Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

ঢাকায় নতুন ভোটারদের ছবি তোলা শুরু আজ

| প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঢাকা মহানগরীতে নতুন ভোটার করার লক্ষ্যে আজ শনিবার থেকে ছবি তোলা, আঙ্গুলের ছাপ নেয়া এবং নিবন্ধন (ডাটা এন্ট্রি) কার্যক্রম শুরু করবে নির্বাচন কমিশন (ইসি)। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা সকাল ৯টায় রাজধানীর বেইলি রোডে সিদ্ধেশ্বরী গার্লস কলেজ কেন্দ্রে ঢাকা মহানগরীর ভোটার নিবন্ধনের কার্যক্রম পরিদর্শন করবেন। নির্বাচন কমিশন সচিবালয়ের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ এসময় উপস্থিত থাকবেন। ইসির এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
নির্বাচন কমিশন সচিবালয়ের পরিচালক (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান ইনকিলাবকে এ তথ্য জানান। তিনি বলেন, আজ শনিবার নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার গুলশান কালাচাঁদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, মো. রফিকুল ইসলাম জিগাতলা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, বেগম কবিতা খানম ঢাকা ক্যান্টনমেন্টে মুসলিম মডার্ন একাডেমি এবং ব্রি. জে. শাহাদাত হেসেন চৌধুরী (অব.) মিরপুর আদর্শ উচ্চ বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করবেন। ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম উপলক্ষ্যে ইতোমধ্যে ভোটার হওয়ার যোগ্য নাগরিকদের তথ্য বাড়ি বাড়ি গিয়ে সংগ্রহ করা হয়েছে। যেসব নাগরিকের তথ্য সংগ্রহ করা হয়েছে তাদের নির্ধারিত তারিখে নিবন্ধন কেন্দ্রে গিয়ে ছবি তুলে ও আঙ্গুলের ছাপ দিয়ে ভোটার হতে হবে। যাদের জন্ম ২০০০ সালের ১ জানুয়ারি বা তার পূর্বে অর্থাৎ যাদের বয়স ২০১৮ সালের ১ জানুয়ারি ১৮ বছর বা তার বেশি হবে এবার ভোটার তালিকা হালনাগাদ কাযক্রমে তাদের ভোটার করা হচ্ছে। পরিচালক জানান, ভোটার হওয়ার যোগ্য কেউ ইতোপূর্বে হালনাগাদে বাদ পড়ে থাকলে তাদেরও ভোটার হরা হচ্ছে। বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহের সময় ভোটার হওয়ার যোগ্য কারো তথ্য সংগ্রহ করা না হয়ে থাকলে তারাও নিবন্ধন কেন্দ্রে গিয়ে তথ্য ফরম পূরণ করে ভোটার হতে পারবেন। বাদপড়া ভোটারদের ১৭ ডিজিটের জন্মনিবন্ধন সার্টিফিকেটের কপি, এসএসসি বা সমমানের পরীক্ষার সার্টিফিকেটের ফটোকপি (প্রযোজ্য ক্ষেত্রে), ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বা পৌরসভা ও সিটি করপোরেশনের ওয়ার্ড কাউন্সিলরের কাছ থেকে নাগরিকত্বের সনদপত্র, পিতা ও মাতার জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, ঠিকানা প্রমাণের স্বপক্ষে বাসা/বাড়ির ট্যাক্স প্রদানের রশিদ/চৌকিদারের রশিদ/যে কোন ইউটিলিটি বিলের কপি/জমির দলিলের ফটোকপি সাথে নিয়ে নিবন্ধন কেন্দ্রে যেতে হবে। ঢাকা মহানগরী ও এর আওতাধীন এলাকাগুলোর ভোটার নিবন্ধনের সময়সূচি নির্বাচন কমিশনের ওয়েবসাইটে পাওয়া যাবে। এ ছাড়া হটলাইন ১০৫ নম্বরে ফোন করেও জানা যাবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ