Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাতায় পাতায় শিশির হালকা কুয়াশায় শীতের আগমনী

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

কার্তিকের প্রথম সপ্তাহ পেরোতেই হেমন্ত ঋতু স্বরূপে ধরা দিয়েছে। গতকাল (সোমবার) ভোরে দেশের বিভিন্ন এলাকায় হালকা শীতল পরশ বুলিয়ে শীতের আগমনী বার্তা জানান দেয় হেমন্ত। সেই সাথে মৃদু কুয়াশার সাথে ভোরবেলায় শিশিরও ঝরেছে কোথাও কোথাও। দিন ও রাতের তাপমাত্রা রয়েছে প্রায় স্বাভাবিক। গতকাল সকাল পর্যন্ত খুলনা বিভাগের বিভিন্ন স্থানে হালকা কুয়াশার সাথে শিশির বিন্দু পাতায় পাতায় জমাট বাঁধে। খুলনায় শীতের পদধ্বনি ছিল বেশ স্পষ্ট। চট্টগ্রামে শেষ রাত থেকে সকাল অবধি শীতল আবহাওয়া বিরাজ করে। তবে দুপুরে রোদের তেজ তেমন কমেনি। পার্বত্য চট্টগ্রামেও ভোরে হালকা কুয়াশার চাদরে ঘেরা থাকে পাহাড়ি গ্রাম-জনপদ।
এদিকে আজ (মঙ্গলবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, লঘুচাপের একটি স্বাভাবিক বর্ধিতাংশ (ট্রাফ) উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। সারাদেশে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। এর পরের ৫ দিনে আবহাওয়ার উল্লেখযোগ্য কোন পরিবর্তনের সম্ভাবনা নেই।
গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল সীতাকুন্ডে ২১.৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৪.২ ডিগ্রি সে.। এ সময় ঢাকায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ছিল যথাক্রমে ৩২.৮ এবং ২৩ ডিগ্রি সে.। হালকা বৃষ্টিপাত হয়েছে শুধু সিলেটে ৭ মিলিমিটার।
গত রোববার স্থল নিম্নচাপটি টাঙ্গাইল-কিশোরগঞ্জ হয়ে দুর্বল লঘুচাপ আকারে সিলেট দিয়ে ভারতের দিকে কেটে যায়। এরপর থেকেই দেশের আবহাওয়ায় সূচনা হয় স্বাভাবিক পালাবদল। যদিও তা হচ্ছে এবার অনেক বিলম্বে। এখন আবহাওয়া প্রধানত শুষ্ক থাকার পূর্বাভাস দেয়া হয়েছে।
তবে সাগরে কোন লঘুচাপ-নিম্নচাপ সৃষ্টি হলে চলমান স্বাভাবিক আবহাওয়া ওলট পালট হয়ে যেতে পারে। চলতি অক্টোবর ও আগামী নভেম্বর মাসে বঙ্গোপসাগরে একাধিক নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড় সৃষ্টি হতে পারে মর্মে দীর্ঘমেয়াদি পূর্বাভাসে সতর্ক করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীত

৫ জানুয়ারি, ২০২৩
১৩ ফেব্রুয়ারি, ২০২২
৪ ফেব্রুয়ারি, ২০২২
৪ ফেব্রুয়ারি, ২০২২
১ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ