Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রায়ের আগে কোনো রোহিঙ্গাকে ফেরত পাঠানো যাবে না -ভারতের সুপ্রিম কোর্ট

| প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতের সুপ্রিম কোর্ট রোহিঙ্গা মুসলিমদের দেশটিতে অবস্থানের বিষয়ে আদালতের চূড়ান্ত সিদ্ধান্তের আগে কাউকে ফেরত পাঠানো যাবে না বলে কেন্দ্র সরকারকে জানিয়েছে। একই সঙ্গে রোহিঙ্গা ইস্যুতে মানবাধিকার ও নিরাপত্তার সমন্বয় করতে নির্দেশ দিয়েছে আদালত। শুক্রবার ভারতের সুপ্রিম কোর্ট এই আদেশ দেয়।
কেন্দ্র সরকারের পক্ষ থেকে রোহিঙ্গা অভিবাসীদের ভারতের নিরাপত্তার জন্য হুমকি হিসেবে আদালতকে জানিয়েছে। ভারতের আইন মোতাবেক রোহিঙ্গাদের দেশটিতে থাকা অবৈধ।
নির্দেশে সুপ্রিম কোর্ট জানিয়েছে, আদালতে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগ পর্যন্ত কোনও রোহিঙ্গা মুসলিমকে ফেরত পাঠানো যাবে না। ২১ নভেম্বর পর্যন্ত আদালত বিষয়টি মুলতবি রেখেছেন।
আদালতের আদেশে উল্লেখ করা হয়, নিষ্পাপ নারী ও শিশুদের দুর্দশার কথা এড়িয়ে যাওয়ার সুযোগ নেই। ফলে অনেক বিষয় বিবেচনা করতে হবে।
ভারতের কেন্দ্রীয় সরকার দাবি করে আসছে যে, রোহিঙ্গা মুসলিমদের সঙ্গে সন্ত্রাসীদের যোগাযোগ রয়েছে। জাতীয় নিরাপত্তা ও কূটনৈতিক ইস্যু হওয়ায় এ বিষয়ে সুপ্রিম কোর্টের হস্তক্ষেপ করা উচিত হবে না। সূত্র : নিউজ এইটিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ