Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকায় আন্তর্জাতিক কৃষি প্রযুুক্তি মেলা উদ্বোধন

প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের বিশ্বমানের প্রশিক্ষণ ও গবেষণা প্রতিষ্ঠান পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ) বগুড়ার উদ্যোগে তিন দিন ষষ্ঠ আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলা-২০১৬ শুরু হয়েছে। রাজধানীর বসুন্ধরা সিটিতে গতকাল শুরু হওয়া এই মেলা থেকে দেশ-বিদেশের কৃষক ও শিল্প উদ্যোক্তাগণ জাতীয় আন্তর্জাতিক প্রতিষ্ঠানের উদ্ভাবিত সর্বাধুনিক কৃষি প্রযুক্তি নির্ভর যন্ত্রপাতি ও কৃষি উপকরণ সম্পর্কে মেলায় তাত্তি¡ক ও ব্যবহারিক জ্ঞানার্জনে উপকৃত হবেন। মেলার উদ্ভোধন করেন এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঁঙ্গা।
পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব এম এ কাদের সরকারের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ ইনডেন্টিং এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি এম এস সিদ্দিকী, আর ডি এ পরিচালক মাহামুদ হোসেন খান, মো. নজরুল ইসলাম খান ও কাজী সানোয়ার উদ্দিন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন একাডেমির মহাপরিচালক এম.এ মতিন। প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার ভবিষ্যতে বিশ্ব বাজারে খাদ্যপণ্যের যেকোনো সংকট মোকাবিলা ও খাদ্যে স্বয়ংসম্পূর্ণতাকে ধরে রাখতে কর্ম-পরিকল্পনা বাস্তবায়ন করছে। সনাতন ধারার কৃষি প্রযুক্তির পরিবর্তে খামার যান্ত্রিকীকরণের পাশাপাশি উন্নত প্রযুক্তি ও কলাকৌশল সমন্বয় প্রয়োজন। মেলার মাধ্যমে প্রদর্শিত কৃষি যন্ত্রপাতি ও প্রযুক্তি কৃষক সমাজকে কৃষি যান্ত্রিকীকরণে উৎসাহিত করার পাশাপাশি উৎপাদনশীলতা বৃদ্ধি এবং লাভজনক ও টেকসই কৃষি উৎপাদন ব্যবস্থা নিশ্চিত করতে হবে বলে প্রতিমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।
মেলায় যুক্তরাষ্ট্র, কানাডা, ইউরোপ, এশিয়া ও আফ্রিকা মহাদেশের ৩৭টি দেশের উৎপাদিত কৃষি, খাদ্য ও দুগ্ধ প্রক্রিয়াজাতকরণ যন্ত্রপাতি, কৃষিপণ্য, নবায়নযোগ্য জ্বালানি শক্তি, উদ্যান ফসল ও বীজ উৎপাদন প্রযুক্তি, গবাদিপশু ও পার্খির খাদ্য ও পুষ্টি উৎপাদন প্রযুক্তির ২১৭টি স্টল স্থান পেয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাকায় আন্তর্জাতিক কৃষি প্রযুুক্তি মেলা উদ্বোধন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ