Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে মেঘলা আকাশ গুঁড়ি গুঁড়ি বৃষ্টি

নাছিম উল আলম : | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

আমনের জন্য ঝুঁকি বৃদ্ধি করতে পারে
বর্ষা বিদায় নিলেও পূর্ণিমার ভরা কোটালকে সামনে রেখে বঙ্গোপসাগরে সৃষ্ট মওসুমী লঘুচাপের প্রভাবে গতকাল দুপরের আগে থেকে দক্ষিণাঞ্চল সহ উপকূলভাগে থেমে থেমে গুড়ি থেকে হালকা বৃষ্টিপাত শুরু হয়েছে। আবহাওয়া বিভাগ থেকে গতকালের পূর্বাভাসে বরিশালসহ উপকূলভাগে মেঘলা সহ অস্থায়ী দমকা হাওয়ার সাথে হালকা বজ্র সহ বৃষ্টিপাতের কথা বলা হয়েছে। পাশাপাশি দেশের অন্যত্রও আংশিক মেঘলা আকাশ দৃশ্যমান হবে বলে জানান হয়েছে। তবে আজকের পরবর্তি ৪৮ ঘণ্টায়ও আবহাওয়ার তেমন কোন পরিবর্তনের সম্ভবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।
মওসুমী লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাহগর পর্যন্ত বিস্তৃত রয়েছে বলে আবহাওয়া বিভাগ থেকে বলা হয়েছে। এর প্রভাবেই দক্ষিণাঞ্চল সহ উপক‚লভাগে গতকাল দুপুরের আগে থেকে সমগ্র উপকূলভাগের আকাশ হালকা থেকে মাঝারী মেঘাচ্ছন্ন হয়ে পড়ে। দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে বলেও জানিয়েছে আবহাওয়া বিভাগ। গত দু’দিন বরিশালে শেষ রাত থেকে সকালের দিকে কিছুটা শীতও অনুভ‚ত হচ্ছে। তবে শুক্রবার সকালে বরিশালে সর্বনিম্ন তাপমাত্রা ২০.৫ ডিগ্রী সেলসিয়াস থাকলেও গতকাল তা ছিল ২১ ডিগ্রীর ওপরে। গত মঙ্গলবার বরিশালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.৪ ডিগ্রী সেলসিয়াস। গত ৪ দিনে তাপমাত্রার পারদ ৪ ডিগ্রী সেলসিয়াস হ্রাস পেলেও গতকাল তা প্রায় ১ডিগ্রী বৃদ্ধি পায়।
তবে বর্ষা নিয়ে দক্ষিণ-পশ্চিম মওসুমী বায়ু বিদায়ের পরে হালকা থেকে মাঝারী মাত্রার মেঘ সহ এ বৃষ্টিপাত থোর আসা আমন ধানের জন্য ঝুঁকি বৃদ্ধি করতে পারে বলে কৃষিবীদগণ মনে করছেন। এ ধরনের আবহাওয়ায় ধান সহ অন্যন্য ফসলে মাজরা পোকা ছাড়াও অন্যান্য কীট পতঙ্গের আক্রমণ বৃদ্ধিরও শঙ্কা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৃষ্টি

৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ