী ১৫ জানুয়ারির মধ্যে আইনটি সংশোধনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গতকাল রোববার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ফরহাদ আহমেদ। এর আগে শিশু আইন নিয়ে আদালতের দেয়া আদেশ পালনের বিষয়ে ব্যাখ্যা দাখিল করেন মন্ত্রণালয়ের সচিব এবং সমাজকল্যাণ সচিব। গত ২৯ অক্টোবর ওই দুই সচিবকে সশরীরে হাজির হয়ে আদালতে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছিল।
গত ১৫ অক্টোবর শিশু আইনে করা মামলায় আটক দেলোয়ার হোসেন ও হেমায়েত উল্লাহ দেয়ানের জামিন আবেদনের শুনানিকালে সমাজকল্যাণ সচিবকে তলব করেন হাইকোর্ট।
শিশু আইন সংশোধন করতে প্রায় ১০ মাস আগে দেয়া নির্দেশ কার্যকর না করায় এ বিষয়ে তাকে প্রতিবেদন দাখিল করতে বলা হয়। একইসঙ্গে আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সচিব এবং আইন প্রণয়ন ও সংসদ বিষয়ক বিভাগের সচিবকে
প্রতিবেদন দাখিল করতে বলা হয়। এর আগে শিশু ধর্ষণ ও হত্যা মামলায় আসামি প্রাপ্তবয়স্ক হলে তার বিচার কোন আইনে বা কোন আদালতে হবে সে বিষয়ে গত বছরের ১৪ আগস্ট ওই তিন সচিবের কাছে ব্যাখ্যা চান হাইকোর্ট। গত বছরের ৭ সেপ্টেম্বরের মধ্যে তাদের ব্যাখ্যা দিতে বলা হলেও কেউই ব্যাখ্যা দাখিল করেননি।
এ কারণে ওই বছরের তাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে রুল জারি হয়। এরপর ডিসেম্বরে তারা আদালত শিশু আইন-২০১৩ সংশোধনের মাধ্যমে অস্পষ্টতা দূর করার কথা জানালেও এ পর্যন্ত ওই তা সংশোধন করা হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ