Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিরিয়ায় আসাদের ভবিষ্যত নেই : রেক্স টিলারসন

এএফপি : | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বৃহস্পতিবার বলেছেন, নেতা হিসেবে সিরিয়ায় বাশার আল আসাদের কোনো ভবিষ্যত নেই। জাতিসংঘ মধ্যস্থতায় শান্তি প্রক্রিয়ার অংশ হিসেবে তাকে ক্ষমতা ছাড়তে হবে।
জেনেভা সফরে গিয়ে সাংবাদিকদের কাছে টিলারসন এ রমন্তব্য করেন। সেখানে তিনি আগামী মাসে এক নতুন দফা শান্তি আলোচনার জন্য চেষ্টারত জাতিসংঘ দূত স্ট্যাফান ডি মিস্তুরার সাথে সাক্ষাত করেন।
টিলারসন বলেন, মার্কিন নীতির পরিবর্তন হয়নি। তবে পূর্ববর্তী প্রশাসন বলেছিল , আসাদের ভাগ্য নির্ধারণ কোনো অগ্রাধিকার বিষয় নয়। সে হিসেবে টিলারসনের এ মন্তব্য কঠোর মনোভাবের প্রকাশ। তিনি বলেন, সিরিয়ায় আসাদ সরকারের জন্য, আসাদ পরিবারের জন্য কোনো ভবিষ্যত আছে বলে আমরা মনে করি না।
তিনি বলেন, আগে বিভিন্ন উপলক্ষে আমি এ কথা বলেছি। আসাদ পরিবারের শাসনকাল শেষ হয়ে আসছে। এখন বিষয় হচ্ছে কীভাবে সেটা ঘটবে।
আসাদ সরকার ও বিরোধী জোটের মধ্যে আগামী ২৮ নভেম্বর থেকে জেনেভায় ৮ম দফা আলোচনা শুরু হবে বলে ডি মিস্তুরা আশা করছেন। একটি নয়া সংবিধান প্রণয়ন ও জাতিসংঘের তত্ত¡াবধানে একটি সাধারণ নির্বাচন অনুষ্ঠান এ আালোচনার অন্তর্ভুক্ত হবে।
রাশিয়া ও ইরানের সামরিক হস্তক্ষেপে আসাদ ক্ষমতায় রয়েছেন। তিনি জোর দিয়ে বলেছেন, সন্ত্রাসী বিদ্রোহীদের কাছে তিনি নতি স্বীকার করবেন না।
যুক্তরাষ্ট্রের সিরিয়া নীতির লক্ষ্য ইসলামিক স্টেটের পরাজয় ও সিরিয়া থেকে তাদের বিতাড়িত করা।
টিলারসন আশা প্রকাশ করেন যে ডি মিস্তুরার জাতিসংঘ মধ্যস্থতার আলোচনা থেকে আসাদকে ক্ষমতাচ্যুত করার একটি পথ বেরিয়ে আসবে।
তিনি বলেন, শান্তি আলোচনা অনুষ্ঠানের জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবে একটি নির্বাচন অনুষ্ঠান প্রক্রিয়ার কথা রয়েছে। যুক্তরাষ্ট্র মনে করে যে উক্ত নির্বাচনে আসাদ জয়ী হবেন না।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, বর্তমান প্রশাসন ক্ষমতায় আসার পর যে বিষয়টি পরিবর্তন হয়েছে তা হচ্ছে এ প্রক্রিয়া শুরু হওয়ার আগেই আসাদের ক্ষমতা ত্যাগ কোনো পূর্ব শর্ত নয়। এ প্রক্রিয়া থেকে আসাদের ক্ষমতা ত্যাগের একটি পথ বের করা সম্ভব হতে পারে।



 

Show all comments
  • Md Shahossain ২৮ অক্টোবর, ২০১৭, ১:৪১ পিএম says : 0
    দেড়িতে হলেও বুঝতে পারল।তোদের বর্তমান খারাপ ভবিস্যতও খারাপ অপেক্খাকর।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়ায়


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ