Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কে হচ্ছেন ঢাকার ডিসি?

পঞ্চায়েত হাবিব : | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১২:১২ এএম, ৯ নভেম্বর, ২০১৭

প্রশাসনে জোর লবিং চলছে
মোহাম্মদ সালাহ উদ্দিন বর্তমানে ঢাকা জেলার জেলা প্রশাসক। পদোন্নতি পেয়ে যুগ্ম সচিব হচ্ছেন। এর পরে কে আসছেন ঢাকার জেলা প্রশাসক পদে এ নিয়ে এখন চলছে ব্যাপক আলোচনা।দেশের রাজধানী সংশ্লিষ্ট এই গুরুত্বপূর্ণ জেলা প্রশাসক পদে নিয়োগ পেতে জোর লবিং করছেন বেশ কজন কর্মকর্তা। তাদের সবাই বিসিএস ১৭ ব্যাচের কর্মকর্তা। গতকাল (বুধবার) জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।
ঢাকার জেলা প্রশাসক মোহাম্মদ সালাহ উদ্দিন যুগ্মসচিব পদে পদোন্নতির তালিকায় রয়েছেন। কয়েক দিনের মধ্যে যুগ্মসচিব পদে পদোন্নতি পাচ্ছেন। এর পরে পদটি শূণ্য হওয়ার সম্ভাবনা রয়েছে কিন্তু খালি হওয়ার আগেই গুরুত্বপূর্ণ জেলা প্রশাসক পদে নিয়োগ পেতে জোর লবিং করছেন এসব কর্মকর্তারা। এই গুরুত্বপূর্ণ পদের দায়িত্ব কে পাচ্ছেন তা নিয়ে প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের মধ্যে বেশ আলোচনা চলছে। তাদের আলোচনায় আসছে বেশ কজন কর্মকর্তার নাম।
গোপালগঞ্জের প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মোখলেসুর রহমান সরকার। তিনি ১৭ ব্যাচ (বিসিএস) এর একজন কর্মকতা। তিনি জেলা প্রশাসক সম্মেলনের সময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের সমাধিতে প্রতিদিন অজ¯্র অনুরাগী/পযর্টকের আগমন ঘটে গোপালগঞ্জ জেলায়। অথচ এর আয়তন খুবই কম। তাছাড়া দর্শনাথীদের থাকার জন্য উন্নত মানের কোন হোটেল নেই। এ জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের সমাধি কমপ্লেক্সের আয়তন বৃদ্ধি এবং পযর্টকদের জন্য উন্নতমানের হোটেল নির্মাণের প্রস্তাবসহ বিভিন্ন প্রস্তাব দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আর্কষণ করেছেন।
নারায়ণগঞ্জের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মো: রাব্বী মিয়া, তিনি ১৭ ব্যাচ (বিসিএস) এর একজন কর্মকর্তা। চলতি বছরের জেলা প্রশাসক সম্মেলনে বলেন, শিক্ষাথীদের মাঝে কম্পিউটার শেখার আগ্রহ রয়েছে। কিন্তু সকল শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ল্যাব সহজলভ্য নয়। এ জন্য কম্পিউটার শিক্ষাদান ব্যাহত হচ্ছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সাথে সমন্বয় করে সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ল্যাব স্থাপন করা যেতে পারে, এছাড়াও বিভিন্ন প্রস্তাব দিয়ে প্রধানমন্ত্রী ও তার তথ্য প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের মন কড়ে নিয়েছেন। এছাড়া তিনি প্রশাসনে একজন মেধাবী ও দক্ষ কর্মকতা হিসেবে পরিচিত রয়েছেন।
ফরিদপুরের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট উম্মে সালমা তানজিয়া। তিনি ১৭ ব্যাচ (বিসিএস) এর একজন কর্মকর্তা। এ জেলায় যোগদান করেছেন ২০১৬ সালে। চলতি বছরের জেলা প্রশাসক সম্মেলনে প্রথমে ফরিদপুর জেলার নারী ডিসি হিবেবে বক্তব্য রাখেন। এ সম্মেলনে তিনি বলেছেন, নারীদের প্রতিনিয়ত যিনি নিজস্ব পরিমন্ডলে সর্বোচ্চ শিখরে আরোহণের স্বপ্ন দেখান তিনি হচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগ একটি বাড়ি একটি খামার প্রকল্প বাস্তবায়ন, নারীর ক্ষমতায়ন, নারী ও শিশুবান্ধব পরিবেশের নিশ্চিয়তা প্রদান, সবার জন্য বাসস্থান নির্মাণ এবং সুশাসন প্রতিষ্ঠায় কাজ করছেন প্রধানমন্ত্রী । এছাড়া ফরিদপুর জেলাকে নবম বিভাগ ঘোষণা করা এবং উচ্চ শিক্ষা প্রসারে ফরিদপুরে একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করাসহ বিভিন্ন প্রস্তাব দিয়েছেন। এছাড়া এ জেলার অনেক কাজ করার কারণে তিনি প্রধানমন্ত্রীর দৃষ্টিতে রয়েছে। এই গুরুত্বপূর্ণ জেলার ডিসি পদ কে পাচ্ছেন তা নিয়ে প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের মধ্যে বেশ আলোচনা চলছে। তাদের আলোচনায় ঘুরেফিরে আসছে এই তিন জন কর্মকর্তার নাম। সূত্র জানান এসব নাম থেকেই একজন নিয়োগ পাবেন ঢাকা জেলা প্রশাসক হিসেবে। নাম প্রকাশ না করার শর্তে জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা ইনকিলাবকে বলেন, ঢাকা জেলা প্রশাসক পদে নিয়োগের বিষয়টি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে আসে। কে এই পদে আসবেন এখনো সেটি চূড়ান্ত নয়। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সিদ্ধান্ত দেয়ার পর বিষয়টি চূড়ান্ত হবে। তবে বর্তমান জেলা প্রশাসক পদোন্নতি পাওয়ার পরে বিষয়টি চূড়ান্ত হবে।
এদিকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এপিডি) ইউসুফ হারুন এই মুহূর্তে কিছু বলতে অপারগতা প্রকাশ করেন।



 

Show all comments
  • নাজমুল ২৪ সেপ্টেম্বর, ২০২০, ৫:৩০ পিএম says : 0
    আমি এক জন অসোহায় এতিম ছেলে পেটে দায়ী মাদক ব্যবসাহ জারিয়ে পরেইছি আমি ভালো হতে চাইলাম বাংলাদেশের সরকার তাহাকে বলিয়া ছিলাম তিনি আমাকে কোনো কিছু করলোনা আবার সভায় বলে মাদক মুক্ত সোনার বাংলা গরিতে চাই সেটা কী হয় আমার মতোন মানুষের জীবন কনো দাম নাই তাই আমি বলি আমার মতোন মানুষের মরে ফেলুন তাহলে কীছুটা আমাদের ভালো হবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাকার ডিসি

৯ নভেম্বর, ২০১৭
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ