Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

যারা দলীয় পরিচয়ে অন্য ধর্মের ওপর হামলা করে তারা দুর্বৃত্ত

বৌদ্ধদের সঙ্গে মতবিনিময়ে ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

যারা দলীয় পরিচয় দিয়ে কোনো নির্দিষ্ট কোনো ধর্মের অনুসারীদের ওপর হামলা করে, তাদেরকে দুর্বৃত্ত আখ্যায়িত করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, দুর্বৃত্তের কোনো দল নেই। বৌদ্ধ সম্প্রদায়ের যে কোনো বিপদে-আপদে আওয়ামী লীগকে জানানোর আহŸান জানিয়ে কাদের বলেন, দুর্বৃত্তদের কোন দল নেই। দুর্বৃত্তের ব্যাপারে আমরা (আওয়ামী লীগ) জিরো টলারেন্সে। এপর্যন্ত বিচ্ছিন্নভাবে কিছু কিছু ঘটনা ঘটেছে। যা সঙ্গে সঙ্গে সরকারে এর ব্যবস্থা নিয়েছেন। আমাদের আইনশৃঙ্খলা বাহিনীকেও সে ব্যাপারে বলা আছে। বৌদ্ধদের উদ্দেশ্যে তিনি আরও বলেন, নিজেদেরকে মাইনোরিটি ভাববেন না। বুকে বল নিয়ে চলবেন। আপনাদের অভিভাবক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আওয়ামী লীগ সব সময় আপনাদের পাশে আছে।
গতকাল বুধবার ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে বৌদ্ধ স¤প্রদায়ের সঙ্গে এক বৈঠক শেষে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। বৌদ্ধদের প্রবারণা পূর্ণিমা উপলক্ষে তাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। এ সময় বাংলাদেশের সম্মিলিত বৌদ্ধ সমাজের নেতারা উপস্থিত ছিলেন।
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, যারা ধর্মীয় স¤প্রীতি নষ্ট করতে চায়, তারা যে দলেরই হোক, তারা দুর্বৃত্ত। হিন্দুদের পূজায় কোনো ধরনের বিশৃঙ্খলা হয়নি। এ রকম প্রবারণা পূর্ণিমাও শান্তিপূর্ণভাবে উদ্যাপিত হবে। এ জন্য সব ধরনের ব্যবস্থা নেয়া হবে। তিনি বলেন, নিজেদের সংখ্যালঘু ভাবার দরকার নেই। এটা ভাবলে মনের মধ্যে ভীতির সৃষ্টি হবে। এমন ভাবনার কোনো প্রয়োজন নেই।
কাদের বলেন, রোহিঙ্গা ইস্যু কাজে লাগিয়ে কেউ যেন সা¤প্রদায়িক বিভাজন তৈরি করতে না পারে, সেদিকে খেয়াল রাখবেন। আবেগ বা ক্ষোভের বশে কেউ আপনাদের সঙ্গে খারাপ ব্যবহার করলে মুখ বুজে থাকবেন না, সঙ্গে সঙ্গে স্থানীয় জনপ্রতিনিধিকে জানাবেন। আমাদের জানাবেন।
বাংলাদেশের সম্মিলিত বৌদ্ধ সমাজের নেতারা বলেন, এবার প্রবারণা পূর্ণিমায় সকল ধরনের অনুষ্ঠানে ব্যয় সংকোচন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ব্যয় সংকোচন করে যে টাকা সাশ্রয় হবে, তা রোহিঙ্গাদের সাহায্যের জন্য দিয়ে দেয়া হবে। রোহিঙ্গাদের সাহায্যের জন্য দেয়া অর্থ তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে তুলে দেবেন। এ বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দিন-তারিখ জানাবেন।
আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, দীপু মণি, আবদুর রহমান, সাংগঠনিক সম্পাদক আহমেদ হোসেন, খালিদ মাহমুদ চৌধুরী, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, আওয়ামী লীগের উপ দপ্তর সম্পাদক বিপ্লব বড়–য়া প্রমুখ উপস্থিত ছিলেন। এ সময় বাংলাদেশ বুড্ডিস্ট ফেডারেশনের সভাপতি অসীম রঞ্জন বড়ুয়া, আন্তর্জাতিক বৌদ্ধ বিহারের ভিক্ষু ধর্মমিত্র মহাথেরো, বাংলাদেশ বৌদ্ধ সমিতি ঢাকা অঞ্চলের সভাপতি দীপাল চন্দ্র বড়ুয়া প্রমুখ আওয়ামী লীগের সঙ্গে এ শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 



 

Show all comments
  • S. Anwar ৫ অক্টোবর, ২০১৭, ৬:২৪ পিএম says : 0
    তাই যদি হয় মন্ত্রীজী তবে ওই দুর্বৃত্তের তালিকায় আপনার দলের নামটাই কিন্তু শীর্ষস্থানীয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ