Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ধর্ম কোনো স¤প্রদায়িকতার মধ্যে আবদ্ধ হতে চায় না

বিজয়া পুনর্মিলনী অনুষ্ঠানে দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞা বলেছেন, ধর্ম জাত-পাত চিনবে না। বিচারও করবে না। ধর্ম নারী পুরুষ বিভাজন করবে না, করে না। ধর্ম কোনো স¤প্রদায় বা স¤প্রদায়িকতার মধ্যে আবদ্ধ হতে চায় না। তিনি আরো বলেন, আমাদের সংবিধানের অন্যতম স্তম্ভ হচ্ছে ধর্মনিরপেক্ষতা। ধর্মীয় সকল উৎসব আয়োজনে অনুকূল পরিবেশ সৃষ্টির মাধ্যমে ধর্মনিরপেক্ষতার প্রতি আমাদের অঙ্গীকার দৃঢ়তম হয়। আমরা গভীরভাবে বিশ্বাস করি, ধর্ম যার যার সমাজ রাষ্ট্র উৎসব সবার। গতকাল বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান হলে বিজয়া পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি। অনুষ্ঠানটির আয়োজন করে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি বিজয়া পুনর্মিলনী পরিষদ।
বিচারপতি আবদুল ওয়াহ্হাব মিঞা বলেন, আইনজীবীরা আইনের চর্চাকে গভীরভাবে অনুসরণ করে নিজেকে বিকশিত করবেন। কোনো কোনো ক্ষেত্রে তার কিছুটা ভাটা পড়েছে। তাই আইনের চর্চা আরও বেগবান করার আহ্বান জানিয়েছেন তিনি। চর্চার ক্ষেত্র হিসেবে আইনজীবী সমিতির ভূমিকা অপরিসীম। নবীন আইনজীবীদের মেধার প্রকাশ ও বিকাশে সুপ্রিম সকোর্ট বারের সিনিয়র আইনজীবীরা আরও গঠনমূলক ভূমিকা রাখতে পারেন।
দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি আরো বলেন, আমাদের মহান সংবিধানের ৪১ অনুচ্ছেদে ধর্ম পালনের স্বাধীনতা সম্পর্কে স্পষ্ঠভাবে বিধৃত আছে। মানুষ সমাজবদ্ধ জীব। সমাজ জীবনে একই ভূখন্ডে, একই বলয়ে বসবাস করতে হলে নানান ধর্ম- গৌত্র-বর্ণ-স¤প্রদায় সম্পর্কে বিভিন্ন ভাষাভাষী লোকের সঙ্গে বসবাস করতে হয়। একটি বাগানে নানান জাতের ফুল থাকে, তেমনি একটি রাজ্যে বা রাষ্ট্রে নানান জাতের মানুষ থাকবে। সুতরাং নানান জাতের সঙ্গে সহাবস্থান, ঐক্য, সংহতির মাধ্যমে একত্রে বসবাস করে মানবজাতির ধর্ম ও সমাজের উন্নয়ন করতে সকলকে বদ্ধ পরিকর হতে হবে।
বিচারপতি আবদুল ওয়াহহাব মিঞা আরো বলেন, ধর্ম ব্যক্তি বিশেষের জন্য স্বতন্ত্র নয়, ধর্ম কোনো রকম বৈষম্য সৃষ্টি করে না। ধর্মের গ্রহণ বর্জন এবং ধর্মের আবেদন সকলের জন্য সমান। এমনকি ধর্মের অধিকারও সকলের জন্য সমান। অনুষ্ঠানে বক্তব্য দেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস- চেয়ারম্যান অ্যাডভোকেট আব্দুল বাসেত মজুমদার, বিচারপতি সৌমেন্দ্র সরকার। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীনের সভাপতিত্বে অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বিজয়া পুনর্মিলনী পরিষদের আহŸায়ক অ্যাডভোকেট অমলেন্দু বিকাশ রায় পচৗধুরী। শুভেচ্ছা বক্তব্য দেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন। ধর্মীয় আলোচনা করেন শ্রীমৎ স্বামী ধ্রুবেশনান্দ মহারাজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধর্ম

১১ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ