Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

মুসলিমদের তুলনায় শ্বেতাঙ্গ আমেরিকানরাই সবচেয়ে বড় সন্ত্রাসী হুমকি

| প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

জেনিফার উইলিয়ামস : সাত মুসলিম-সংখ্যাগরিষ্ঠ দেশের নাগরিকদের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যখন তার সংশোধিত নির্বাহী আদেশে স্বাক্ষর করেন, তখন তিনি দাবি করেছিলেন যে এটি ‘মৌলবাদী ইসলামি সন্ত্রাসীদের’ হাত থেকে আমেরিকানদের রক্ষা করবে।
গত জানুয়ারি মাসে অর্ডারটিতে স্বাক্ষরের পর পেন্টাগনে সাংবাদিকদের ট্রাম্প বলেন, ‘আমরা এখানে মুসলিমদের দেখতে চাই না।’ কিন্তু ট্রাম্পের কার্যকালের আট মাসের মধ্যে অন্তত কয়েক ডজন আমেরিকান নিহত হয়েছে দেশটির শ্বেতাঙ্গ সন্ত্রাসীদের হাতে। এসব সন্ত্রাসীদের সঙ্গে ইসলাম কিংবা মুসলিম সন্ত্রাসী বা অভিবাসীর কোনো সংযোগ নেই। আইএস এবং আল-কায়েদা মত গোষ্ঠীর দ্বারা অনুপ্রাণিত র‌্যাডিক্যাল ইসলামি সন্ত্রাসীরা যুক্তরাষ্ট্রের কাছে স্পষ্ট হুমকি-এ বিষয়ে কোন সন্দেহ নেই। চলতি সপ্তাহে লাস ভেগাসের ভয়াবহ হত্যাকাÐের আগে আধুনিক মার্কিন ইতিহাসে সবচেয়ে মারাত্মক গণহত্যার ঘটনাটি ছিল ২০১৬ সালের জুনে ফ্লোরিডার অরল্যান্ডোর সমকামীদের নাইটক্লাবের হামলা।
আইএস কর্তৃক অনুপ্রাণিত এক সন্ত্রাসীর ওই হামলায় ৪৯ জনের প্রাণহানি ঘটে এবং আরো ৫৩ জন আহত হয়েছিল। ফ্রান্সের মার্সেইলে ছুরিকাঘাতে দুই নারীসহ চলতি বছরে এ পর্যন্ত ইংল্যান্ড, ফ্রান্স ও কানাডার মতো দেশগুলোতে আইএস-সংশ্লিষ্ট জঙ্গিরা কয়েক ডজন মানুষকে হত্যা ও আহত করেছে। গেল সপ্তাহান্তে কানাডার এডমন্টনে গাড়ি হামলায় বেশ কয়েকজন লোক আহত হয়েছে। কিন্তু গত রোববার রাতে লাস ভেগাসের হামলাটি এসেছে সম্পূর্ণ ভিন্ন ধরনের আক্রমণকারীর কাছ থেকে। ওই আক্রমণকারীর সঙ্গে বিশেষ কোনো ধর্ম বা ইসলামি চরমপন্থার কোনো সংযোগ নেই।
২০১৭ সালে সংগঠিত কয়েকটি হামলা
গত রোববার রাতে লাসভেগাসে একটি সঙ্গীত উৎসবে ভিড়ের মধ্য ৬৪ বছর বয়সী নেভাদার একজন শ্বেতাঙ্গ পুরুষ নির্বিচার গুলিবর্ষণ শুরু করলে ৫৮ জন নিহত হয় এবং ৫ শতাধিক লোক আহত হয়। আগস্টে ওহিও রাজ্যের ২০ বছর বয়সী এক শ্বেতাঙ্গ যুবক ভার্জিনিয়ার শার্লটসভিলে বর্ণবাদ বিরোধী একটি বিক্ষোভে বিক্ষোভকারীদের ভিড়ের মধ্যে তার গাড়ি চালিয়ে দেয়। এতে একজন নারী নিহত হয় এবং কমপক্ষে ১৯ জন আহত হয়।
গত জুন মাসে ইলিনয় রাজ্যের ৬৬ বছর বয়সী এক শ্বেতাঙ্গ সকালের বেসবল অনুশীলনের সময় একজন রিপাবলিকান কংগ্রেস সদস্যের ওপর গুলি চালায়। ওই হামলায় লুইজিয়ানার রিপাবলিক সদস্য স্টিভ স্ক্যালিসসহ বেশ কয়েকজন লোক মারাত্মকভাবে আহত হন।
গত মার্চে ২৮ বছর বয়সী এক শ্বেতাঙ্গ যুবক কৃষ্ণাঙ্গদের হত্যার সুস্পষ্ট উদ্দেশ্য নিয়ে বাল্টিমোর থেকে নিউইয়র্ক সিটি আসেন। তিনি ৬৬ বছর বয়সি এক কৃষ্ণাঙ্গকে ছুরিকাঘাতে হত্যা করেন। পরে নিউইয়র্ক কর্তৃপক্ষ তাকে সন্ত্রাসী হিসেবে অভিযুক্ত করে।
মে মাসে জেরেমি জোসেফ খ্রিস্টিয়ান (৩৫) নামে ওরেগন রাজ্যের একজন শ্বেতাঙ্গ পোর্টল্যান্ডের একটি ট্রেনে মুসলিম কিশোরীদের উত্ত্যক্ত করে। এতে দুইজন পুরুষ বাধা দিলে তাদের ছুরিকাঘাতে হত্যা করে খ্রিস্টিয়ান।
‘নিউ আমেরিকা’ নামে ওয়াশিংটন ডিসি’র একটি অরাজনৈতিক সংগঠনের গবেষণায় দেখা গেছে, ২০০১ থেকে ২০১৫ সালের মধ্যে আমেরিকায় ইসলামি সন্ত্রাসীদের হাতে যত মানুষ নিহত হয়েছে, তারচেয়ে অনেক বেশি নিহত হয়েছে ডানপন্থী শ্বেতাঙ্গদের হাতে।
একই তথ্য পাওয়া যায় ২০১৭ সালের জুনে ‘সেন্টার ফর ইনভেস্টিগ্যাটিভ রিপোর্টিং’ কর্তৃক প্রকাশিত এক গবেষণায়। কংগ্রেসে দেয়া প্রথম বক্তব্যে ট্রাম্প দাবি করেন, ‘৯/১১ এর পর থেকে সন্ত্রাসী কার্যকলাপ ও সন্ত্রাসবাদের সঙ্গে সম্পর্কিত অপরাধসমূহে জড়িত ব্যক্তিদের বেশির ভাগই আমাদের দেশের বাইরে থেকে এসেছেন।’ কিন্তু গত ১৫ বছরে ইসলামের নামে পরিচালিত গুরুতর মার্কিন সন্ত্রাসী হামলায় জড়িত অপরাধীদের কেউই ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞার সাত দেশ থেকে আসেনি। প্রকৃতপক্ষে, যুক্তরাষ্ট্র নিজেই সন্ত্রাসীদের সবচেয়ে বড় সংখ্যার দেশ; যারা দেশটির অভ্যন্তরে সফল হামলা চালিয়ে আসছে।
লেখক : ভক্স ডটকমে যোগদান করার আগে জেনিফার ব্রæকিংস ইনস্টিটিউশনের ‘সেন্ট্রাল ফর মিডল ইস্ট পলিসির’ একজন সিনিয়র গবেষক হিসেবে দায়িত্ব পালন করেন এবং ল’ফেয়ার এর একজন বৈদেশিক নীতি সম্পর্কিত উপ-সম্পাদক ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ