Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

তুরাগ নদীর পাড়ের অবৈধ স্থাপনা উচ্ছেদে হাইকোর্টে আবেদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

গাজীপুরের তুরাগ নদীর টঙ্গী কামারপাড়া ব্রিজের দুই পাশে থাকা ৩০টি অবৈধ স্থাপনা উচ্ছেদে হাইকোর্টে আবেদন জানিয়েছে হিউম্যান রাইটস অ্যান্ড পিস পর বাংলাদেশ (এইচআরপিবি)। আগামী ২৯ অক্টোবর এ আবেদনের শুনানির দিন ধার্য করেছেন হাইর্কোট ।এ বিষয়ে বিচার বিভাগীয় তদন্ত প্রতিবেদন উপস্থাপনের পর গতকাল রোববার ওই আবেদন জানানো হয় বিচারপতি বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ’র হাইকোর্ট বেঞ্চ। আবেদনের পক্ষে ছিলেন মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস
পরে মনজিল মোরসেদ বলেন, একই হাইকোর্ট বেঞ্চের নির্দেশে বিচার বিভাগীয় তদন্ত শেষে দাখিল করা প্রতিবেদনে তুরাগ নদে ৩০টি অবৈধ স্থাপনার মাধ্যমে দখলে রাখার কথা বলা হয়েছে। প্রতিবেদনটি উপস্থাপন করা হয়। এরপর আমরা এসব অবৈধ দখলদারদের উচ্ছেদে আবেদন জানিয়েছি।
টাইম টু ডিক্লেয়ার তুরাগ ডেড শিরোনামে গত বছরের ৬ নভেম্বর একটি প্রতিবেদন প্রকাশিত হয়। পরবর্তীতে হিউম্যান রাইটস পিস ফর বাংলাদেশের পক্ষে রিট আবেদনটি করা হয়। ৯ নভেম্বর ৪৮ ঘণ্টার মধ্যে তুরাগ নদীর মাটি ভরাট ও অবৈধ স্থাপনা নির্মাণ বন্ধে নির্দেশ দেন হাইকোর্ট। এছাড়াও আদালতের আদেশ বাস্তবায়ন করে সংশ্লিষ্টদের প্রতিবেদন দিতে বলা হয়। নির্দেশে অনুসারে বিআইডবিøউটিএ উচ্ছেদ কার্যক্রমের বিষয়ে ছবিসহ একটি তদন্ত প্রতিবেদন জমা দেয়। কিন্ত ছবিতে দেখা যায় দখল করা অনেক স্থাপনা আছে, যা নদীর তীরে জমিতে বিদ্যমান। আবেদনের পরিপ্রেক্ষিতে গত ৫ জানুয়ারি গাজীপুরের তুরাগ নদের টঙ্গী কামারপাড়া ব্রিজের দু’পাশে অবৈধ স্থাপনা অপসারণ হয়েছে কি-না এবং আর কোনো স্থাপনা আছে কি-না- সে বিষয়ে বিচারিক তদন্তের নির্দেশ দেন হাইকোর্টের একটি বেঞ্চ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইকোর্টে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ