Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

হজযাত্রীদের প্রাক-নিবন্ধন শুরু কাল

প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

শামসুল ইসলাম : ই-হজ সিস্টেমে হজযাত্রীদের প্রাক-নিবন্ধন কার্যক্রম আগামীকাল রোববার থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হচ্ছে। ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান কাল সকাল ১১টায় ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে আনুষ্ঠানিকভাবে প্রাক-নিবন্ধন কার্যক্রম উদ্বোধন করবেন। ভারপ্রাপ্ত ধর্ম সচিব মোঃ আব্দুল জলিল এবং হাব নেতৃবৃন্দসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ প্রাক-নিবন্ধন উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। ধর্ম মন্ত্রণালয় থেকে নিয়োগপ্রাপ্ত আইটি ফার্ম বিজনেস অটোমেশন লিমিটেড সকল প্রস্তুতিমূলক কার্যক্রম সম্পন্ন করেছে। রাজধানী ঢাকাসহ সারাদেশে সকল প্রকার প্রশিক্ষণ সম্পন্ন করেছে। চলতি বছর বাংলাদেশ থেকে ১ লাখ ১ হাজার ৭শ’ ৫৮ জন হজযাত্রী হজ পালনে সউদী আরবে যাওয়ার সুযোগ পাবেন। এর মধ্যে সরকারী ব্যবস্থাপনায় ১০ হাজার বাকিরা সব বেসরকারী ব্যবস্থাপনায় হজে যাবেন। আরো ৫ হাজার হজযাত্রীর অতিরিক্ত কোটা চেয়ে সউদী সরকারের কাছে ধর্ম মন্ত্রণালয় প্রস্তাব পেশ করেছে। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১০ সেপ্টেম্বর পবিত্র হজ হবার কথা রয়েছে। এবারই প্রথম হজযাত্রীদের প্রাক-নিবন্ধনে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বাধ্যতামূলক করা হয়েছে। হজযাত্রীদের প্রাক-নিবন্ধনে এনআইডি বাধ্যতামূলক করায় প্রাক-নিবন্ধনে নানা জটিলতার আশংকা দেখা দিয়েছে। হাব নেতৃবৃন্দ ও অভিজ্ঞ একাধিক হজ এজেন্সির মালিক এ অভিমত ব্যক্ত করেছেন।
হজ ব্যবস্থাপনা স্বচ্ছ, সুষ্ঠু ও জবাবদিহির আওতায় আনার জন্য ২০১৬ সালের হজ ও ওমরানীতিতে হজে গমনেচ্ছুব্যক্তিদের প্রাক-নিবন্ধনের বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়ছে। এছাড়াও সউদী আরবের ই-হজ সিস্টেমের সঙ্গে বাংলাদেশের হজ ব্যবস্থাপনা সমন্বয়ের জন্য এ ব্যবস্থার প্রবর্তন করা হয়েছে। ইতোপূর্বে প্রাক-নিবন্ধন ব্যবস্থাপনা না থাকায় সরকারের কাছে হজে যেতে ইছুক ব্যক্তিদের সুনির্দিষ্ট তথ্যের অভাবে হজে যাওয়ার ক্ষেত্রে মানুষের নানা প্রকার হয়রানির সম্মুখীন হতে হয়েছে। হজ ব্যবস্থাপনা সম্পর্কে সন্দেহ ও অবিশ্বাসের ধুম্রজাল তৈরি হতো। এ সব বিষয়াদি বিবেচনা করে প্রাক-নিবন্ধন এবং প্রাক-নিবন্ধন পর্যায়ে কতিপয় পদক্ষেপসমূহ গ্রহণ করা হয়েছে।
প্রাক-নিবন্ধন সার্ভারে আপডেট ডাটা এন্ট্রির অবস্থা ও অবস্থান প্রদর্শন করবে যা সবাই তৎক্ষণিকভাবে দেখতে এবং পর্যবেক্ষণ করতে পারবে। এর ফলে কোন রকম গুজব সৃষ্টি করে হজ ব্যবস্থাপনায় উদ্দেশ্যপ্রণোদিতভাবে বিশৃংখলা সৃষ্টি করা যাবে না। উল্লেখ্য, গত বছর হজযাত্রীদের ডাটা এন্ট্রিতে মোবাইল ফোনের সিম, জয়ধারসহ নানা ভুয়া নামে নিবন্ধন করে কোটা পূরণ করা হয়েছিল। যা পরবর্তীতে বহু হজযাত্রী হজে যেতে না পেরে হাজী ক্যাম্পসহ রাজপথে মিছিল-মিটিং করেছিল।
এবার প্রাক-নিবন্ধনে ১৮ বছরের উপরে (প্রবাসী ও ১৮ বছরের কম বয়সী ব্যক্তি ব্যতীত) সকল ব্যক্তির ঘওউ-র তথ্য বাধ্যতামূলক করা হয়েছে । এ বিষয়ে নির্বাচন কমিশনের তথ্য ভা-ারের সঙ্গে প্রাক-নিবন্ধন সার্ভারের কারিগরি সংযোগ স্থাপন করা হয়েছে। ১৮ বছরের উপরের প্রবাসী ও ১৮ বছরের কম বয়সী ব্যক্তি ব্যতীত কোন ব্যক্তির নাম, পিতার নাম, মাতার নাম, সরাসরি এন্ট্রি বা সংশোধনের কোন সুযোগ নেই বিধায় কোনভাবে কাল্পনিক নাম প্রাক-নিবন্ধন সার্ভারে এন্ট্রি করা যাবে না। প্রাক-নিবন্ধন সার্ভারে ডাটা এন্ট্রি করলেই তাকে কোন ক্রমিক নম্বর দেয়া হবে না। ব্যাংকে প্রাক-নিবন্ধন জামানত নিশ্চিত না করা পর্যন্ত তার তথ্যাবলী খসড়া আকারে থাকবে। যে সকল ব্যক্তির তথ্য জাতীয় পরিচয়পত্রের তথ্য ভা-ার কর্তৃক যাচাই হবে না অর্থাৎ যাদের বয়স ১৮ বছরের নিচে তাদের জন্ম নিবন্ধন সনদ এবং যারা প্রবাসী বাংলাদেশী তাদের দ্বৈত নাগরিকত্ব সনদ/বিদেশে বসবাসের আইডি (প্রাক-নিবন্ধন সার্ভারে এন্ট্রিকৃত) ব্যাংক কর্মকর্তা মিলিয়ে দেখবেন এবং প্রাক-নিবন্ধনের জামানত গ্রহণ করবেন। ব্যাংক কর্তৃপক্ষ প্রাক-নিবন্ধনের জামানতের টাকা প্রাপ্তি প্রাক-নিবন্ধন সার্ভারে নিশ্চিত করলেই উক্ত সময়ের খালি ক্রমিক নম্বরটি প্রাক-নিবন্ধনকারীকে প্রদান করা হবে। প্রতিটি ক্রমিক নং ধারাবাহিকভাবে প্রদান করা হবে যাতে তারিখ ও সময় উল্লেখ থাকবে। ক্রমিক নম্বর কোথাও খালি রাখার কোন সুযোগ নেই। ব্যাংক কর্তৃপক্ষ তাৎক্ষণিকভাবে হজযাত্রীকে প্রাক-নিবন্ধনের ক্রমিক সনদ প্রিন্ট করে হাতে দিয়ে দিবেন। প্রাক-নিবন্ধন সার্ভারে রক্ষিত প্রতিটি তথ্যের একটি কপি বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের সার্ভারে সরাসরি সংরক্ষণ করা হবে। ফলে সরকারের অডিটর কিংবা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা যে কোন সময় প্রাক-নিবন্ধন ক্রমিক নাম্বার যাচাই করতে পারবেন। এ জন্য প্রয়োজনীয় রিপোর্ট পদ্ধতি সিস্টেমে সংযোজন করা হয়েছে। উল্লেখ্য, ডিজিটাল তথ্য কোন রকম পরিবর্তন করলে তা অবশ্যই চিহ্নিত করা যাবে এবং এখানে কোনভাবেই তা এড়ানোর সুযোগ নেই।
ধর্ম মন্ত্রণালয়ের অধীনে হাজী ক্যাম্পে স্থাপিত আইটি ফার্ম বিজনেস অটোমেশন লিমিটেডের সিইও বজলুল হক বিশ্বাস গতকাল ইনকিলাবকে বলেন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স ও প্রকৌশল বিভাগের উচ্চ ক্ষমতাসম্পন্ন একটি কমিটি বিজনেস অটোমেশন লিমিটেডের প্রাক-নিবন্ধনের সফটওয়ার পরীক্ষা-নিরীক্ষা করে সন্তোষ প্রকাশ করেছে। হজযাত্রীদের প্রাক-নিবন্ধনের তথ্য ভা-ার সংরক্ষণের জন্য বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)-এর সাথে দ্বিপাক্ষিক চুক্তি সম্পন্ন করেছে আইটি ফার্ম বিজনেস অটোমেশন লিঃ। আইটি ফার্মের সিইও বজলুল হক বিশ্বাস এক প্রশ্নের জবাবে বলেন, হজযাত্রীদের প্রাক-নিবন্ধন সার্ভারের তথ্যাবলি নিরীক্ষণের জন্য সরকার ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব জাকির আহমেদের নেতৃত্বে চার সদস্যবিশিষ্ট একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি গঠন করেছে। যেখানে দেশের কম্পিউটার বিশেষজ্ঞসহ প্রধানমন্ত্রীর কার্যালয়ের এ-টু আই-এর প্রতিনিধিও রয়েছেন। তারা বিধি-বিধান মেনে ডাটা এন্ট্রি করা হচ্ছে কিনা তা’ সময়ে সময়ে প্রাক-নিবন্ধন সার্ভারের তথ্যবলী যাচাই করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজযাত্রীদের প্রাক-নিবন্ধন শুরু কাল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ