Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইদলিবে নিরাপত্তা অঞ্চল প্রতিষ্ঠার চেষ্টা জোরদারে সম্মত

পুতিনের তুরস্ক সফর

| প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম


ইনকিলাব ডেস্ক
রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বলেছেন, সিরিয়ায় যেসব নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠা করা হয়েছে সেগুলোর মাধ্যমে বিদ্রোহীদের চূড়ান্তভাবে পরাজিত করা সম্ভব হবে এবং দেশটিতে গত সাত বছরের সংঘর্ষের অবসান হবে। গত বৃহস্পতিবার তুরস্ক সফরে গিয়ে আঙ্কারায় তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন পুতিন। তিনি বলেন, ‘নিরাপদ অঞ্চলগুলো সিরিয়ার ভ্রাতৃঘাতী যুদ্ধের অবসান ঘটানোর জন্য প্রয়োজনীয় পরিস্থিতি সৃষ্টি করেছে। এখন এর মাধ্যমে আইএসের চূড়ান্ত পরাজয় ঘটবে এবং সিরিয়ার জনগণ স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারবে’।
গত মে মাসে কাজাখস্তানের রাজধানী আস্তানায় চতুর্থ আন্তঃসিরিয়া বৈঠকে সিরিয়ায় চারটি নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠায় সম্মত হয় সংঘর্ষরত পক্ষগুলো। রাশিয়া, ইরান ও তুরস্কের মধ্যস্থতায় ওই বৈঠক অনুষ্ঠিত হয় এবং এই তিন দেশ নিরাপদ অঞ্চলগুলো রক্ষার গ্যারান্টি দেয়।
আস্তানা বৈঠকের পরপরই তিনটি নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠা করা সম্ভব হয় এবং এগুলো প্রতিষ্ঠার পর সিরিয়ায় বিদ্রোহীদের সঙ্গে সরকারি সেনাবাহিনীর সংঘর্ষ উল্লেখযোগ্য মাত্রায় কমে যায়। কিন্তু ইদলিব প্রদেশে চতুর্থ নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠার সিদ্ধান্ত এখনো বাস্তবায়ন করা যায়নি।
চলতি মাসের গোড়ার দিকে তুরস্কের সীমান্তবর্তী ইদলিব প্রদেশে ওই অঞ্চল প্রতিষ্ঠার খুঁটিনাটি নিয়ে একমত হয় ইরান, রাশিয়া ও তুরস্ক। ইদলিব প্রদেশের বেশিরভাগ এলাকা আন-নুসরা ফ্রন্টের নিয়ন্ত্রণে রয়েছে।
গত বৃহস্পতিবার রাশিয়া ও তুরস্কের প্রেসিডেন্ট সিরিয়ার ইদলিবের ওই নিরাপত্তা অঞ্চল প্রতিষ্ঠার চেষ্টা জোরদার করতে সম্মত হয়েছেন। সূত্র : পার্স টুডে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ