Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বৈরী আবহাওয়ায় দক্ষিণাঞ্চলে ফেরিসহ নৌযোগাযোগ ব্যাহত

| প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

নাছিম উর আলম : গত দু’দিন ধরে দক্ষিণাঞ্চলসহ সমগ্র উপক‚লভাগে হালকা থেকে মাঝারী বর্ষণের সাথে ঝড়ো হাওয়ায় দুর্যোগপূর্ণ আবহাওয়া বিরাজ করছে। আকস্মিকভাবে সারাদেশের সাথে উত্তর বঙ্গোপসাগরে দক্ষিণ-পশ্চিম মওসুমী বায়ু সক্রিয় হয় ওঠায় গত বৃহস্পতিবার রাত থেকে উপক‚লের আবহাওয়া কিছুটা দুর্যোগপূর্ণ হয়ে ওঠে। এসময় মেঘনা অববাহিকায় প্রায় ৫০কিলোমিটার বেগের ঝড়ো হাওয়ায় রাজধানীর সাথে দক্ষিণাঞ্চলের নৌযোগাযোগ রক্ষাকারী একাধিক নৌযান কিছুটা দুর্যোগে পরে। বৃহস্পতিবার মধ্যরাতে নৌযানগুলোর আতঙ্কিত যাত্রীদের অনেকেই ভয়ে চিৎকার শুর” করে। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে বৃহস্পতিবার রাত ১১টা থেকে শুক্রবার সকাল ৮টা পর্যন্ত রাজধানীর সাথে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিামঞ্চলের সংক্ষিপ্ত সড়ক পথের মাওয়া ফেরি সেক্টরে যানবাহন পারাপার বন্ধ রাখা হয়। ফলে শুক্রবার সকালে প্রায় ১ হাজার যানবাহন আটকা পরে পদ্মার উভয় তীরের কাঠালবাড়ী ও শিমুলিয়া ঘাটে। গতকালও ওই সেক্টরের ফেরিঘাটগুলোতে যানযটের রেশ অব্যাহত ছিল। বৃহস্পতিবার রাতের ঝড়ের কবলে পরে বিচ্ছিন্ন দ্বীপ মনপুরা থেকে ছেড়ে আসা প্রায় ২শ’ যাত্রী বোঝাই একটি সী-ট্রাকও। এসময় তজমুদ্দিন সংলগ্ন মেঘনায় অন্তত ৫টি মাছধরা ট্রলার ডুবে গেছে। তবে মাঝী-মাল্লারা নিরপদে কিনারায় উঠতে সক্ষম হয়েছেন। বরিশাল সহ দক্ষিণাঞ্চলের সবগুলো নদী বন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। মেঘনা অববাহিকায় ৪৫কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যাবারও সম্ভাবনা রয়েছে।
তবে গত দু’দিন হালকা থেকে মাঝারী বর্ষণ অব্যাহত থাকলেও সেপ্টম্বরে বরিশাল অঞ্চলে বৃষ্টিপাত ছিল স্বাভাবিকের তুলনায় প্রায় এক তৃতীয়াংশ কম। আবহাওয়া বিভাগ থেকে গতমাসে বরিশাল অঞ্চলে স্বাভাবিকÑ ৩শ’ থেকে ৩৩৫মিলিমিটার বৃষ্টিপাতের পূর্বাভাস দেয়া হলেও ৩০ সেপ্টেম্বর দুপুর ৩টা পর্যন্ত বৃষ্টি হয়েছে ২২৮মিলিমিটার।
এদিকে শুক্রবার সকাল ৬টা পূর্ববর্তী ২৪ঘণ্টায় ভোলাতে প্রায় ৯০মিলিমিটার, মাইজদীতে দেশের সর্বোচ্চ-১১০মিলিমিটার এবং বরিশালে ৪২মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। গত দু’দিনই দক্ষিণাঞ্চলসহ উপক‚লের দুর্যোগপূর্ণ আবহাওয়ায় ঘন মেঘের ভেলায় সূর্যের দেখা নেই। দফায় দফায় হালকা থেকে মাঝারী বর্ষণ অব্যাহত ছিল। তবে পায়রা সহ সবগুলো সমুদ্র বন্দর থেকে ৩নম্বর সতর্ক সংকেত নামিয়ে ফেলতে বলেছে আবহাওয়া বিভাগ। উপক‚লীয় এলাকাসহ দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে ভারী বর্ষণের সতর্কতা রয়েছে। তবে আগামীকালের পরে বৃষ্টিপাতের প্রবনতা হ্রাস পেতে পারে।
চলতি মাসে স্বাভাবিকের চেয়ে কিছুটা কম বৃষ্টিপাতের মধ্যে অশ্বিনের অমবশ্যার ভরা কোটাল পার হবার পরে বৃহস্পতিবার থেকে দক্ষিণ-পশ্চিম মওসুমী বায়ু সারাদেশে সক্রিয় হবার পাশাপাশি উত্তর বঙ্গোপসাগরে প্রবল হয়ে ওঠে। উত্তর বঙ্গোপসাগরে সৃষ্ট মেঘমালা ধেয়ে এসে বৃহস্পতিবার দুপুর থেকে উপক‚লভাগসহ সমগ্র দক্ষিণাঞ্চলেই বৃষ্টি ঝড়াতে শুরু করে। বরিশাল সহ দক্ষিণাঞ্চল থেকে রাজধানীমুখি যাত্রীবাহী নৌযানগুলো মেঘনা মোহনার হিজলা চ্যানেলের ‘মিয়ার চর’ এলাকা অতিক্রমের সময় হালকা থেকে মাঝারী ঝড়ের কবলে পরে বৃহস্পতিবার রাতে। এসময় অনেক যাত্রীই আতঙ্কিত হয়ে পরলেও সবগুলো নৌযানই নিরাপদে গন্তব্যে পৌছে। রাত বাড়ার সাথে মেঘনা অববাহিকা সহ ভাটি পদ্মায় স্রোতের তীব্রতার পাশাপাশি বাতাশের গতিবেগ বৃদ্ধি পায়। মাওয়া সেক্টরে ফেরি চলাচল বন্ধ করে দেয়া হয় বৃহস্পতিবার রাত ১১টায়। শুক্রবার সকাল ৮টায় ফেরি চলাচল শুরু হওয়া পর্যন্ত ঐ সেক্টরের কাঠালবাড়ী ও শিমুলিয়া ঘাটে প্রায় ১হাজার যানবাহন আটকা পরে। যার অন্তত অর্ধেকই ছিল যাত্রী বোঝাই যানবাহন। এছাড়া ভোলাÑল²ীপুর সেক্টরেও বৃহস্পতিবার সন্ধার পর থেকে শুক্রবার সকাল পর্যন্ত যানবাহন পারপার বন্ধ ছিল।
আবহাওয়া বিভাগের মতে, মওসুমী বায়ুর অক্ষ ভারতের উত্তর প্রদেশ, বিহার, হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশ মধ্যাঞ্চল হয়ে উত্তরে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মওশুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রীয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী রয়েছে। আগামীকালের (সোমবার) পরে বৃষ্টিপাতের প্রবনতা হ্রাস পাবার সম্ভবনার কথাও জানিয়েছে আবহাওয়া বিভাগ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ