Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

রূপালী ব্যাংকের অভ্যন্তরীণ সুশাসন ও শৃঙ্খলা ভেঙে পড়ার আশঙ্কা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

শাজাহান খানের হুমকি অনধিকার চর্চা -খোন্দকার ইব্রাহিম খালেদ
রূপালী ব্যাংকের চাকরিচ্যুত সিবিএ নেতাদের পুনর্বহালে নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খানের হুমকিতে উদ্বেগ ছড়িয়েছে সাধারণ কর্মকর্তা কর্মচারীদের মধ্যে। এতে ব্যাংকের অভ্যন্তরীণ সুশাসন ও শৃঙ্খলা ভেঙে পড়ার আশঙ্কা করছেন অনেকেই। কর্তৃপক্ষ বলছেন, আদালতে বিচারাধীন থাকায় চাকরিচ্যুতদের পুনর্বহালের সুযোগ নেই। বিশেষজ্ঞরা মনে করেন, হুমকি দিয়ে অনধিকার চর্চা করছেন শাজাহান খান।
পূর্ব ঘোষণা ছাড়াই বহিরাগতদের নিয়ে গত রোববার দুপুরের রূপালী ব্যাংকের প্রধান কার্যালয়ে যান নৌপরিবহনমন্ত্রী ও শ্রমিক নেতা শাজাহান খান। বৈঠক করেন চাকরিচ্যুত সিবিএ নেতাকর্মীদের সাথে। তাদের পুনর্বহালের দাবির পাশাপাশি কর্তৃপক্ষকে হুমকি দেন নৌমন্ত্রী। বিষয়টি ভাবিয়ে তুলেছে কর্মকর্তা কর্মচারীদের। তাদের আশঙ্কা এ ঘটনা আবারও দৌরাত্ম্য তৈরি করবে সিবিএ নেতাকর্মীদের। ফলে ব্যাহত হতে পারে সুশাসন।
কর্মকর্তারা বলেন, কর্মকর্তা ও কর্মচারীদের নতুনভাবে আতঙ্কগ্রস্ত করছে। এখন রূপালী ব্যাংক এই অবস্থায় থাকতে পারবে না, আবার পূর্বের অবস্থায় ফিরে যাবে। এরা অনেক সময় মানুষকে মারধর করে। এক কর্মচারীও এদের হাতে মার খেয়েছে। এরকম করা উচিত নয়। এভাবে কাজের পরিবেশ নষ্ট হয়। এখন কোর্ট যে সিদ্ধান্ত নেবেন সেই অনুসারে আমরা চলবো। নৌমন্ত্রীর এমন কান্ডে ক্ষোভ প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।
বাংলাদেশ ব্যাংক, সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদের মতে, এটি এক ধরনের অপরাজনীতি। এর ফলে ব্যাংকের অভ্যন্তরীণ শৃঙ্খলা ভেঙে পড়তে পারে। মন্ত্রীর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ারও পরামর্শ তার। বাংলাদেশ ব্যাংক, সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ বলেন, মন্ত্রী ব্যাংকে গিয়ে যেটা করেছেন তা ঠিক নয় এবং সরকার এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবেন। মন্ত্রী যেহেতু অনধিকার চর্চা করেছেন, তারা যেন কোনোভাবে এ ধরনের কথা না শোনান। তারা সেখানে বিশৃঙ্খলা করছেন। এটা বলবেন রাজনীতির স্বার্থে, এটা কি রাজনীতি হলো, এটা হলো অপরাজনীতি।
কর্মকর্তাদের সাথে অসদাচরণের মাধ্যমে শৃঙ্খলা ভঙ্গের দায়ে জুলাই মাসে সিবিএ সভাপতি মোস্তাক আহম্মেদ এবং সাধারণ সম্পাদক মো. কাবিল হোসেন কাজীসহ তিনজনকে চাকরিচ্যুত এবং ৫ জনের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয় রূপালী ব্যাংক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রূপালী ব্যাংক

১৯ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২
৪ সেপ্টেম্বর, ২০২২
৫ আগস্ট, ২০২২
৩০ জুলাই, ২০২২
২২ জুলাই, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ