Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিদেশ থেকে ৭১ ই-ফাইল ছেড়েছেন প্রধানমন্ত্রী

ডিজিটাল বাংলাদেশের প্রকৃষ্ট উদাহরণ

| প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ডিজিটাল বাংলাদেশের প্রবক্তা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে সত্যি সত্যি ডিজিটালি এগিয়ে নিতে নিরলস কাজ করে যাচ্ছেন। দেশ কিংবা বিদেশ যেখানেই অবস্থান করেন না কেন তিনি সার্বক্ষণিক নিজের কার্যালয়ের সঙ্গে ডিজিটালি সংযুক্ত থাকেন। ইত\পূর্বেও তিনি নিজের কাজের মাধ্যমেই ডিজিটাল বাংলাদেশের ¯েøাগানকে বাস্তবায়ন করে দেখিয়েছেন। আবারও তিনি তা করে দেখালেন। গত ১৭ দিনে বিদেশে অবস্থানরত প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোট ৭১টি জরুরি ফাইল ছেড়েছেন। এর মধ্যে জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিয়ে তার আমেরিকা অবস্থানের মোট ১৬ দিন তিনি মোট ৬১টি জরুরি ফাইল ছাড়েন। এরপর দেশে ফেরার উদ্দেশ্যে আমেরিকার ওয়াশিংটন থেকে রওনা হয়ে গত মঙ্গলবার যুক্তরাজ্যে পৌঁছানোর পর আরো ১০টি ডিজিটাল মাধ্যমে জরুরি ই-ফাইল ছেড়েছেন তিনি।    
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ সময় গত মঙ্গলবার সকালে (ওয়াশিংটন সময় সোমবার রাত সোয়া ১০টায়) যুক্তরাষ্ট্রে তার ১৬ দিনের সরকারি সফর শেষে লন্ডন হয়ে দেশে ফেরার উদ্দেশ্যে ওয়াশিংটন ত্যাগ করেন।
প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম লন্ডন থেকে গতকাল বুধবার সকালে টেলিফোনে গণমাধ্যমকে জানান, প্রধানমন্ত্রী লন্ডন থেকে মঙ্গলবার ১০টি গুরুত্বপূর্ণ ইলেকট্রনিক ফাইল (ই-ফাইল) ছেড়েছেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্রে অবস্থানকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোট ৬১টি ই-ফাইল ছেড়েছেন।
প্রেস সচিব বলেন, প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে অবস্থানকালে জরুরি ফাইল তার কাছে পাঠানোর জন্য তিনি আগেই তার অফিসকে নির্দেশনা দিয়েছিলেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের ডিজিটালাইজেশনের সুবাদে তার নির্দেশনা অনুসরণ করে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা জরুরি ফাইলগুলো ই-মেইলের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে পাঠিয়ে দেন।
ইহসানুল করিম আরো বলেন, প্রধানমন্ত্রী লন্ডনে অবস্থানকালে ঢাকায় তার অফিসের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন এবং বিভিন্ন বিষয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রয়োজনীয় নির্দেশনা দিচ্ছেন। তিন দিন লন্ডনে অবস্থানের পর প্রধানমন্ত্রী ৭ অক্টোবর দেশে ফিরবেন।
জাতিসংঘের সাধারণ পরিষদের ৭২তম (ইউএনজিএ) অধিবেশনে যোগদানের লক্ষ্যে শেখ হাসিনা গত ১৭ সেপ্টেম্বর নিউইয়র্ক পৌঁছেন। নিউইয়র্কে ইউএনজিএ অধিবেশনে যোগদানের পর তিনি ২২ সেপ্টেম্বর ওয়াশিংটন পৌঁছেন।
ওয়াশিংটনে এক সপ্তাহ অবস্থান শেষে লন্ডন হয়ে গত ২ অক্টোবর প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা ছিল। তবে ২৫ সেপ্টেম্বর ওয়াশিংটনের একটি হাসপাতালে প্রধানমন্ত্রীর গলবøাডারে অস্ত্রোপচার হওয়ায় এই তারিখ পরিবর্তিত হয়।



 

Show all comments
  • Md Faruk Chowdhury ৫ অক্টোবর, ২০১৭, ১২:১৪ পিএম says : 0
    তুমি বেচে থাকো হাজার বছর সবার হ্নদয়ে,বিশ্বের মমতাময়ী (মা)
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ