Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

শান্তিবাহিনীর তত্ত¡াবধানে পৃথক আবাসভ‚মিতে রোহিঙ্গাদের পুনর্বাসন করতে হবে -অর্ধশতাধিক মসজিদের খতীবগণ

রোহিঙ্গা মুসলমানদের ধর্মান্তরিত করা সহ্য করা হবে না

| প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার
কুরআন-হাদীসের ভাষায় পৃথিবীর সকল মুসলমান পরস্পর ভাই ভাই। দেহের একটি অঙ্গ আক্রান্ত হলে সম্পূর্ণ দেহ আক্রান্ত হওয়ার মতই পৃথিবীর কোন অঞ্চলের মুসলমান আক্রান্ত হওয়া মানে গোটা পৃথিবীর সমস্ত মুসলমান আক্রান্ত হওয়া। এই দৃষ্টিভঙ্গি নিয়েই এদেশের আলেম সমাজ ও সর্বস্তরের মু’মিন-মুসলমানেরা রোহিঙ্গা শরণার্থীদের নানাভাবে সহায়তা দিয়ে আসছে। এখন তাদের এ সহায়তা কর্মসূচীকে সংকুচিত করা হয়েছে। বিপরীতে এমন কিছু এনজিও নির্যাতিত রোহিঙ্গাদের সেবা দিচ্ছে যাদের উদ্দেশ্যে নিয়ে জনমনে ব্যাপক সন্দেহ রয়েছে। এর প্রেক্ষিতে গতকাল অর্ধশতাধিক মসজিদের খতীবগণ পৃথক পৃথক সমাবেশ ও বিবৃতিতে পরিষ্কার বলেছেন সেবার আড়ালে রোহিঙ্গা মুসলমানদের ধর্মান্তরিত করার কোন চক্রান্ত বরদাশ্ত করা হবে না। বৌদ্ধ সন্ত্রাসী সূচী ও সামরিক জান্তাদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানসহ বিতাড়িত রোহিঙ্গা মুসলমানদেরকে স্বীয় মাতৃভূমির পৃথক আবাসভূমিতে নাগরিকত্ব দিয়ে বসবাসের ব্যবস্থা করতে হবে।
মুগদা থানা ইমাম উলামা পরিষদ
মুগদা থানা ইমাম উলামা পরিষদের উদ্যোগে মাওলানা তাফাজ্জল হোছাইনের সভাপতিত্বে ও সহ-সভাপতি মুফতী নূর মোহাম্মাদ আজিজীর পরিচালনায় মিছিলপূর্ব সমাবেশে সভাপতি মিয়ানমার সরকারপ্রধান সন্ত্রাসী সূচী ও সামরিক জান্তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবী করেন। তিনি বিতাড়িত রোহিঙ্গা মুসলমানদেরকে স্বীয় মাতৃভূমির পৃথক আবাসভূমিতে নাগরিকত্ব দিয়ে শান্তিরক্ষী বাহিনীর পূর্ণ নিরাপত্তায় বসবাসের ব্যবস্থা করার আহŸান জানান।
সমাবেশ শেষে একটি বিশাল বিক্ষোভ মিছিল মান্ডা ছাতা মসজিদ থেকে শুরু হয়ে মুগদা বাশার টাওয়ার কেন্দ্রীয় মসজিদ ও কমিশনার গলি হয়ে মুগদা হাসপাতাল সংলগ্ন মুগদা আইডিয়াল স্কুলের সামনে সমবেত হয়ে দোয়ার মাধ্যমে শেষ হয়।
সমাবেশে বক্তব্য রাখেন মাওলানা আব্দুর রহমান, খতীব মুফতী এহসানুল হক জিলানী, খতীব মাওলানা মেরাজুল হক মাজহারী, প্রিন্সিপ্যাল মুফতী কেফায়েতুল­াহ কাশফী, মুফতী মীজানুর রহমান, খতীব মাওলানা মুস্তাকীম বিল­াহ হামিদী, খতীব মাওলানা নুরুল আমীন আল ফরিদী, সংগঠনের সেক্রেটারী মাওলানা শফীকুর রহমান মাজহারী, খতীব মাওলানা রাশেদ ইমাম, খতীব মাওলানা ইয়াছিন নোমানী, খতীব মুফতী মাহমুদুল হাসান, মুফতী জোবায়ের, মুফতী শাকীল, মাওলানা আব্দুল কাদের, মাওলানা তাফাজ্জল হোছাইন, খতীব মাওলানা শামছুদ্দীন ও মুফতী ফয়জুল­াহ প্রমূখ।
জমিয়তে উলামায়ে ইসলাম ঢাকা মহানগর
জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগর সভাপতি এবং ইসলামবাগ বড় মসজিদের খতীব মাওলানা মঞ্জুরল ইসলাম আফেন্দী বলেছেন বাংলাদেশে আশ্রয়গ্রহণকারী সহায়-সম্বলহীন রোহিঙ্গা মুসলমানদের পাশে সর্বপ্রথম দাড়িয়েছে দেশের আলেম সমাজ ও সর্বস্তরের ধর্মপ্রাণ মুসলমানরা। শুরুর দিকে তাদের কার্যক্রম অবাধে চললেও এখন আর সে অবস্থা নেই। সেনাবাহীর সাথে আলেম-উলামা ও দ্বীনদার মুসলমানদেরক কার্যক্রম পরিচালনার সুযোগ প্রদান অব্যাহত রাখতে হবে। তিনি আরো বলেন কোন এনজিও যেন সেবার নামে রোহিঙ্গা মুসলমানদের ধর্মন্তরিত করতে না পারে সে দিকে সরকার ও দায়িত্ব পালনরত সেনাবাহিনীকে সর্তক দৃষ্টি রাখতে হবে। এদেশের মুসলমানেরা কোন অবস্থাতেই এর রকম কোন চক্রান্ত বরদাশ্ত করবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ