Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

দেশে ফিরবেন ৭ অক্টোবর : প্রধানমন্ত্রী এখন লন্ডনে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

যুক্তরাষ্ট্রে ১৬ দিনের সরকারি সফর শেষে দেশের ফেরার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখন লন্ডনে অবস্থান করছেন। গতকাল মঙ্গলবার লন্ডনের স্থানীয় সময় সকাল ১০টার দিকে (বাংলাদেশ সময় বিকাল সোয়া ৩টা) প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী ইউনাইটেড এয়ারলাইন্সের একটি বিমান হিথ্রো আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম ব্রিটিশ রাজধানী থেকে টেলিফোনে একথা জানান। লন্ডনে ৩ দিন অবস্থানের পর প্রধানমন্ত্রী ৭ অক্টোবর দেশে ফিরবেন।
যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার নাজমুল কাওনাইন বিমান বন্দরে শেখ হাসিনাকে স্বাগত জানান।
এর আগে প্রধানমন্ত্রী সোমবার রাত ১০টায় (বাংলাদেশ সময় সকাল সোয়া ৮টা) ওয়াশিংটনের ডুলেস আন্তর্জাতিক বিমানবন্দর থেকে লন্ডনের উদ্দেশে যাত্রা করেন। যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মাদ জিয়া উদ্দিন এবং জাতিসংঘে স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।
শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের ৭২তম অধিবেশন শেষে ২২ সেপ্টেম্বর নিউইয়র্ক থেকে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন গমন করেন। ওয়াশিংটনে এক সপ্তাহ অবস্থানের পর ২ অক্টোবর প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা ছিল। কিন্তু সেখানে ২৫ সেপ্টেম্বর তার গলবøাডার সার্জারীর কারণে দেশে ফেরা বিলম্বিত হয়।
জাতিসংঘের বার্ষিক অধিবেশনে যোগ দিতে গত ১৭ সেপ্টেম্বর নিউইয়র্কে পৌছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা
১৬দিনে যুক্তরাষ্ট্র থেকে ৬১টি জরুরি ফাইল ছেড়েছেন প্রধানমন্ত্রী
যুক্তরাষ্ট্রে ১৬দিন অবস্থানকালে ডিজিটাল মাধ্যমে জরুরি ৬১টি ফাইল ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম গতকাল সকালে ওয়াশিংটন থেকে বলেন, প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রে অবস্থানকালে গুরুত্বপূর্ণ ৬১টি ইলেকট্রনিক ফাইল (ই-মেইল) ছেড়েছেন। তিনি বলেন, এসব ফাইলের মধ্যে তার যুক্তরাষ্ট্রে অবস্থানে শেষ দিন সোমবার ১৬টি জরুরি ই-ফাইল রয়েছে।
তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের ডিজিটালাইজেশনের সুবাদে নির্দেশনা অনুসরণ করে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা জরুরি ফাইলগুলো ই- মেইলের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে পাঠিয়ে দেন।
প্রেস সচিব বলেন, প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রে অবস্থানকালে ঢাকায় তার অফিসের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করেছেন এবং বিভিন্ন বিষয় সংশ্লিষ্ট কর্মকর্তাদের জরুরি নির্দেশনা দিয়েছেন।
শেখ হাসিনা বাংলাদেশ সময় গতকাল সকালে (ওয়াশিংটন সময় সোমবার রাত সোয়া ১০টায়) যুক্তরাষ্ট্রে তার ১৬ দিনের সরকারি সফর শেষে লন্ডন হয়ে দেশে ফেরার উদ্দেশ্যে ওয়াশিংটন ত্যাগ করেন। লন্ডনে তিনদিন অবস্থানের পরে তিনি ৭ অক্টোবর দেশে ফিরবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ