Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতীয় ‘শুভেচ্ছা মূল্যে’র তেল দিনাজপুরের পথে

প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক ঃ শুভেচ্ছার নিদর্শন হিসেবে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) জন্য ২২শ’ মেট্রিক টন তেল নিয়ে একটি ট্রেন ভারত ছেড়েছে। গতকাল শিলিগুড়িতে ভারতের জ্বালানি বিষয়কমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান পতাকা নামিয়ে ওই ট্রেনের যাত্রার সূচনা করেন বলে ঢাকায় ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে জানানো হয়েছে।
তেলবোঝাই ট্রেনটি আগামী রোববার দিনাজপুরের পার্বতীপুরে পৌঁছালে বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ তা গ্রহণ করবেন। ভারতের রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রিলা সেসময় উপস্থিত থাকবেন। গত বছরের জুনে ভারতের প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরের সময় দ্ইু দেশের যৌথ ঘোষণার আলোকে বিপিসির চাহিদামতো ‘শুভেচ্ছা মূল্যে’ তেলের এই চালান দেওয়া হয়েছে বলে হাইকমিশন জানিয়েছে।
এর আগে গত এপ্রিলে দু’দেশের মধ্যে ১৩০ কিলোমিটার পাইপলাইন নির্মাণে ভারতের নুমালিগড় রিফাইনারি লিমিটেড (এনআরএল) ও বিপিসির মধ্যে ‘ন্যায্য অংশীদারিত্বের’ ভিত্তিতে চুক্তি হয়। চুক্তি অনুযায়ী, এনআরএলের শিলিগুড়ি মার্কেটিং টার্মিনাল থেকে পার্বতীপুরের বিপিসি ডিপো পর্যন্ত ‘ইন্দো-বাংলা ফ্রেন্ডশিপ পাইপলাইন’ স্থাপিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারতীয় ‘শুভেচ্ছা মূল্যে’র তেল দিনাজপুরের পথে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ