Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

হাজীদের সঙ্গে প্রতারণার অভিযোগে হজ এজেন্সির লাইসেন্স বাতিলের সুপারিশ

| প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার
যেসব এজেন্সি হাজীদের সাথে প্রতারণা করেছে তাদের চিহ্নিত করে জরিমানাসহ লাইসেন্স বাতিল এবং আগামী বছর যেন হাজী পাঠানো সুযোগ না পায় সে বিষয়ে মন্ত্রণালয়কে ব্যবস্থা নেয়ার সুপারিশ করেছে ধর্মবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।
গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদের ধর্মবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৯তম বৈঠকে এ সুপারিশ করা হয়।
স্থায়ী কমিটির সভাপতি আলহাজ বজলুল হক হারুনের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য এ কে এম এ আউয়াল (সাইদুর রহমান), আবু রেজা মুহাম্মদ নেজামউদ্দিন, সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী, মোহাম্মদ আমির হোসেন এবং দিলারা বেগম। বিশেষ আমন্ত্রণে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বৈঠকে অংশ নেন।
কমিটির বৈঠকে ২০১৭ সালের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে পর্যালোচনা করা হয়। যেসব এজেন্সি হাজীদের সঙ্গে দেশে ও সউদী আরবে প্রতারণা করেছে তাদের চিহ্নিত করে তাদের লাইসেন্স বাতিল, সেসব এজেন্সি যাতে আগামী বছর হাজী পাঠাতে না পারে সেজন্য ব্যবস্থা গ্রহণ এবং জরিমানা আরোপ করার জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। বৈঠকে হজফ্লাইট বাতিলের জন্য হজ এজেন্সিকে দায়ী করা হয় এবং যেসব এজেন্সির কারণে হজফ্লাইট বাতিল হয়েছিল তাদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে মন্ত্রণালয়কে ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়। সংসদীয় কমিটির বৈঠকে বলা হয়, এক এজেন্সির হাজী অন্য এজেন্সির সঙ্গে সমন্বয়ের মাধ্যমে হজে যাওয়ার কারণে চরম দুর্ভোগের শিকার হন। এ অবস্থা থেকে পরিত্রাণ দিতে যেসব হাজী যে এজেন্সির মাধ্যমে নিবন্ধনকৃত শুধু সে এজেন্সির মাধ্যমে যাতে হজে যায় সে বিষয়টি নিশ্চিত করতে মন্ত্রণালয়কে ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়। এ ছাড়া হাজী পাঠানোর নীতিমালা পরিবর্তন করে বাস্তবতার নিরিখে হাজিকল্যাণের বিষয়টি মাথায় রেখে নতুন নীতিমালা প্রণয়নের সুপারিশ করা হয়।
সরকারি পর্যায়ে বেশি সংখ্যক হাজী পাঠানোর জন্য ২০১৮ সাল থেকে উদ্যোগ গ্রহণের পাশাপাশি ধর্ম মন্ত্রণালয়ের মাধ্যমে সরকারের গৃহীত কর্মসূচির সফলতাগুলোর প্রচার-প্রচারণা জোরদার করতে মন্ত্রণালয়কে ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ