Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিতর্কিত উইনস্টোনের সঙ্গে গামকার কোনো সম্পর্ক নেই

কুয়েত যেতে স্বাস্থ্য পরীক্ষা!

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

সংবাদ সম্মেলনে-গামকা নেতৃবৃন্দ
উইস্টোন কুয়েত গমনেচ্ছু হাজার হাজার কর্মীকে জিম্মি করে স্বাস্থ্য পরীক্ষার নামে অতিরিক্ত অর্থ আদায় করছে। একজন কর্মীর স্বাস্থ্য পরীক্ষা করে সাড়ে তের হাজার টাকা হাতিয়ে নিয়েছে। বিদেশ গমনেচ্ছু কর্মীদের জিম্মি করে অতিরিক্ত অর্থ আদায় কোনো ভাবেই গামকা সমর্থন করে না।
বিতর্কিত উইস্টোনের সাথে গামকার কোনো সর্ম্পক নেই। গামকা ১৯৯৯ সাল থেকে গালফ কো-অপারেশন কাউন্সিলের নির্বাহী পরিষদের পরামর্শ অনুযায়ী মধ্যপ্রাচ্যের দেশগুলোতে গমনেচ্ছু কর্মীদের জিসিসি অনলাইন চার্জ ৮৫০ টাকা ও পাঁচ হাজার তিন শ’ টাকার বিনিময়ে সুনামের সাথে স্বাস্থ্য পরীক্ষা করে আসছে। গতকাল বৃহস্পতিবার গুলশান-২ গামকার প্রধান কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে গামকা নেতৃবৃন্দ একথা বলেন। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন গামকার সভাপতি বিশ্বাস জাহাঙ্গীর আলম। এতে আরো উপস্থিত ছিলেন, গামকার ভাইস চেয়ারম্যান আজহারুল ইসলাম চুন্নু, জেনারেল সেক্রেটারী ড.শিরিন আক্তার, গামকার ইসি মেম্বার ড. সাইফুল ইসলাম ও গামকার জেনারেল ম্যানেজার লাহুয়ার রহমান।
সংবাদ সম্মেলনে বলা হয়, মধ্যপ্রাচ্যের দেশ সউদী আরব, কুয়েত,কাতার,ওমান,বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাতে কাজে যেতে স্বাস্থ্য পরীক্ষার কাজটি পরিচারলনা করে থাকে গালফ কো অপারেশন কাউন্সিল (জিসিসি) অনুমোদিত মেডিকেল সেন্টার গুলোর সংগঠন গামকা। গামকা প্রতিষ্ঠিত হওয়ার পর এর কার্যক্রমে সন্তুষ্ট হয়ে জিসিসি নির্বাহী পরিষদ পৃথিবীর অন্যন্ন ৫৭ টি দেশে গামকা প্রতিষ্ঠা করেছে। গামকা জিসিসি নির্বাহী বোর্ডের বিধিমালা অনুসারে সকল কার্যক্রম করে থাকে এমনকি মেডিকেল ফি ও তাদের অনুমোদন সাপেক্ষে গ্রহন করা হয়। নির্বাহী বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী স্বাস্থ্য পরীক্ষা বাবদ একজন কর্র্মীর মেডিকেল টেস্ট পাচহাজার তিনশ’ টাকা নির্ধারণ করা আছে। স¤প্রতি বনানীর উইনস্টোন নামে গামকা বহির্ভুত একটি প্রতিষ্ঠান কুয়েতগামী হাজার হাজার কর্মীদের কাছ থেকে প্রতিটি মেডিকেলের বিপরীতে (১৩,৫০০) তেরহাজার পাঁচশ’ টাকা হাতিয়ে নেয়। উইনস্টোনের সঙ্গে গামকার সম্পৃক্ততা এমনকি গামকাই এটি ভিন্ন নামে পরিচালনা করছে বলে অভিযোগ উঠেছে যা’সঠিক নয়। আমরা পরিস্কার করে বলতে চাই উইনস্টোনের সঙ্গে গামকার কোন সম্পর্ক নেই। গামকার এধরণের কোন প্রতিষ্ঠানের অনুমোদন দেয়ার এখতিয়ারও নেই। এ বিষয়ে আমরা ঢাকায় কুয়েত দূতাবাসকেও জানিয়েছি। গত সোমবার অনিয়মের দায়ে উইনস্টোন সিলগালা করেছে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের মনিটরিং সেল। এরপরও অনেকে আমাদের প্রতিক্রিয়া জানতে চেয়েছেন। আমরা এই পদক্ষেপ কে সাধুবাদ জানাই। বিভিন্ন গণমাধ্যমে খবর এসেছে ফিলিপাইনসহ কয়েকটি দেশে জঙ্গী অর্থায়নের অভিযোগে সে দেশের সরকার উইনস্টোন নামক প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। এ প্রতিষ্ঠানটি গেল দুইমাসে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে কোন প্রক্রিয়ায় কিভাবে, কাদের টাকা পাঠিয়েছে সেটিও খতিয়ে দেখা উচিত বলে দেশপ্রেমিক মানুষ হিসেবে আমরা মনে করি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গামকার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ