Inqilab Logo

রোববার, ০২ জুন ২০২৪, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এস কে সিনহা বারবার প্রধান বিচারপতির পদকে বিতর্কিত করেছেন -মোহাম্মদ নাসিম

| প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আলোচনা-সমালোচনার মধ্যে এক মাসের ছুটিতে যাওয়া প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা প্রধান বিচারপতির পদটিকে বারবার বিতর্কিত করার চেষ্টা করছেন বলে অভিযোগ করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট। এরপরও সম্মান নিয়ে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার অবসরে যাওয়ার ব্যাপারে আশা প্রকাশ করেছে জোটটি।
গতকাল বৃহস্পতিবার দুপুরে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে কেন্দ্রীয় ১৪ দলীয় জোটের বৈঠক শেষে এই অভিযোগ করেন সভাপতিমন্ডলীর সদস্য ও ১৪ দলীয় জোটের সমন্বয়ক মোহাম্মদ নাসিম।
মোহাম্মদ নাসিম বলেন, প্রধান বিচারপতির পদটি অত্যন্ত গৌরবান্বিত একটি পদ। অত্যন্ত সম্মানের একটি পদ। দুঃখজনক হলেও সত্য যে, মাননীয় প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা একজন সম্মানিত ব্যক্তি। তাকে আমরা সম্মান করি। কিন্তু তিনি এই পদে এসে বারবার এই পদটিকে বিতর্কিত করার চেষ্টা করেছেন।
তিনি বলেন, আমাদের প্রধান বিচারপতি একবার গ্রীক মূর্তি স্থাপন নিয়ে বিতর্ক সৃষ্টি করেছেন। সর্বশেষ ষোড়শসংশোধনী নিয়ে রায়ের যে পর্যবেক্ষণ দিয়েছেন; এতে সমস্ত জাতি বিষ্মিত হয়েছে। আমরা কখনও আশা করিনি প্রধান বিচারপতি তার পদটি তিনি এভাবে বিতর্কিত করবেন।
নাসিম বলেন, দুঃখজনক ঘটনা আজকে তার অসুস্থতা নিয়েও বিতর্ক সৃষ্টি হয়েছে। এটাও অত্যন্ত দুঃখজনক ব্যাপার। আমরা সবাই চাই, এখনও আমরা সবাই চাই, ১৪ দল মনে করে সম্মান নিয়ে ওনি অবসরে চলে যাক।
১৪ দলীয় জোটের মুখপাত্র বলেন, জাতিসংঘে প্রধানমন্ত্রীর দেয়া ৫ দফা প্রস্তাবের ভিত্তিতেই রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধান হয়ে এ নির্যাতিন নিপীড়িতরা সসন্মানে তাদের দেশে ফেরত যাবেন। রোহিঙ্গারা আমাদের সাময়িক অতিথি। তাদের অবশ্যই মিয়ানমারকে ফেরত নিতে হবে।
নাসিম বলেন, শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বের কারণে দেশ একটি ভয়াবহ সংকট থেকে রক্ষা পেয়েছে। একটি মহল লাগামহীনভাবে উস্কানি দিয়ে সা¤প্রদায়িক পরিস্থিতি তৈরি চেষ্টা করেছিলো। অনেক সময় তারা বল প্রয়োগের কথাও বলেছিলো। কিন্তু তা আজকের দুনিয়ায় সম্ভব নয়। শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের কারণে এ সমস্যার সমাধানের পথে আছি আমরা। এ কারণে আগামী শনিবার বাংলাদেশের কৃতজ্ঞ লাখ লাখ মানুষ শেখ হাসিনাকে গণসংবর্ধনা দিবে। যাতে ১৪ দল অংশ নিবে।
জোটের এ মুখপাত্র আরও বলেন, নির্বাচন কমিশন সংলাপের জন্য বিভিন্ন রাজনৈতিক দলকে ডেকেছেন। সেখানে আমাদের জোটের অংশীদার বিভিন্ন দলও অংশ নিবে। তবে আমাদের একটি সিদ্ধান্ত হয়েছে; তা হলো নির্বাচন হবে সংবিধান অনুযায়ী শেখ হাসিনার নেতৃত্বে নির্বাচনকালীন সরকারে অধীনে এ প্রস্তাবটি সবাই উত্থাপন করবেন।
এর আগে মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে বৈঠকে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস, উপ-দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া প্রমুখ।
জোট নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, জাসদের (একাংশ) সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান, জাসদের (একাংশ) সাধারণ সম্পাদক শিরিন আখতার, তরিকত ফেড়ারেশনের মহাসচিব এমএ আউয়াল, গণতান্ত্রী পার্টির সাধারণ সম্পাদক শাহাদাৎ হোসেন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ