Inqilab Logo

শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নির্দিষ্ট সময়ে প্রকল্পের কাজ সম্পন্ন করুন

নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতি মন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

 নৌপরিবহন মন্ত্রণালয় এর আওতাধীন সংস্থাগুলোর মাধ্যমে চলতি অর্থবছরে ৩৫টি প্রকল্প বাস্তবায়নে কাজ করছে। এর মধ্যে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) ২৫টি প্রকল্প এবং সংস্থার নিজস্ব অর্থায়নে বাস্তবায়নাধীন প্রকল্প ১০টি। এর মধ্যে এডিপিভুক্ত ২৫টি প্রকল্পের জন্য ২১৫৫ কোটি এবং সংস্থার নিজস্ব অর্থায়নে ১০টি প্রকল্পের জন্য ৬৫১ কোটি ২৫ লাখ টাকা বরাদ্দ রয়েছে।

এছাড়া বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশনের (বিআইডবিøউটিসি) নৌযানগুলোর জ্বালানি তেল সরবরাহ আধুনিকীকরণ এবং প্রতিটি অঞ্চলে জ্বালানি তেল সরবরাহ নিখুঁতভাবে পর্যবেক্ষণের লক্ষ্যে ডিজিটাল আল্ট্রাসনিক পোর্টেবল ফ্লো মিটার ব্যবহার নির্দেশ দিয়েছে মন্ত্রণালয়। গতকাল বুধবার নৌপরিবহন মন্ত্রী শাজাহান খানের সভাপতিত্বে মন্ত্রণালয়ের সভাকক্ষে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নের অগ্রগতি সংক্রান্ত এক সভায় এসব তথ্য জানানো হয়। সভায় মন্ত্রী গুণগতমান বজায় রেখে নির্দিষ্ট সময়ের মধ্যে প্রকল্পের কাজ সম্পন্ন করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন। গত অর্থবছরের চেয়ে চলতি বছরের অগ্রগতি আরো ভাল করতে সকলকে আন্তরিকতার সাথে কাজ করার আহŸান জানান। সভায় শাজাহান খান প্রকল্পগুলো দৃশ্যমান করতে প্রকল্প পরিচালকদের প্রতি ১৫ দিন অন্তর প্রকল্প এলাকা পরিদর্শনের নির্দেশ দেন। তিনি বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি মধ্যমআয়ের দেশে পরিণত করতে সকলকে আন্তরিকতার সাথে কাজ করতে হবে। সভায় বলা হয়, এডিপির ২৫টি প্রকল্পের মধ্যে বিআইডবিøউটিএ’র ১০টি, বিআইডবিøউটিসি’র দু’টি, মংলাবন্দর কর্তৃপক্ষের ৩টি, বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের ৫টি, নৌপরিবহন অধিদপ্তরের দু’টি, মন্ত্রণালয়ের একটি, পায়রাবন্দর কর্তৃপক্ষের একটি, বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) একটি এবং সংস্থার নিজস্ব অর্থায়নে ১০টি প্রকল্পের মধ্যে বিআইডবিøউটিএ’র একটি, বিআইডবিøউটিসি’র ৪টি, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের ৪টি ও বিএসসির একটি প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে।
বিআইডবিøউটিসি জ্বালানি তেল সরবরাহ
পর্যবেক্ষণের পোর্টেবল ফ্লো মিটার ব্যবহার করবে
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশনের (বিআইডবিøউটিসি) নৌযানসমূহে জ্বালানি তেল সরবরাহ আধুনিকীকরণ এবং প্রতিটি অঞ্চলে জ্বালানি তেল সরবরাহ নিখুঁতভাবে পর্যবেক্ষণের লক্ষ্যে ডিজিটাল আল্ট্রাসনিক পোর্টেবল ফ্লো মিটার ব্যবহার করা হবে। মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত বিআইডবিøউটিসির নৌযানগুলোর জ্বালানি তেল সরবরাহ প্রক্রিয়া অধিকতর স্বচ্ছ, যৌক্তিক, আইনানুগ ও আধুনিকীকরণ সংক্রান্ত সভায় এতথ্য জানানো হয়। বৈঠকে জানানো হয়, পাটুরিয়া ও মাওয়া অঞ্চলে নিজস্ব ব্যবস্থাপনায় স্থানীয়ভাবে জ্বালানি তেল ক্রয়ের লক্ষ্যে তিন লাখ লিটার ধারণক্ষমতা সম্পন্ন দু’টি অয়েল ট্যাংকার এবং চট্টগ্রাম, ভোলা, চাঁদপুর ও লাহারহাট অঞ্চলে সংস্থার নিজস্ব ব্যবস্থাপনায় স্থায়ীভাবে সরাসরি বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি) ডিপো থেকে জ্বালানি তেল ক্রয়ের সুবিধার্থে প্রতিটি নয় হাজার লিটার ধারণক্ষমতা সম্পন্ন চারটি ট্যাংকলড়ি ক্রয় করা হবে। নৌপরিবহন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আবদুস সামাদ, বিআইডবিøউটিসির চেয়ারম্যান ড. প্রকৌশলী জ্ঞান রঞ্জন শীল, পরিচালক প্রণয় কান্তি বিশ্বাস বৈঠকে উপস্থিত ছিলেন।
রোহিঙ্গা শরণার্থীদের পাশে দাঁড়ান Ñনৌমন্ত্রী
নির্যাতিত-নিপীড়িত রোহিঙ্গা শরণার্থীদের সরকার আশ্রয় দিয়েছে। তাদের খাদ্য, বস্ত্র, বাসস্থানের ব্যবস্থা করছে। সরকারের পাশাপাশি দলমত নির্বিশেষে সকলে রোহিঙ্গাদের পাশে দাঁড়ান। নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান গতকাল জাতীয় প্রেসক্লাব প্রাঙ্গণে ‘গার্মেন্টস ওয়ার্কার্স ইমার্জেন্সি সলিডারিটি ফান্ড ফর রোহিঙ্গা’ এর উদ্বোধন অনুষ্ঠানে এ আহŸান জানান। জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন এ অনুষ্ঠানের আয়োজন করে। জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সংসদ সদস্য শিরীন আক্তার, গার্মেন্টস শ্রমিক নেতা সৈয়দ সুলতান উদ্দিন আহমেদ, তৌহিদুর রহমান, মোস্তফা কামাল ও দেলোয়ার হোসেন। শাজাহান খান বলেন, রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দিয়ে সরকার প্রশংসিত হয়েছে। জাতিসংঘে প্রধানমন্ত্রীর ভাষণে রোহিঙ্গা সমস্যা সমাধানে পাঁচদফা দাবি উপস্থাপনের পর মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ বেড়েছে। তিনি বলেন, মিয়ানমারের মন্ত্রী বাংলাদেশে সফরে এসে রোহিঙ্গা শরণার্থীদের বিষয়ে আলোচনা করেছেন এবং তাদেরকে ফিরিয়ে নেয়ার বিষয়ে ওয়ার্কিং গ্রæপ গঠন করা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ