Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সরকার কূটনৈতিকভাবে এতিম : ড. খন্দকার মোশাররফ

| প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার
সরকার এখন কূটনৈতিকভাবে এতিম হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। তিনি বলেন, সরকার কূটনৈতিকভাবে এতিম হয়ে যাওয়ায় রোহিঙ্গা সঙ্কট সমাধানে ব্যর্থতার পরিচয় দিচ্ছে। গতকাল (শনিবার) জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে দলের স্থায়ী কমিটির সদস্য আ স ম হান্নান শাহর প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আ স ম হান্নান শাহ স্মৃতি সংসদের আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। ড. মোশাররফ হোসেন বলেন, আজকে প্রমাণিত হয়েছে যে, এই সরকার কূটনৈতিকভাবে এতিম। আপনাদের মনে আছে, যখন চীনের প্রেসিডেন্ট বাংলাদেশে এসেছিলেন, তখন প্রধানমন্ত্রী বলেছিলেন বাংলাদেশ-চীনের মধ্যে কূটনৈতিক সম্পর্ক আকাশচুম্বি। প্রধানমন্ত্রী এরপর ভারত সফর করে ফিরে এসে কিছু না পেয়েও বললেন, আমাদের দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক হিমালয়ের মতো উচ্চতর। আজকে যখন রোহিঙ্গা সমস্যা হল, তখন বাংলাদেশের পক্ষে চীনও নেই, বাংলাদেশের পক্ষে ভারতও নেই। বাংলাদেশে জনসমর্থিত কোনো সরকারই রোহিঙ্গা সঙ্কটের সমাধান করতে পারে বলেও মনে করেন মোশাররফ। তিনি বলেন, এই রোহিঙ্গা সমস্যার শুরুতে সরকার যদি সঠিকভাবে কূটনৈতিক পদক্ষেপ নিতে পারত, তাহলে রাখাইনে গণহত্যা পরিচালনা করা মিয়ানমার সেনাবাহিনী বা সরকারের পক্ষে সম্ভব হত না। রোহিঙ্গা সঙ্কট নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে কোনো সিদ্ধান্ত না হওয়ায় হতাশা প্রকাশ করেন তিনি। বিএনপির এই নেতা রোহিঙ্গা নিপীড়ন বন্ধ করে বাংলাদেশ থেকে শরণার্থীদের ফেরত নিতে মিয়ানমারকে বাধ্য করতে দেশটির উপর নিষেধাজ্ঞা আরোপের কথা বলেন। তিনি বলেন, হান্নান শাহ ছিলেন আমাদের দলের জন্য একটি বলিষ্ঠ স্তম্ভ। দলের প্রতিষ্ঠাতা ও দলের নেতৃত্বের প্রতি তার আনুগত্য নেতা-কর্মীদের জন্য স্মরণীয় হয়ে থাকবে।
স্থায়ী কমিটির সদস্য মাহবুবুর রহমানের সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলনের পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য হাবিবুর রহমান হাবিব, অবসরপ্রাপ্ত কর্নেল এম এ লতিফ, কেন্দ্রীয় নেতা সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, হাবিব উন নবী খান সোহেল, মিজানুর রহমান, যুবদলের সাইফুল ইসলাম নিরব, স্বেচ্ছাসেবক দলের আবদুল কাদের ভুঁইয়া জুয়েল, ছাত্রদলের আকরামুল হাসান, গাজীপুর জেলা সাধারণ সম্পাদক কাজী ছাইয়্যেদুল আলম বাবুল, মরহুম হান্নান শাহর ছোট ছেলে শাহ রিয়াজুল হান্নান প্রমুখ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ