Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অসহায় মানুষের জন্য ন্যায়বিচার এখন অরণ্যে রোদন -খালেদা জিয়া

| প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৭, ১:০৩ এএম

স্টাফ রিপোর্টার : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেছেন, সরকারের বন্য প্রতিহিংসায় আজ রাষ্ট্রসমাজে এক দুঃসহ অস্থিরতা বিরাজ করছে। রাষ্ট্রের স্তম্ভগুলোকে ভেঙ্গে ধ্বংসস্তুপের ওপর কর্তৃত্ববাদী সিংহাসন স্থাপনের আয়োজন সম্পন্ন। দেশে বহু মত ও পথের বহুদলীয় গণতন্ত্রের সারাৎসার এখন মহাশূণ্যে মিলিয়ে গেছে। অসহায় মানুষের জন্য ন্যায় বিচার পাওয়া এখন অরণ্য রোদন। সরকারের বহুমাত্রিক নির্যাতনের শিকার সরকারবিরোধী পক্ষের লোকেরা। এডভোকেট টি এম আকবর এর মৃত্যু সেই নির্যাতনেরই বর্ধিত প্রকাশ। গতকাল (বৃহস্পতিবার) ঢাকা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও বিএনপি চেয়ারপারসনের আইনজীবী টিএম আকবরের মৃত্যুতে এক শোক বার্তায় তিনি এসব কথা বলেন। দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত ওই শোক বার্তায় বেগম খালেদা জিয়া বলেন, সারাদেশে বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে দায়েরকৃত অসংখ্য মামলায় আইনী লড়াই চালিয়ে যাচ্ছেন বিএনপি সমর্থক আইনজীবীরা। বিরামহীন এই আইনী লড়াইয়ে অন্যায় ও হীন পরিকল্পিতভাবে আদালতকে ব্যবহার করে দায়েরকৃত বানোয়াট মামলাগুলোকে দিয়ে বিএনপি নেতাকর্মীদের পাশাপাশি বিএনপি সমর্থক আইনজীবীদেরকেও সীমাহীন হয়রানী ও নানাভাবে নির্যাতন করা হচ্ছে। আইনজীবীরা স্বাধীনভাবে দায়িত্ব পালন করতে পারছেন না। তাদেরকে এজলাসেই মানসিকভাবে বিপর্যস্ত করার জন্য সরকারের লোকেরা নানা ধরনের চাপ প্রয়োগ করে। এই হয়রানী ও নিপীড়ন-নির্যাতনের ধারাবাহিকতায় আজ (গতকাল) আদালত কক্ষেই আমার মামলা পরিচালনা করার সময় ঢাকা জেলা আদালতের সিনিয়র আইনজীবী টি এম আকবর গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে কয়েক ঘন্টার মধ্যেই মৃত্যুর কোলে ঢলে পড়েন। আমি টি এম আকবরের আকস্মিক মৃত্যু সংবাদে গভীরভাবে ব্যথিত হয়েছি। টি এম আকবর এর মৃত্যু আমাদের সবাইকে শোকের মধ্যে নিপতিত করেছে। তিনি বলেন, সরকারের সকল অনাচার সত্তে¡ও গণতন্ত্রে স্বীকৃত মানুষের মৌলিক অধিকার ও সুবিচার নিশ্চিতকরণে আইনী লড়াই চালাতে কখনো কুন্ঠিত হননি টি এম আকবর। তাঁর মতো অত্যন্ত প্রাজ্ঞ ও অভিজ্ঞ আইনজীবীর প্রয়োজন এই সঙ্কটমুহূর্তে অত্যন্ত জরুরী ছিল। বিএনপি চেয়ারপার্সন মরহুম এডভোকেট টি এম আকবর এর রুহের মাগফিরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারবর্গ, আত্মীয়স্বজন, শুভানুধ্যায়ী ও সহকর্মীদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

ঢাকা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও বিএনপি’র চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আইনজীবী এডভোকেট টি এম আকবর বেগম খালেদা জিয়ার মামলার শুনানী চলাকালে আইনজীবী হিসেবে জেরা করার সময় হঠাৎ মাটিতে লুটিয়ে পড়েন এবং স্ট্রোক করেন। তাৎক্ষণিকভাবে তাকে হাসপাতালে নেয়া হলে তিনি মৃত্যুবরণ করেন (ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহির রাজিউন) মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮০ বছর।
অপর এক শোকবাণীতে বিএনপি মহসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর মরহুম এ্যাডভোকেট টি এম আকবর এর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করে বলেন, এই দু:সময়ে গণতন্ত্র পূণরুদ্ধারে বেগম খালেদা জিয়ার মামলা পরিচালনা করতে গিয়ে সরকারের দুর্বিনীত হয়রানীর মুখেও তিনি আইনী লড়াইয়ের যে দৃষ্টান্ত রেখেছেন তা জাতীয়তাবাদী শক্তি কোনদিন বিস্মৃত হবে না। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ