Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা ঠেকাতে জাতীয় পরিচয়পত্র দেখানো বাধ্যতামুলক করার সুপারিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

মিয়ানমার শরণার্থী রোহিঙ্গারা যেন বাংলাদেশের অন্য অঞ্চলে ছড়িয়ে পড়তে না পারে, সেজন্য বাসসহ গণপরিবহনে টিকিট কাটতে জাতীয় পরিচয়পত্র দেখানো বাধ্যতামূলক করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।
গতকাল বুধবার জাতীয় সংসদ ভবনে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়। বৈঠক শেষে কমিটির সভাপতি টিপু মুনশি সাংবাদিকদের বলেন, মিয়ানমার থেকে আসা রোহিঙ্গারা যাতে দেশের অন্য এলাকায় ছড়িয়ে পড়তে না পারে সেজন্য কমিটি বলেছে, চট্টগ্রাম শহরসহ দেশের অন্য কোনো শহরে প্রবেশ রোধে সংশ্লিষ্ট এলাকার বাস- নৌরুটে মালিকদের এনআইডি কার্ড ব্যতীত কাউকে টিকেট না দেওয়ার জন্য অনুরোধ করতে হবে। মিয়ানমারের রাখাইনে সেনাবাহিনীর দমন অভিযানের মুখে গত ২৫ অগাস্ট থেকে এই পর্যন্ত পাঁচ লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এই রোহিঙ্গারা রয়েছে কক্সবাজারের উখিয়ার বালুখালীতে আশ্রয় শিবিরে। সেখানে তাদের নিবন্ধনও করা হচ্ছে। এর মধ্যেই চট্টগ্রামের বিভিন্ন জেলার পাশাপাশি মধ্যাঞ্চলের মানিকগঞ্জ এবং পূর্বাঞ্চলের সুনামগঞ্জেও রোহিঙ্গা ধরা পড়েছে। ছড়িয়ে পড়ার কয়েকটি ঘটনা ধরা পড়ার পর রোহিঙ্গাদের ঠেকাতে তৎপর হয়েছে পুলিশ। রোহিঙ্গাদের পরিবহন না করতে এবং বাসা ভাড়া না দিতে পুলিশ সদর দপ্তর থেকে নির্দেশনা দেওয়া হয়েছে। রোহিঙ্গাদের সার্বক্ষণিক পর্যবেক্ষণে রাখার উপর জোর দিয়ে টিপু মুনশি বলেন, তাদের সঙ্গে যাতে কোনোভাবে ইয়াবা বা অন্য কোনো মাদকদ্রব্য দেশে ঢুকতে না পারে, সেজন্য মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরকে বিশেষ নজরদারি চালাতে হবে।
এই দফায় ৫ লাখ এলেও তার আগে কয়েক দশক ধরে আসা সাড়ে ৪ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে রয়েছে। তাদের ফেরত নিয়ে বারবার আহŸান জানানো হলেও মিয়ানমার সাড়া দেয়নি। এই দফায় রোহিঙ্গা সঙ্কট নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে সমালোচনার মুখে মিয়ানমার শরণার্থীদের ফিরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে। টিপু বলেন, রোহিঙ্গা সমস্যার সমাধান খুব বেশি শিগগিরই হবে। যদিও মিয়ানমারের মন্ত্রী এসে বলেছে যে তারা এর সমাধান করবে, কিন্তু এর মধ্যে অনেক নোকতা আছে। কোনো সময় যদি এই ইস্যুটা শুধু দ্বিপক্ষীয় বিষয় হিসেবে স্টাবলিশড হয়, তখন বিশ্ব মতামতও অন্যরকম হবে। এজন্য কমিটি বলেছে, এই সমস্যার সমাধানে দীর্ঘ মেয়াদী পদক্ষেপ নিতে হবে। সরকার কিছু পদক্ষেপ নিচ্ছে, তবে সেগুলোকে আমরা দ্রæত বাস্তবায়ন করতে বলেছি। সভাপতি বলেন, রোহিঙ্গাদের যেখানে পুনর্বাসন করার কথা চিন্তা করা হচ্ছে সেখানেও দীর্ঘমেয়াদী পদক্ষেপ নিতে হবে। অনেক চিন্তা-ভাবনা করে তাদের শিফট করতে হবে। কমিটির বৈঠকে রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে প্রচারিত বিভিন্ন সচিত্র প্রতিবেদন, নির্যাতনের চিত্র, ভিডিও ক্লিপিংস পেপার ক্লিপিংসসহ তাদের বিষয়ে গৃহীত কার্যক্রম সংরক্ষণ করতে একটি বিশেষ আর্কাইভ প্রতিষ্ঠার প্রস্তাব দিয়েছে কমিটি। রোহিঙ্গাদের মধ্য থেকে যারা পিতৃ-মাতৃহীন এবং যারা গর্ভবতী তাদের জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এছাড়া দশের সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে সন্তোষ প্রকাশ করলেও ধর্ষণ বাড়ছে বলে মনে করছে সংসদীয় কমিটি। সভাপতি টিপু মুনশি বলেন, তারা যা প্রতিবেদন দিয়েছে তাকে দেখা গিয়েছে বিভিন্ন ধরনের অপরাধ আগের চেয়ে কমেছে। কিন্তু কমিটি বলেছে, ধর্ষণ বেড়েছে কেন? পরিস্থিতি থেকে বেরিয়ে আসার জন্য ধর্ষণ মামলায় অভিযুক্তদের দ্রæত শাস্তি নিশ্চিত করার কথা বলা হয়েছে। অন্যান্য অপরাধ কম হলেও একটা ধর্ষণ হলে সেটা আরও বড় অপরাধ।
টিপু মুনশির সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটির সদস্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, মো. মোজাম্মেল হোসেন, শামসুল হক টুকু, ফরিদুল হক খান, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, ফখরুল ইমাম এবং কামরুন নাহার চৌধুরী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ