Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চিঠিপত্র : এলজিইডি সমীপে

প্রকাশের সময় : ২০ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

গ্রামীণ অবকাঠামো উন্নয়নে রাস্তার স্থায়িত্ব বৃদ্ধির জন্য রাস্তার পাশে বিভিন্ন ধরনের প্রোটেকশন কাজ যেমন প্রি-কাস্ট আরসিসি পোস্ট প্যালাসাইডিং, ব্রিক টু ওয়াল প্যালাসাইডিং, সিসি ব্লক, ব্রিক ম্যাট্রেসিং, রিপ-র‌্যাপ ইত্যাদি প্রোটেকশন কাজ করা হয়। ঐ কাজগুলো মানসম্পন্ন হলেও দীর্ঘদিন স্থিতিশীল হয় না। বিভিন্ন সময়ে সংস্কার করা হলেও ঐ স্থানে রাস্তা ভেঙে জনগণের যাতায়াতে অসুবিধা হয়। এছাড়া আমাদের দেশে আইনের নিষেধাজ্ঞা থাকলেও রাস্তা সংলগ্ন স্থানে পুকুর, দিঘি, নর্দমা, খাল, মাটি কাটার গর্ত জনগণ নিজেদের ইচ্ছামতো করে থাকে। ফলে কিছুদিনের মধ্যেই রাস্তাটি ভেঙে চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। গ্রামীণ অবকাঠামো উন্নয়ন কাজ বাস্তবায়নের সময় গর্তের স্থানে প্রোটেকশন কাজ না করে (রাস্তার পাশে জলাশয়, পুকুরের মালিক, ব্যক্তির প্রয়োজনে হলেও) মাটি ভরাট করা হলে রাস্তার স্থায়িত্ব যেমন বৃদ্ধি পাবে তেমনি ঐ জমি চাষাবাদ, গৃহ বা দোকান নির্মাণে উপযোগী হবে। ব্যক্তিও উপকৃত হবেন।
নবিদেপ প্রকল্পের আওতায় গত ৯-১১-১৫ তারিখ সকাল ১১টায় জামালপুরের মেলান্দহ উপজেলার টকি জিসি সুন্দরাফসল রাস্তা উন্নয়ন কাজ তদারকির সময় টনকি বাজার সংলগ্ন রাস্তার পাশে মজা পুকুরের স্থানে ৩০ কিলোমিটার প্রি-কাস্ট আরসিসি পোস্ট প্যালাসাইডিং লে-আউট দেয়ার সময় বিষয়টি বোধগম্য হয়। প্যালাসাইডিং-এর জায়গাটি গুরুত্বপূর্ণ, মূল্যবান এবং দেবোত্তর সম্পত্তি, যা বহুতল মার্কেট নির্মাণেরও উপযোগী। কিন্তু অনেকেই অর্থাভাবে চাহিদা অনুযায়ী পরিকল্পনা বাস্তবায়ন করতে পারছেন না। ঐ জায়গায় ৩০ কিলোমিটার প্রি-কাস্ট আরসিসি পোস্ট প্যালাসাইডিং বাবদ ১,৩৩,০০০ টাকার মাটি ভরাট করলে রাস্তার স্থায়িত্ব বৃদ্ধি পাবে। একইসঙ্গে সরকারের ৭৩,০০০ টাকাও সাশ্রয় হবে।
সারাদেশে এলজিইডির মাধ্যমে গ্রামীণ অবকাঠামো উন্নয়নে রাস্তার কাজে ব্যাপক প্রোটেকশন কাজ করা হচ্ছে। প্রস্তাবিত সামাজিক উন্নয়ন কাজে পরীক্ষামূলক প্রকল্প গ্রহণ এবং মডেল হিসেবে বাস্তবায়ন করে এলজিইডির জন্য গ্রামীণ অবকাঠামো উন্নয়নে সহায়ক হিসেবে আরো একটি মডেল তৈরিতে সরকার এবং এলজিইডি সমীপে বিনীত আবেদন জানাচ্ছি।
মো. আবু বকর সিদ্দিক
উপ-সহকারী প্রকৌশলী
মেলান্দহ এলজিইডি, জামালপুর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিঠিপত্র : এলজিইডি সমীপে
আরও পড়ুন