Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রিজার্ভ চুরিতে দেশি-বিদেশি অনেকেই জড়িত

ডয়চে ভেলে’র প্রতিবেদন

প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় চাঞ্চল্যকর সব তথ্য বেরিয়ে আসছে। এসব তথ্যে দেখা যাচ্ছে, হ্যাকারদের সঙ্গে ফিলিপাইন্সের একটি ব্যাংক কর্মকর্তারা যেমন জড়িত, তেমনি বাংলাদেশ ব্যাংকেরও কেউ কেউ জড়িত থাকতে পারে। যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে থাকা বাংলাদেশ ব্যাংকের ৮১ মিলিয়ন ডলার চুরির ঘটনায় সর্বশেষ একটি মামলা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের দায়ের করা ওই মামলায় বলা হয়, ৫ ফেব্রুয়ারি রিজার্ভ চুরির দিন ছিল শুক্রবার। অর্থাৎ সেদিন বাংলাদেশে ছিল সাপ্তাহিক ছুটির দিন। তবে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ শাখায় ২৪ ঘণ্টা ডিউটির নিয়ম অনুযায়ী তখন সেখানে কর্মকর্তরা ছিলেন। তারা সার্ভারে ঝামেলা দেখেও তা না জানিয়ে চলে যান। আর পরদিন দেখা যায়, কম্পিউটারের প্রিন্টার কাজ করছে না।
এদিকে ফিলিপাইন্সের পত্রিকা ইনকোয়েরার জানিয়েছে, ‘ফিলিপাইন্সের রিজাল ব্যাংকিং কর্পোরেশনের (আরবিসি) শাখা ব্যবস্থাপক মায়া সান্তোস দেগুইতো ৫ ফেব্রুয়ারি একটি ব্যাগে করে ২০ মিলিয়ন ডলার বহন করেন, যা বাংলাদেশ ব্যাংকের চুরি যাওয়া টাকা বলে ধারণা।
আদালতের শুনানিতে ব্যাংকের কাস্টমার রিলেশনস অফিসার অ্যাঞ্জেলা তোরেস বলেন, ‘দেগুইতো বলেছিলেন, হয় আমাকে এ অর্থ ছাড় করতে হবে, না হয় আমি বা আমার বাবা খুন হবো।’ অগার্ডো বলেন, ‘কারা তাকে মৃত্যুর হুমকি দিচ্ছে, সে বিষয়ে আমি জিজ্ঞেস করিনি।’ ফিলিপাইন্সের সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, চুরি হওয়া ৮১ মিলিয়ন ডলার ফিলিপাইন্সের রিজাল ব্যাংকিং কর্পোরেশনের জুপিটার শাখায় ছিল ৯ ফেব্রুয়ারি পর্যন্ত। সেখান থেকে অর্থের একটা বড় অংশ চলে যায় দেশটির ক্যাসিনোতে। তবে ক্যাসিনোতেও সেই অর্থ ছিল ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত।
ইনকোয়েরার-এর খবর অনুযায়ী, ৯ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে রিজাল ব্যাংকিং কর্পোরেশনের কাছে একটি বিশেষ বার্তা পাঠানো হয়, যেখানে ‘অর্থ ছাড় বন্ধ ও ব্যাংক হিসাব জব্দ’ করার অনুরোধ করা হয়েছিল। ঐ বার্তা হাতে পাওয়ার দিনই আরবিসির জুপিটার শাখার হিসাব থেকে প্রায় ৫৫ মিলিয়ন ডলার সরিয়ে ফেলা হয়। এ নিয়ে বাংলাদেশের তথ্য-প্রযুক্তি বিশেষজ্ঞ সুমন আহমেদ সাবির বলেন, ‘এখনো অনেক প্রশ্নের উত্তর জানা বাকি আছে। এ পর্যন্ত যেসব তথ্য পাওয়া গেছে, তাতে মনে হচ্ছে শুধু মালওয়ার দিয়ে হ্যাক করা হয়নি। এখানে দেশি-বিদেশি অনেকে জড়িত। বাংলাদেশ ব্যাংকের সার্ভারে ত্রুটি, প্রিন্টার কাজ না করা Ñ এ সমস্ত বিষয়গুলো স্বাভাবিকভাবেই অনেক প্রশ্নের জন্ম দিয়েছে।’ তার কথায়, ‘আইটিকে আকার্যকর করা হয়েছে, না আইটিকে ব্যবহার করা হয়েছে, সেটাই এখন বড় প্রশ্ন।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিজার্ভ চুরিতে দেশি-বিদেশি অনেকেই জড়িত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ