Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

কাউন্সিল সফলে সরকারের সর্বাত্মক সহযোগিতা কামনা করছি : মির্জা ফখরুল

প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : কাউন্সিল সফল করতে সরকারের সর্বাত্মক সহযোগিতা চেয়েছে বিএনপি। কাউন্সিল নিয়ে কোনো বিশৃঙ্খলার আশঙ্কাও করছে না দলটি। গতকাল বৃহস্পতিবার দুপুরে রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন প্রাঙ্গণ জাতীয় কাউন্সিল অনুষ্ঠানের কাজ সরেজমিনে দেখার পর দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই সহযোগিতার কথা বলেন।
তিনি বলেন, শনিবার বিএনপির ষষ্ঠ কাউন্সিল অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই কাউন্সিল উপলক্ষে সারাদেশে দলের সর্বস্তরের নেতাকর্মীদের ব্যাপক আলোড়ন জেগেছে। পুনরায় জেগে উঠার জন্য এই কাউন্সিল যে একটা অনন্য ভূমিকা রাখবে সে ব্যাপারে তারা নিশ্চিত।
আমাদের যে জায়গাটা দেওয়া হয়েছে, এখানে সংকুলান হচ্ছে না। আমরা চেয়েছি পার্শ্ববর্তী সোহ্রাওয়ার্দী উদ্যানের কিছুটা অংশ ব্যবহার করতে দেওয়ার জন্য যাতে করে আমরা ডেলিগেটদের সেখানে বসার ব্যবস্থা করতে পারি। আমরা আশা করবো, সরকারের সম্পূর্ণ সহযোগিতা এই কাউন্সিল অনুষ্ঠানের জন্য পাবো।
কাউন্সিলকে নিয়ে কোনো স্যাবোটাজের আশঙ্কা করছেন কিনা প্রশ্ন করা হলে মির্জা ফখরুল ইসলাম বলেন, এ ধরনের কোনো আশঙ্কা আমরা করছি না। আমরা আশা করি, আমাদের নেতাকর্মী যারা আছেন, তারা অত্যন্ত আন্তরিকতার সঙ্গে এই কাউন্সিল সফল করার চেষ্টা করবেন। আর আপনি যে বিষয়টি বলছেন, সেই ধরনের কোনো আশঙ্কা আমরা করছি না।
বেলা ১২টার দিকে মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, আসম হান্নান শাহ্, গয়েশ্বর চন্দ্র রায়, ভাইস-চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান,  চেয়ারপার্সনের উপদেষ্টা ড. ওসমান ফারুক, শফিক রেহমান, আব্দুল আউয়াল মিন্টু, এজেডএম জাহিদ হোসেন, কেন্দ্রীয় নেতা মিজানুর রহমান সিনহা, আব্দুস সালাম, গিয়াস কাদের চৌধুরী, আফরোজা আব্বাস, অবসরপ্রাপ্ত কর্নেল আব্দুল মজিদ প্রমুখ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনের  ভেতরে বৈঠক করেন।
এরপর তারা ইনস্টিটিউশন প্রাঙ্গণে যেখানে উদ্বোধনী অনুষ্ঠানস্থল সরেজমিনে পরিদর্শন করেন। তারা ঘুরে ঘুরে প্যান্ডেল তৈরির কাজ-কর্ম দেখেন। এ সময়ে কেন্দ্রীয় নেতা ফজলুল হক মিলন, খায়রুল কবীর খোকন, নাজিমউদ্দিন আলম, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, মাসুদ আহমেদ তালুকদার, সানাউল্লাহ মিয়া, আব্দুস সালাম আজাদ, শামীমুর রহমান শামীম প্রমূখ নেতারাও ছিলেন।
ইনস্টিটিউশনের মিলনায়তনে কাউন্সিলের কর্ম অধিবেশনে প্রায় ২৮শ’ কাউন্সিলর কীভাবে আসন করা যায় তা নিয়ে তারা আলোচনা করেন। এই মিলনায়তনে আসন সংখ্যা মাত্র ৮৩০টি।
পরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন মির্জা ফখরুল।
তিনি বলেন, বিভিন্ন উপকমিটিগুলো কাজ সম্পাদন করছেন। সব কাজ সুন্দরভাবে হচ্ছে। আমরা আশা করছি, আমরা সুষ্ঠুভাবে কাউন্সিল সম্পাদন করতে সক্ষম হবো।
দেশের গণতান্ত্রিক রাজনীতিতে এই কাউন্সিল নিঃসন্দেহে একটা ইতিবাচক ভূমিকা পালন করবে। বর্তমানে যে অবস্থা সেই অবস্থার মধ্য দিয়ে আমরা গণতন্ত্রকে ফিরিয়ে আনবার জন্য, আমাদের অধিকারগুলোকে ফিরিয়ে আনবার জন্য এই কাউন্সিল একটা অত্যন্ত ইতিবাচক ভূমিকা রাখবে-এটাই আমাদের প্রত্যাশা।
বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব বলেন, আমি আগেই বলেছি, এই কাউন্সিলের মধ্য দিয়ে বিএনপির আবার জেগে উঠবে। দেশের গণতান্ত্রিক যে রাজনীতি তাতে বিএনপি আগে যে ভূমিকা রেখেছে,  সেই ভূমিকা রাখতে সক্ষম হবে।
এর আগে সকালে নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আপ্যায়ন উপকমিটির সংবাদ সম্মেলনে কমিটির কমিটির আহ্বায়ক আব্দুস সালাম জানান, কাউন্সিলের আমন্ত্রিত কাউন্সিলর, ডেলিগেট ও নেতাকর্মীদের জন্য দুপুরে পুরনো ঢাকার বিখ্যাত ‘মোরগ-পোলাও’ খাবারের ব্যবস্থা করা হয়েছে। রাজধানীর চার জায়গায় এই খাবার রান্নার ব্যবস্থা করা হয়েছে।
সুশৃঙ্খলভাবে খাবার বিতরণের জন্য জেলাভিত্তিক নেতাদের নিয়ে ১৯টি কমিটি করে দায়িত্ব ভাগ করে দেওয়া হয়েছে।
সালাম বলেন, কাউন্সিলের দিন উদ্বোধনী অনুষ্ঠানের মূল প্যান্ডেলে কাউন্সিলর, আমন্ত্রিত দেশ-বিদেশের অতিথিবৃন্দ, বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংবাদিক ছাড়া কেউ প্রবেশ করতে পারবেন না। ডেলিগেইটসহ সকলকে বাইরে বিভিন্ন জায়গায় আসন নিতে হবে। দলের কাউন্সিলকে সফল করতে আমরা নেতাকর্মীদের সকলের সহযোগিতা চাচ্ছি।
সর্বশেষ ২০০৯ সালে ৮ ডিসেম্বর বিএনপির পঞ্চম জাতীয় কাউন্সিল হয়েছিল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাউন্সিল সফলে সরকারের সর্বাত্মক সহযোগিতা কামনা করছি : মির্জা ফখরুল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ