Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

কন্টেইনার না পেয়ে শুরুতেই হোঁচট খেল জাহাজ চলাচল

প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৪১ পিএম, ১৮ মার্চ, ২০১৬

চট্টগ্রাম ব্যুরো : এনসিটি-১ ইয়ার্ডে ঘটা করে উদ্বোধন করা হলো গত মঙ্গলবার। চট্টগ্রাম বন্দরে সবকিছুই ছিল আগে থেকেই প্রস্তুত। প্রথম কন্টেইনার ফিডার জাহাজ সরাসরি যাবে ভারতের বন্দরে। কম-বেশি দেড়শ’ কন্টেইনার বোঝাই করে ‘এমভি হারবার-১’ জাহাজটি পূর্ব ভারতের অন্ধ্র প্রদেশের কৃষ্ণাপাটনামের উদ্দেশে রওনা দেওয়ার কথা ছিল গত বৃহস্পতিবার। কিন্তু শুরুতেই হোঁচট খেল সরাসরি জাহাজ চলাচল। বাংলাদেশ ও ভারতের মধ্যে উপকূলীয় অঞ্চল দিয়ে সরাসরি জাহাজযোগে পণ্য পরিবহন শুরু হওয়ার কথা থাকলেও ‘এমভি হারবার-১’ জাহাজটি গতকাল (শুক্রবার) পর্যন্ত চট্টগ্রাম বন্দর ছেড়ে যেতে পারেনি। কেননা ভারতের সমুদ্র বন্দরে পরিবহনের জন্য তেমন সাড়া মেলেনি।
বন্দর-শিপিং সূত্রে জানা গেছে, কাক্সিক্ষত পরিমাণ খালি কন্টেইনার না পাওয়ার কারণে আরও দু’দিন সময় বাড়িয়ে নিয়েছে ওই জাহাজটি পরিচালনাকারী প্রতিষ্ঠান নিপা পরিবহন। বাংলাদেশ তথা চট্টগ্রাম বন্দর থেকে দেড়শ’ খালি কন্টেইনার পেলে ‘এমভি হারবার-১’ জাহাজ যে কোনো দিন বন্দর ছেড়ে যাওয়ার কথা রয়েছে। নিপা পরিবহন সূত্র জানায়, গত বৃহস্পতিবার থেকে টানা ৩ দিন ছুটি থাকার কারণে প্রত্যাশিত পরিমান কন্টেইনার জাহাজে ওঠেনি। এজন্য আরও দু’দিন সময় বৃদ্ধি করা হয়েছে। হারবার-১ জাহাজটি নির্মিত হয়েছে চট্টগ্রামের ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডে। এই জাহাজ কন্টেইনার ও খোলা (ব্রেক বাল্ক) উভয় ধরনের পণ্যই পরিবহন করতে সক্ষম। জাহাজটি সর্বোচ্চ ১৭০ একক কন্টেইনার পরিবহন করতে পারে। এর আগে জাহাজটি চট্টগ্রাম-পানগাঁও নৌপথে পণ্য পরিবহন করে।
এদিকে গত বছরের জুনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের সময় সম্পাদিত উপকূলীয় জাহাজ চলাচল চুক্তি এবং পরবর্তী সময়ে এর বাস্তবায়ন দিক-নির্দেশনার আওতায় চট্টগ্রাম বন্দর থেকে ভারতের কৃষ্ণাপাওম বন্দরে বাংলাদেশের সরাসরি জাহাজ চলাচলের এই উদ্যোগ নেয়া হয়েছে। এ চুক্তির আওতায় ভারতের পূর্বাঞ্চলের সাতটি উপকূলীয় বন্দর হচ্ছে কলকাতা, হলদিয়া, পেরাদ্বীপ, বিশাখাপাওম, কাকিনাদা, কৃষ্ণাপটনাম ও চেন্নাই। বাংলাদেশের বন্দরসমূহ হচ্ছে চট্টগ্রাম, পানগাঁও আইসিটি, নারায়ণগঞ্জ, আশুগঞ্জ, পায়রা, খুলনা ও মংলা। সংশ্লিষ্টরা মনে করেন, এর ফলে দুই তৃতীয়াংশ ব্যয় ও সময় সাশ্রয় হবে।
উপকূলীয় (কোস্টাল) জাহাজ চলাচল চুক্তির আওতায় উদ্বোধনী যাত্রায় বাংলাদেশের জাহাজ এমভি হারবার-১ ভারতের বন্দরের উদ্দেশে রওনা দেয়ার কথা ছিল গত বৃহস্পতিবার (১৭ মার্চ)। ২২ মার্চ কৃষ্ণাপাওম পৌঁছে তুলা ও টেক্সটাইল পণ্যসামগ্রী বোঝাই করে পরদিন ২৩ মার্চ বাংলাদেশের উদ্দেশে ফিরতি ভয়েজে রওনা দেয়ার সিডিউল ছিল এমভি হারবার-১-এর। ২৮ মার্চ জাহাজটি চট্টগ্রাম বন্দরে এবং ৩০ মার্চ পানগাঁও আইসিটিতে আসার কথা। কিন্তু সময়মত সাড়া না মেলার কারণে শুরুতেই সিডিউল এলোমেলো হয়ে যাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কন্টেইনার না পেয়ে শুরুতেই হোঁচট খেল জাহাজ চলাচল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ