Inqilab Logo

শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ যিলহজ ১৪৪৫ হিজরী

আমার প্রথম কাজ চুরির ঘটনা তদন্ত করে ব্যবস্থা নেয়া : নতুন গভর্নর

প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : দায়িত্ব পাওয়ার দুই দিন পর যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরেছেন বাংলাদেশ ব্যাংকের নবনিযুক্ত গভর্নর ফজলে কবির। গতকাল ভোরে কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে তিনি ঢাকায় আসেন। বিমানবন্দরে ফজলে কবির সাংবাদিকদের বলেন, গভর্নরের দায়িত্ব পাওয়ায় তিনি প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীসহ সরকারের সবার কাছে কৃতজ্ঞ। তার প্রথম কাজ হবে রিজার্ভের অর্থ খোয়া যাওয়ার অনাকাক্সিক্ষত ঘটনার তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া। একই সঙ্গে এ ঘটনার পুনরাবৃত্তি ঠেকানো।
যদিও এ বিষয়ে এখনো কারো সাথে তার কোনো কথা হয়নি বলে তিনি জানিয়েছেন। তাই সংশ্লিষ্ট সবার সাথে আলোচনা করেই পরবর্তী পরিকল্পনা ঠিক করা হবে। এছাড়া ব্যাংক খাতের সার্বিক অবস্থার উন্নয়নে কাজ করার কথাও জানান ফজলে কবির। গভর্নর হিসেবে দায়িত্ব পাওয়ার পর নির্ধারিত সময়ের এক দিন আগেই দেশে ফিরে এলেন তিনি।
গত মঙ্গলবার ড. আতিউর রহমানের পদত্যাগের পর ফজলে কবিরকে গভর্নর হিসেবে নিয়োগ দেয় সরকার। পরের দিন এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত ৪ ফেব্রুয়ারি রাতে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কের বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে ১০১ মিলিয়ন ডলারের সমপরিমাণ অর্থ চুরি যায়। এ নিয়ে দেশ-বিদেশে তোলপাড় শুরু হয়।
বিষয়টি অর্থমন্ত্রীকে সময়মতো না জানানো এবং পুরো ঘটনাটি চেপে যাওয়ার বিষয়ে সচিবালয়ে সাংবাদিকদের কাছে তীব্র ভাষায় ক্ষোভ প্রকাশ করেন অর্থমন্ত্রী। ওই ঘটনায় গভর্নর ড. আতিউর রহমান দেশে ফেরার পর ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।
গত সোমবার ভারত সফর শেষে দেশে ফিরে সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের সময় চান বাংলাদেশ ব্যাংক গভর্নর। তবে সেদিন প্রধানমন্ত্রীর সঙ্গে রাতে দেখা করতে পারেননি তিনি। পরের দিন প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে পদত্যাগপত্র দেন আতিউর রহমান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমার প্রথম কাজ চুরির ঘটনা তদন্ত করে ব্যবস্থা নেয়া : নতুন গভর্নর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ