Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বড় পুকুরিয়ার বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হবে নভেম্বর -প্রতিমন্ত্রী নসরুল হামিদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

দিনাজপুরের বড় পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্রের তৃতীয় ইউনিট থেকে আগামী নভেম্বরেই জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ করা যাবে বলে আশা করছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। গতকাল শুক্রবার নতুন আবিষ্কৃত এই কয়লাক্ষেত্র পরিদর্শনের আগে আয়োজিত মতবিনিয়ম সভায় এ কথা বলেন তিনি। মন্ত্রী জানান, এরইমধ্যে যন্ত্রপাতি বসানোসহ পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ উৎপাদনের কাজ শেষ হয়েছে। তৃতীয় ইউনিটের বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হলে উত্তরাঞ্চলে লোডশেডিং হবে না। ২৭৫ মেগাওয়াটের এই বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে ব্যয় হচ্ছে ২ হাজার ৬৮৭ কোটি টাকা। কাজের দায়িত্ব দেয়া হয়েছে চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান হারবিল ইলেকক্ট্রনিক্স ইন্টারন্যাশনালকে।
প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেন, ভূ-তাত্তি¡ক জরিপ অধিদপ্তরের (জিএসবি) কয়েক বছরের অনুসন্ধানে ১৯৯৫ সালে নবাবগঞ্জের দিঘীরপাড়ায় কয়লা ক্ষেত্রটি আবিষ্কৃত হয়। কয়লা ক্ষেত্রটি থেকে চার মিলিয়ন টন কয়লা উত্তোলনের সম্ভাবতা যাচাই ও কয়লা ক্ষেত্রটির উন্নয়নে চার হাজার কোটি টাকাও বরাদ্দ হয়েছে। নভেম্বর থেকে দিনাজপুরের নবাবগঞ্জের দীঘিপাড়া কয়লাক্ষেত্রে প্রাথমিক কার্যক্রম শুরু হবে। কয়লা উত্তোলন হলে দেশের জ্বালানি খাত সমৃদ্ধ হবে এমনটা জানিয়ে নসরুল হামিদ বলেন, কয়লা উত্তোলনে সম্ভাব্যতা যাচাইয়ে ৬০ পয়েন্ট নির্ধারণ করা হয়েছে। এখন চলবে প্রস্তুতি পর্ব। চূড়ন্তভাবে খনন কাজ শুরুর আগে ভূমি অধিগ্রহণসহ উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন করা হবে।
২০১৫ সালের ২১ অক্টোবর বাংলাদেশ খনিজ সম্পদ উন্নয়ন ব্যুরো (বিএমডি) ও বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের (বিসিএমসিএল) মধ্যে এ নিয়ে চুক্তি সই হয়। তারা বড় পুকুরিয়া খনির অভিজ্ঞতায় দিঘীপাড়া কয়লা ক্ষেত্রের উন্নয়নের দায়িত্ব নেয়। এ বছর ৬০টি পয়েন্টে বোরিংয়ের কথা জানায় তারা। দিঘীপাড়া ক্ষেত্রটি থেকে উৎপন্ন কয়লায় চার হাজার মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎ কেন্দ্র স্থাপন সম্ভব এবং তা দিয়ে দেশের সৃষ্ট চাহিদা পূরণ হবে। মতবিনিময় সভায় দিনাজপুর-৬ আসনের সংসদ সদস্য শিবলী সাদিক, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের চেয়ারম্যান খালেদ মাহমুদ, প্রধান প্রকৌশলী আব্দুল হাকিম সরকার, দিনাজপুর তাপ বিদ্যুৎ কেন্দ্রে প্রধান প্রকৌশলী চৌধূরী নুরুজ্জামান, জার্মান ঠিকাদারি প্রতিষ্ঠানের বাংলাদেশ প্রধান পরামর্শক শান্তু চৌধুরীসহ সংশ্লিষ্ট কর্মকর্তা ও ঠিকাদাররা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিদ্যুৎ

১৪ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ