Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আপনাদের জিজ্ঞাসার জবাব

| প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

প্রশ্ন : তাহাজ্জুদের গুরুত্ব ও ফজিলত কি?
উত্তর : বলা হয়ে থাকে, নফল এবাদত ছড়া কখনো আল্লাহর অলি হওয়া যায় না। আর নফল এবাদতের মধ্যে উত্তম এবাদত হলো নামাজ। এই নফল নামাজের মধ্যে আবার সর্বোত্তম নামাজ হলো, শেষরাতের নামাজ। অর্থাৎ তাহাজ্জুদের নামাজ। তাহাজ্জুদ নামাজই হলো নেককার ও আল্লাহ ওয়ালাদের লক্ষণ। যেমন রাসুল(সা) বলেন, তোমরা রাতের নামাজ(তাহাজ্জুদ) জরুরী করে নাও, কারণ তা নেককার লোকদের অভ্যাস, তোমাদের রবের নৈকট্য, গুনাহের কাফফারা ও পাপ থেকে সুরক্ষা। (তিরমিযী) যারা রাতের বেলা নির্জনে আল্লাহর এবাদতে মশগুল থাকে তারাই আল্লাহর প্রকৃত আশেক বান্দা। রাতের নির্জনে আল্লাহর সামনে যারা সেজদায় লুটিয়ে থাকে তাদের সম্পর্কেই আল্লাহ রাব্বুল আলামীন ইরশাদ করেন: (রহমানের আসল বান্দা) তারাই যারা নিজেদের রবের সামনে সিজদায় অবনত হয়ে ও দাঁড়িয়ে রাত কাটিয়ে দেয়। (সূরা ফুরকান-৬৪) তাহাজ্জুদ গুজার বান্দাদের সম্পর্কে আল­হ তা’আলা আরো ইরশাদ করেন:- (মুত্তাকীরা) রাতের বেলা তারা কমই ঘুমাতো। (সূরা যারিয়াত-১৭) আল্লাহ রাব্বুল আলামিনের প্রিয় বান্দা হওয়ার পথ কি এখানেই শেষ? তাদের কোনো পুরস্কার নেই? অবশ্যই আল্লাহ তায়লা তাদের জন্য পুরস্কারের ঘোষণা করেছেন। কী সেই পুরস্কার? তিনি ইরশাদ করেন: তাদের পিঠ থাকে বিছানা থেকে আলাদা, নিজেদের রবকে ডাকে আকাঙ্খা সহকারে এবং যা কিছু রিযিক আমি তাদেরকে দিয়েছি তা থেকে ব্যয় করে। তারপর কেউ জানে না তাদের কাজের পুরস্কার হিসেবে তাদের চোখের শীতলতার
কি সরঞ্জাম লুকিয়ে রাখা হয়েছে। (সূরা সিজদাহ: ১৬-১৭) আল্লাহ তায়ালা তাদের জন্য কত দামী পুরস্কার লুকিয়ে রখেছেন তা তারা কল্পনাও করতে পারবে না। হযরত আব্দুল্লাহ ইবনে সালাম (রা.) থেকে বর্ণিত, এক হাদিসে বলা হয়েছে: যখন নবী করীম (সা.) মদীনায় আগমন করেন, তখন আমি সর্বপ্রথম তাকে বলতে শুনেছি, তিনি বলেছেন: হে লোকেরা! তোমরা সালামের প্রসার কর, খাদ্য দান কর, আত্মীয়তার সম্পর্ক অটুট রাখ ও রাতে নামাজ(তাহাজ্জুদ) আদায় কর যখন মানুষেরা ঘুমিয়ে থাকে, তাহলে নিরাপদে জান্নাতে প্রবেশ করবে। (তিরমিযী, ইবনে মাজা) একজন মুমিনের এর চে’বড় পাওয়া আর কী থাকতে পারে?
উত্তর দিচ্ছেন : আব্দুল্লাহ আল মাসউদ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ