Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

স্বাধীনতার প্রশ্নে আজ কুর্দিস্তানে গণভোট

সকল মহলের নিষেধ উপেক্ষা

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

জাতিসংঘ ও যুক্তরাষ্ট্রসহ সকল মহলের নিষেধ উপেক্ষা করে ইরাকি কুর্দিস্তানে আজ সোমবার স্বাধীনতার প্রশ্নে গণভোট অনুষ্ঠিত হচ্ছে। প্রতিবেশী দেশগুলো ও পশ্চিমা শক্তিদের আশংকা যে এর ফলে ইরাক ভেঙ্গে যেতে পারে এবং ব্যাপকভাবে আঞ্চলিক ও জাতিগোষ্ঠিগত সংঘাতের সূচনা হতে পারে। ওআইসি এ গণভোট বন্ধের জন্য কুর্দিস্তান আঞ্চলিক সরকারের প্রতি আহবান জানিয়েছে। তুরস্কের পার্লামেন্ট জাতীয় নিরাপত্তার প্রয়োজনে ইরাকে হামলা অনুমোদন করেছে। খবর রয়টারস, এপি ও আনাদলু।
ইরাকি কুর্দিস্তান আজ স্বাধীনতার প্রশ্নে গণভোট অনুষ্ঠানের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। উত্তর ইরাকে আধা স্বায়ত্ত শাসিত কুর্দিস্তানে সর্বত্র গাড়ি ও ভবনগুলোতে সোনালি সূর্য খচিত লাল, সাদা ও সবুজের তিন রঙা পতাকা শোভা পাচ্ছে। বিভিন্ন স্থানে টানানো বিলবোর্ডে লেখা-স্বাধীন কুর্দিস্তানের প্রতি হ্যাঁ বলার এখনি সময়। ২০০৫ সাল থেকে কুর্দিস্তান অঞ্চলের প্রেসিডেন্ট মাসুদ বারজানি গণভোট পিছিয়ে দেয়ার জন্য জাতিসংঘ, যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের আহবান প্রত্যাখ্যান করেছেন। বারজানি শুক্রবার এক সমাবেশে বলেন, স্বাধীনতার জন্য যে কোনো মূল্য দিতে আমরা রাজি। অধীনতা বা নিপীড়নের বদলে স্বাধীনতা আমাদের কাম্য। তবে তিনি এও বলেন যে গণভোটে বিজয়ের অর্থ কুর্দিস্তানের স্বংক্রিয় স্বাধীনতা নয়। এটা বাগদাদের সাথে দরকষাকষিতে সাহায্য করবে। বারজানির সিনিয়র উপদেষ্টা হোশিয়ার জেবারি বলেন, বাগদাদের সাথে আলোচনার জন্য গণভোট পিছিয়ে দেয়ার অর্থ হচ্ছে কুর্দি নেতৃত্ব ও কুর্দি স্বাধীনতার স্বপ্নের রাজনৈতিক আত্মহত্যা। উল্লেখ্য, কুর্দিস্তানের নিবন্ধিত ভোটারের সংখ্যা ৫২ লাখ।
তুরস্কের প্রধানমন্ত্রী বিন আলি ইলদিরিম শুক্রবার বলেন, কুর্দিদের গণভোট তুরস্কের জাতীয় নিরাপত্তার প্রতি হুমকি। তুরস্ক নিজেকে রক্ষার জন্য যা প্রয়োজন তাই করবে। সাইকস-পিকোট চুক্তির মাধ্যম একশ’ বছর আগে মধ্যপ্রাচ্যকে বিভক্ত করার পর বহু কুর্দি এ গণভোটকে নিজেদের আত্মনিয়ন্ত্রণাধিকারের এক ঐতিহাসিক সুযোগ হিসেবে দেখছে। মধ্যপ্রাচ্যকে বিভক্ত করার ঘটনা ৩ কোটি কুর্দিকে ইরান, তুরস্ক, সিরিয়া ও ইরাকের মধ্যে ছড়িয়ে ছিটিয়ে দেয়।
এ গণভোট তেল শহর বলে পরিচিত কিরকুকে জাতিগোষ্ঠিগত সংঘাতের সূচনা করতে পারে বলে আশংকা করা হচ্ছে। কিরকুক সরকারি ভাবে কুর্দি অঞ্চলের বাইরে অবস্থিত। কিরকুক ইরাকের মূল ভূখন্ডে অবস্থিত বলে ইরাকের দাবি। কুর্দিরা তা অস্বীকার করে। কিরকুকের তেল থেকে পাওয়া রাজস্বকে কুর্দিরা তাদের প্রস্তাবিত স্বাধীন রাষ্ট্রের মূল আর্থিক ভিত্তি হিসেবে দেখে।
কিরকুকে গণভোটের আগে শনিবার এক বোমা হালয় ৪ জন কুর্দি সৈন্য নিহত হয়। আরেকটি হামলায় ৭ জন কুর্দি সৈন্য আহত হয়েছে। পুনরায় সহিংসতা রোধে কিরকুকের নানা স্থানে নিরাপত্তা চৌকি স্থাপন করা হয়েছে ।
বাগদাদ সরকার , ইরানসহ ইরাকের প্রতিবেশী দেশগুলো ও পশ্চিমা শক্তিদের আশংকা যে ২০০৩ সাল থেকে ভয়াবহ গোষ্ঠি ও জাতিগত সংঘাতে টালমাটাল অবস্থায় রয়েছে ইরাক। তার উপর কুর্দিদের এ গণভোট দেশটিকে ভেঙ্গে দিতে পারে। উপরন্তু ইসলামিক স্টেট বা আইএস বিরোধী লড়াইও এর ফলে বিঘিœত হবে।
যুক্তরাষ্ট্র এ গণভোটকে উস্কানিমূলক ও অস্থিতিশীল বলে নিন্দা করে বাগদাদের সাথে পুনরালোচনায় বসার জন্য কুর্দিস্তান আঞ্চলিক সরকার বা কেআরজির প্রতি আহবান জানিয়েছে।
ইসলামী সহযোগিতা সংস্থা বা ওআইসি শনিবার এ পরিকল্পিত গণভোট বাতিল করার জন্য কুর্দিস্তান আঞ্চলিক সরকারের প্রতি আবেদন জানিয়েছে। সংস্থা বলেছে, এ গণভোট ইরাকের সংবিধানের বিরোধী।
ইরাক সরকার হুমকি দিয়ে বলেছে যে এ গণভোটের ফলে সহিংসতা দেখা দিলে সামরিক হস্তক্ষেপ করা হবে। ইরাক পার্লামেন্ট কুর্দি গণভোট প্রত্যাখ্যান করেছে। রোববার ইরাকের পূর্বাঞ্চলীয় বাকুবা শহরে কুর্দি গণভোটের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে শত শত লোক বিক্ষোভ প্রদর্শন করে।
এদিকে জানা গেছে, শনিবার তুরস্কের পার্লামেন্ট জাতীয় নিরাপত্তা হুমকির সম্মুখীন হলে সেক্ষেত্রে সিরিয়া ও ইরাকে হস্তক্ষেপ করার জন্য সামরিক বাহিনীকে পুনরায় অনুমোদন দিয়েছে। সোমবার অনুষ্ঠেয় ইরাকি কুর্দিদের গণভোট বন্ধে এ পদক্ষেপকে কুর্দিদের প্রতি তুরস্কের চূড়ান্ত হুঁশিয়ারি হিসেবে দেখা হচ্ছে।



 

Show all comments
  • কামরুল ২৫ সেপ্টেম্বর, ২০১৭, ৪:৫৮ পিএম says : 0
    দেখা যাক শেষ পর্যন্ত কী হয় ??
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাধীনতা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ