Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশ-চীনের সম্পর্ক ত্রিমাত্রিক -তথ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৭, ৬:৩৮ পিএম

বাংলাদেশ ও চীনের মধ্যকার সামাজিক-সাংস্কৃতিক ও অর্থনৈতিক সম্পর্ককে আরও দৃঢ় করার ওপর জোর দিয়ে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, দুই দেশের মধ্যে এখন ত্রিমাত্রিক সম্পর্ক বিরাজমান।
গতকাল মঙ্গলবার রাজধানীর জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে চীনা ও বাংলাদেশিদের ক্যামেরায় সুন্দর মুহূর্ত: আলোকচিত্র প্রদর্শনী ও চীনা চলচ্চিত্র সপ্তাহ এর উদ্বোধনী আসরে এসে এ কথা বলেন তিনি।
তথ্যমন্ত্রী বলেন, চীন ও বাংলাদেশের মানুষে মানুষে সম্পর্ক হাজার বছরের পুরনো। দুই দেশের রাষ্ট্র ও সরকারের মধ্যেও সম্পর্কের সেতু বন্ধন রচিত হয়েছে। তাই বলা যায় দুই দেশের মধ্যে সম্পর্ক এখন ত্রিমাত্রিক। চীন যখন দারিদ্র্য বিমোচনের নতুন পন্থা অবলম্বন করতে যাচ্ছে, তখন সেই অভিজ্ঞতা বাংলাদেশও কাজে লাগাতে পারে। বাংলাদেশ ও চীনের পর্যটক, সৌখিন ও পেশাদার আলোকচিত্রীদের পাশাপাশি দুই দেশের দূতাবাস কর্মকর্তাদের তোলা ছবি নিয়ে সাজানো হয়েছে আলোকচিত্র প্রদর্শনী। ইনু বলেন, ছবি সবসময় সঠিক কথা বলে। ইতিহাসকে সঠিকভাবে চিত্রায়িত করে, এতে লুকোছাপার কিছু নেই। এই আলোকচিত্র প্রদর্শনী দুদেশের জীবনযাত্রার কথা তুলে ধরে দুই দেশের সম্পর্ককে আরো ঘনিষ্ঠ করে দেবে। বাংলাদেশের চীনা দূতাবাসের সঙ্গে যৌথভাবে সপ্তাহব্যাপী এই প্রদর্শনীর আয়োজন করেছে চীন আন্তর্জাতিক বেতার-সিআরআই, চীনা চলচ্চিত্র মহাফেজখানা, বাংলাদেশে প্রবাসী চীনাদের সংস্থা। সহযোগিতায় ছিল সিআরআই, এসএমএফ কনফুসিয়াস ক্লাসরুম ও চায়না ডটকম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তথ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ