Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

নির্বাচন রাজনৈতিক পরিস্থিতি ও রোহিঙ্গা সঙ্কট নিয়ে আলোচনা

যুক্তরাষ্ট্র ও কানাডার প্রতিনিধির সাথে খালেদা জিয়ার বৈঠক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১২:৩৭ এএম, ৭ নভেম্বর, ২০১৭

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাথে সাক্ষাৎ করে দেশের ‘চলমান রাজনৈতিক পরিস্থিতি ও রোহিঙ্গা সঙ্কট’ নিয়ে আলোচনা করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিষয়ক আন্ডার সেক্রেটারি টমাস এ শ্যানন। আলোচনা ফলপ্রসূ হয়েছে বলে জানিয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গতকাল (সোমবার) বেলা পৌনে ১১টার দিকে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে গিয়ে প্রায় পৌনে এক ঘণ্টা বৈঠক করেন যুক্তরাষ্ট্রের এই কর্মকর্তা। শ্যাননের সঙ্গে পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল বৈঠকে উপস্থিত ছিল। শ্যাননকে বিদায় জানানোর পর বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, মূলত তার আলোচনার মধ্যে ছিল রোহিঙ্গা সঙ্কট এবং দেশের চলমান রাজনেতিক পরিস্থিতি। তিনি বলেন, মার্কিন আন্ডার সেক্রেটারির সঙ্গে দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি ও রোহিঙ্গা ইস্যুতে আমাদের দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিশদ আলোচনা হয়েছে। আমরা মনে করি এই আলোচনা ফলপ্রসূ হয়েছে। তাদের আলোচনায় কোন কোন বিষয় উঠে এসেছে তা তিনি বিস্তারিত বলেন নি। তবে, অন্য একটি সূত্রে জানা গেছে, খালেদা জিয়া সরকারের বিভিন্ন কর্মকান্ড ও দেশের সার্বিক পরিস্থিতি শ্যাননকে অবহিত করেছেন। বিশেষ করে দেশে বিরোধী দলের রাজনৈতিক কর্মকান্ডে সরকারের বাধা প্রদান এবং আগামী নির্বাচন নিয়ে সরকারের একপক্ষীয় মনোভাবের কথা তুলে ধরা হয়। এসময় আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়েও তিনি শ্যাননের সঙ্গে বিস্তারিত আলোচনা করেছেন বলে জানা গেছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিষয়ক আন্ডার সেক্রেটারি টমাস এ শ্যানন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাথে সাক্ষাত করার সময় ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্সা বার্নিকাট বৈঠকে উপস্থিত ছিলেন না। এসময় বিএনপি নেতাদের মধ্যে মির্জা ফখরুল ছাড়াও দলের চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য রিয়াজ রহমান, সাবিহ উদ্দিন আহমেদ, বিশেষ সম্পাদক আসাদুজ্জামান রিপন এ সময় উপস্থিত ছিলেন।
মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রনালয়ের রাজনীতি বিষয়ক আন্ডার সেক্রেটারি থমাস শ্যানন যুক্তরাষ্ট্র-বাংলাদেশ অংশীদারিত্ব সংলাপে অংশ নিতে ঢাকা সফর করছেন। সফরে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সংলাপ ছাড়াও কয়েকটি রাজনৈতিক দলের সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি। তারই অংশ হিসেবে বিএনপি প্রতিনিধি দলের সঙ্গে শ্যাননের এ বৈঠক অনুষ্ঠিত হয়।
এদিকে সন্ধ্যা ৭টায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাথে বৈঠক করেছেন কানাডিয়ান পার্লামেন্টের একটি প্রতিনিধি দল। গুলশানে চেয়াপারসনের কার্যালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়। এসময় কানাডিয়ান প্রতিনিধি দলে ছিলেন, ইয়াসমেন রাটানস্কি এমপি, সালমা আতাউল্লা জাহ এমপি, ম্যাট জেনেরক্স এমপি, থমাস মুলকেয়ার এমপি, ঢাকায় কানাডিয়ান হাইকমিশনের বেনোয়েট প্রিফনটেইন ও সৈয়দ শাহনাজ মহসিন। অন্যদিকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, আমির খসরু মাহমুদ চৌধুরী, বিশেষ সম্পাদক আসাদুজ্জামান রিপন এসময় উপস্থিত ছিলেন। বৈঠক সূত্রে জানা যায়, কানাডিয়ান প্রতিনিধি দলের সাথে বিএনপি চেয়ারপারসন রাজনৈতিক পরিস্থিতি ও রোহিঙ্গা সঙ্কট নিয়ে আলোচনা করেন। বিশেষ করে রোহিঙ্গা ইস্যু সমাধানে মিয়ানমারের উপর চাপ সৃষ্টির জন্য তিনি প্রতিনিধি দলকে আহ্বান জানান।

বাংলাদেশে অংশগ্রহলমূলক নির্বাচন দেখতে চায় কানাডা  : মির্জা ফখরুল
বৈঠক শেষে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘বৈঠকে ছয় সদস্যের একটি প্রতিনিধি দল অংশ নিয়েছেন। তারা সকলের অংশগ্রহণে বাংলাদেশে একটি অবাধ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন দেখতে চান।’
বিএনপি মহাসচিব বলেন, ‘কানাডার প্রতিনিধিরা বাংলাদেশে একটি ইনক্লুসিভ নির্বাচন দেখতে চায়। যেখানে সব দলের অংশগ্রহণ থাকবে।’
বৈঠকে কানাডার প্রতিনিধিরা বিএনপির কাছে অনেক বিষয়ে জানতে চেয়েছে। আবার তারা যা জানে তাও আমাদেরকে জানিয়েছে বলেও জানান মির্জা ফখরুল ইসলাম আলমগীর। রাজনৈতিক দলের সঙ্গে নির্বাচন কমিশনের সংলাপের মূল প্রস্তাবনাগুলো কানাডার প্রতিনিধিরা সংগ্রহ করেছেন জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, বৈঠকে এসব বিষয় নিয়েও আলোচনা প্রাধান্য পেয়েছে। এছাড়া রোহিঙ্গা ইস্যু ও চলমান রাজনীতির নানা দিক নিয়ে আলোচনা হয়েছে বলেও জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়ার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ