Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশ্বের ১১০তম সুখী দেশ বাংলাদেশ

দক্ষিণ আফ্রিকা, ভারত, শ্রীলঙ্কা, মিয়ানমারের অবস্থান আরো নিচে

প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বিশ্বের সবচেয়ে সুখী দেশ হিসেবে নির্বাচিত হয়েছে ডেনমার্ক, আর সবচেয়ে অসুখী দেশ বুরুন্ডি।
এই তালিকায় ১১০ নম্বরে রয়েছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকা, ভারত, শ্রীলঙ্কা, মিয়ানমার, মিশরÑএসব দেশ রয়েছে বাংলাদেশের পরে। জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সল্যুশন নেটওয়ার্কের (এসডিএসএন) আওতায় জরিপটি চালানো হয়। জরিপে দেখা গেছে, যেসব দেশে বৈষম্য বা ভেদাভেদ কম, সেখানকার মানুষ বেশি আনন্দে থাকে। বিশেষ করে যেসব দেশে সামাজিক সহায়তা বেশি, বিপদে সমাজ বা রাষ্ট্রের সহায়তা পাওয়া যায়, সেসব দেশের নাগরিকরাই বেশি সুখী। তিন বছর ধরে ১৫৬টি দেশে জরিপটি চলে। প্রতিটি দেশের ১ হাজার নাগরিকের কাছে প্রতিবছর তাদের জীবন সম্পর্কে জানতে চাওয়া হয় এবং শূন্য থেকে দশের একটি পয়েন্ট তালিকায় নম্বর দেয়ার জন্য বলা হয়।
যেসব বিষয় বিবেচনায় নেয়া হয়েছে, তার মধ্যে রয়েছে মোট দেশজ উৎপাদন, সামাজিক সহায়তার ব্যবস্থা, স্বাস্থ্যকর জীবনযাপন, ব্যক্তিগত স্বাধীনতা, দাতব্য সেবা এবং দুর্নীতিহীনতা।
দশের মধ্যে বাংলাদেশ পেয়েছে ৪.৬৪৩ পয়েন্ট।
ডেনমার্কের পরে শীর্ষ পাঁচটি দেশের মধ্যে রয়েছে সুইজারল্যান্ড, আইসল্যান্ড, নরওয়ে এবং ফিনল্যান্ড।
সুখী দেশ বাছাইয়ের এই তালিকায় যুক্তরাষ্ট্র রয়েছে ১৩ নম্বরে আর ব্রিটেন হয়েছে ২৩তম। চীনের অবস্থান ৮৩ আর ভারত রয়েছে ১১৮তম অবস্থানে। নিচের দিকের দেশের মধ্যে বুরুন্ডির পরেই রয়েছে সিরিয়া, টোগো, আফগানিস্তান আর বেনিন। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বের ১১০তম সুখী দেশ বাংলাদেশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ