Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আজ জরুরি সংবাদ সম্মেলন ডেকেছে সমিতি

প্রধান বিচারপতির সঙ্গে আইনজীবী নেতাদের সাক্ষাতে পুলিশের বাধা

| প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : পুলিশের বাধার মুখে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সঙ্গে সাক্ষাৎ করতে পারেননি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নেতারা। গতকাল শুক্রবার বিকালে রাজধানীর হেয়ার রোডের বাসায় অবস্থানরত প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাৎ করতে রওয়ানা হন আইনজীবী সমিতির নেতৃবন্দরা। মৎস্য ভবনের সামনে পৌঁছালে তাদেরকে আটকে দেয় পুলিশ। পুলিশের বাধার কারণে শেষ পর্যন্ত তারা প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাৎ করতে না পেরে ফিরে আসতে বাধ্য হন বলে জানিয়েছেন আইনজীবীরা। এ ঘটনা তীব্র নিন্দা জানিয়েছেন আইনজীবীরা।
এদিকে বিচার বিভাগের বর্তমান পরিস্থিতি নিয়ে আজ (শনিবার) দুপুরে জরুরী সংবাদ সম্মেলন ডেকেছেন বলে জানিয়েছেন আইনজীবী সমিতির সম্পাদক ব্যরিস্টার মাহবুব উদ্দিন খোকন।
সূত্রে জানা যায়, বিচার বিভাগের উদ্ভুত পরিস্থিতি নিয়ে গতকাল দুপুর ১২টায় সমিতির উদ্যোগে সিনিয়র আইনজীবীদের একটি সভা চলছিল। এ সভাকে কেন্দ্র করে সমিতির আশে পাশের এলাকা সকাল থেকে অতিরিক্ত পুলিশ মোতায়েন দেখা যায়। সভা শেষ করে সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন ও সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনসহ বেশ কয়েকজন আইনজীবী নেতা প্রধান বিচারপতি এস কে সিনহার বাস ভবনে দেখা করতে যেতে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে বের হন। পরে তাদের বহন করা গাড়িটি মৎস ভবনে সামনে রাস্তায় পৌছলে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা বাধা দেন। এসময় পুলিশের একটি গাড়ি তাদের গাড়ির সামেন এসে দাঁড়ায়। একই সঙ্গে আইন শৃঙ্খলা বাহিনীর একজন কর্মকর্তা বলেন, ওই দিকে যাওয়া যাবে না। পরে তারা গাড়ি ফিরে অন্য দিকে দ্রæত চলে যান। একজন আইনজীবী নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, এটা কি কোন ধরনের আচরণ। আমরা তো সৌজন্য সাক্ষাত করতে চাইছিলাম। এ ঘটনায় তীব্র নিন্দা জানাচ্ছি। পুলিশের বাধার কারণে শেষ পর্যন্ত তারা প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাৎ করতে না পেরে ফিরে আসতে বাধ্য হন বলে জানিয়েছেন সমিতির সহ-সভাপতি উম্মে কুলসুম রেখা।
এ বিষয়ে জানতে চাইলে আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন ইনকিলাবকে বলেন, আমার গাড়ি মৎস ভবনে কাছে পৌছলে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা আমাদের গাড়ি যেতে নিষেধ করেন। গাড়িতে আমি ও বারের সম্পাদক ছিলাম। পরে আমরা ফিরে আসি। তিনি আরো বলেন, গত বৃহস্পতিবার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞার কাছে এ বিষয়ে জানিয়ে ছিলাম। তিনি বলেছিলেন, আইন মন্ত্রী জানিয়েছেন, সরকারের পক্ষ থেকে এস কে সিনহার বাস ভবনে যেতে কোন প্রকার বাধা নিষেধ নেই। কিন্তু আজ আমরা বাসার কাছে যেতে পারলাম না। পরবর্তী কি কর্মসূচি জানতে চাইলে এই আইনজীবী নেতা বলেন, শনিবার দুপুরে আমাদের সংবাদ সম্মেলন রয়েছে। সেখানে বিচার বিভাগের বর্তমান পরিস্থিতি নিয়ে বক্তব্য দেয়া হবে বলে তিনি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ